শুক্রবার, ০৫ জুন ২০২০, ০৫:২৯ অপরাহ্ন




আজ পবিত্র লাইলাতুল বরাত

খবরপত্র অনলাইন ডেস্ক:
  • আপডেট টাইম : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ৫৬ বার পঠিত




আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত। বাংলাদেশে এ রাতটি শবে বরাত নামে সমধিক পরিচিত। উল্লেখ্য, রাতকে আরবীতে লাইল’ এবং ফার্সিতে শব বলা হয়। শাবান মাস মূলত পবিত্র মাহে রমযানের প্রস্তুতির মাস। পবিত্র হাদীস শরীফে উল্লেখ আছে, যারা ১৪ই শাবান রাতে ইবাদত করবে তাদের জন্য মুক্তি। আর যে ব্যক্তি পরদিন ১৫ই শাবান রোযা রাখবে জাহান্নামের আগুন তাকে স্পর্শ করবে না। প্রতিবারের মতো এবারও এ রাতটি ভাবগাম্ভীর্য ও যথাযথ মর্যাদার সাথে পালিত হবে।
পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে মসজিদ, মাদরাসা, খানকা ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে আলোচনা, মিলাদ-মাহফিল ও নফল ইবাদতের আয়োজন করা হয়ে থাকে। পবিত্র লাইলাতুল বরাতে বাড়ি বাড়ি হালুয়া-রুটি বিতরণ, আলোকসজ্জা ও পটকাবাজির ধুম পড়ে যায়। কিন্তু এবার মহামারি করোনা ভাইরাসের কারণে ইসলামিক ফাউন্ডেশন কোন প্রকার কর্মসূচী গ্রহণ করেনি। আর প্রত্যেককে মসজিদে না এসে নিজ নিজ ঘরে ইবাদাত বন্দেগী ও বিশেষ দোয়া করার জন্য আহবান জানানো হয়েছে।
পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে টিভি চ্যানেলসমূহ ও বাংলাদেশ বেতার বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। এছাড়া পত্র-পত্রিকাও বিশেষ প্রতিবেদন প্রকাশ করবে। এ উপলক্ষে আজ সকল জাতীয় সংবাপত্রসমূহে ছুটি পালিত হবে। ফলে আগামীকাল শুক্রবার কোন পত্রিকা প্রকাশিত হবে না।
পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে প্রেসিডেন্ট আব্দুল হামিদ এডভোকেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। তারা মহামারি থেকে মুক্তি এবং জাতীয় উন্নতি ও অগ্রগতির জন্য দোয়া করতে সকলের প্রতি আহ্বান জানান।

ই-খ/খবরপত্র




নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..










© All rights reserved © 2018 Daily Khoborpatra
Theme Developed BY ThemesBazar.Com