বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

শের ই বাংলা মেডিকেল কলেজে পিসিআর ল্যাব উদ্বোধন

বরিশাল প্রতিনিধি:
  • আপডেট সময় বুধবার, ৮ এপ্রিল, ২০২০

বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজে করোনা পরীক্ষার আরটি- পিসিআর ল্যাব উদ্ধোধনের মাধ্যমে চালু হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার বেলা সাড়ে ১২ টায় দোয়া মোনাজাতের মধ্য দিয়ে ল্যাবটির উদ্বোধন করেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য এবং পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম।

উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের জানান, আজ থেকে এই ল্যাবে অদক্ষ টেকনোলজিষ্টদের প্রশিক্ষন ও করোনা ভাইরাস পরীক্ষা কার্যক্রম একইসাথে চলবে। একসাথে প্রতিদিন ৯৪ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে এই ল্যাবে। সময়ের সাথে সাথে এর পরিমান আরো বাড়বে। বর্তমানে প্রশিক্ষনের জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ মেডিকেল টেকনোলজিষ্টগন শের-ই বাংলা মেডিকেল কলেজের টেকনোলজিষ্টদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষন দিচ্ছে। শনিবারের মধ্যে পটুয়াখালী মেডিকেল কলেজ থেকে বদলী হওয়া এক চিকিৎসক এই ল্যাবে যোগদান করবে।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ অসিত ভূষন দাস বলেন, উপজেলা ও জেলা পর্যায়ের স্বাস্থ্য কমপ্লেক্স ও হাসপাতালগুলোর চিকিৎসকরা যাকে এ পরীক্ষার জন্য উপযুক্ত মনে করবেন, তাদের পরীক্ষা এখানে করা হবে। এক্ষেত্রে চিকিৎসকরাই বলবেন।

ল্যাব উদ্বোধনকালে দোয়া মোনাজাতে আরো অংশ নেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, হাসাতালের পরিচালক ডাঃ মোঃ বাকির হোসেন, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডাঃ বাসুদেব কুমার, সিভিল সার্জন ডাঃ মোঃ মনোয়ার হোসেন প্রমুখ।

উলে¬খ্য গত ৩০ মার্চ স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে ওভারেজ মার্কেটিং কর্পোরেশন প্রাঃ লিমিটেড এর একটি পিসিআর মেশিন সরবরাহ করা হয়। সেই থেকে কলেজের মাক্রোবায়লজী বিভাগে মেশিনটি স্থাপনের কার্যক্রম শুরু করা হয়। গতকাল মঙ্গলবার মেশিনটির জন্য একটি ল্যাব স্থাপনের কার্যক্রম শেষ করা হয়েছে। মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ক্লিনিক্যাল প্যাথলোজিষ্ট ও ৬ টেকনোলজিস্টকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারেজ মার্কেটিং কর্পোরেশন প্রাঃ লিমিটেড।

ই-খ/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com