শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

রায়পুরে সিজারিয়ান প্রসূতির অপারেশনের দৃশ্য ফেসবুকে ভাইরাল

মোঃ মোস্তফা কামাল, রায়পুর (লক্ষ্মীপুর):
  • আপডেট সময় শুক্রবার, ২৯ মে, ২০২০

লক্ষ্মীপুরের রায়পুরে মাতৃছায়া হাসপাতালের মালিক এক প্রসূতির সিজারের আপত্তিকর ছবি তুলে ফেসবুক পোস্ট দেয়ায় তোলপাড় চলছে। হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ওই ছবিটি পোস্ট করে ভাইরাল করেন। এরপর থেকে গত দুই দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ নিয়ে সমালোচনার ঝড় বইছে। ওই প্রসূতি নারীর মাতৃছায়া হাসপাতালে সিজার অপারেশন করা হয়।

অপরেশন থিয়েটারে প্রবেশ করে ডাক্তার ও নার্সের সামনে হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান তুহিন ওই ছবি তোলেন বলে জানা যায়। অথচ তিনি চিকিৎসক নন। ফেসবুকে বিভিন্ন ব্যক্তি এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাকির হোসেন বলেন, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আইনগতভাবে এটি অপরাধ। কর্তৃপক্ষ তো দূরের কথা, অপারেশন থিয়েটারে ডাক্তার ও নার্স ছাড়া স্বজনরাও থাকতে পারে না। তাছাড়া কোনো প্রসূতির অনুমতি ছাড়া ছবি তোলারও নিয়ম নেই। সেটি ফেসবুকে দেয়া চরম অন্যায়।

জানা যায়, গত ২৪ মে রায়পুর মাতৃছায়া হাসপাতালে এক প্রসূতি প্রসব বেদনা নিয়ে ভর্তি হয়। রাতে ডাক্তার ও নার্স ওই প্রসূতির সিজার অপারেশন শুরু করেন। এ সময় হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক অপারেশন থিয়েটারে ঢুকে পড়েন। পরে অস্ত্রোপচারের সময় তিনি ওই প্রসূতির কয়েকটি ছবি তুলে ফেলেন। পরে ওই ছবিগুলো ব্যক্তিগত ফেসবুক আইডিতে পোস্ট করে। ওই ছবিগুলোর মধ্যে একটি ছবি আপত্তিকর বলে স্থানীয়রা মন্তব্য করেন।

কয়েকজন জনপ্রতিনিধি জানান, তুহিনের বিরুদ্ধে এর আগেও অনেক প্রসূতির নারীর অপারেশন থিয়েটারের ছবি ও ভিডিও করার অভিযোগ রয়েছে। পরে এ ছবি দিয়ে নারীদের বিভিন্নভাবে হয়রানী করা হয় বলে জানান অনেকে। এদিকে আনোয়ার হোসেন নামে একজন লিখেছেন, ‘আচ্ছা, দেশটা কী মগের মুল্লুক হয়ে গেছে! যার যা ইচ্ছে করছে! রোগীর আত্মীয়-স্বজনরাতো এই ছবি দেখবেন। তখন তাদের কী অভিমত হতে পারে?’ প্রসূতির সিজারের ছবি তোলার ঘটনায় প্রশাসনকে দৃষ্টি আকর্ষণ করে আবিদ হাসান নামে আরও একজন তার ফেসবুক আইডিতে লেখেন, কোনো প্রসূতি নারীর অপারেশন চলাকালীন সময় কর্তৃপক্ষ উপস্থিতি থাকতে পারেন না। এটা পেশাদারসুলভ ও নিয়মনীতির পরিপন্থী। ছবি তুলে নিজের ফেসবুক আইডিতে পোস্ট করা নজিরবিহীন ঘটনা।

এদিকে রোগীর স্বজনরা জানিয়েছেন, এ ছবিটি প্রচারের ব্যাপারে তাদের কিছুই জানা নেই। যদি ছবি পোস্ট করার মতো ঘটনা ঘটে থাকে, তবে তা লজ্জাজনক বলে দাবি করেন রোগী এবং তার স্বজনেরা।

রায়পুর মাতৃছায়া হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহমান তুহিন বলেন, মহামারি করোনার সময় মানুষকে উৎসাহিত করার জন্য এই ছবি তুলে পোস্ট করা হয়েছে। প্রসূতির মুখের ছবিটি কিভাবে চলে আসে তা আমার জানা নেই। তবে কয়েকজন এই ছবি নিয়ে সমালোচনা করে আমার বিরুদ্ধে পোস্ট দিয়েছে বিষয়টি দেখেছি।

এমএস/প্রিন্স/স্বদেশ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com