শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন

শারীরিক অবস্থার অবনতি, সবার কাছে দোয়া চাইলেন ডা. জাফরুল্লাহ

খবরপত্র প্রতিবেদক :
  • আপডেট সময় শুক্রবার, ৫ জুন, ২০২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার আরও অবনতি ঘটেছে। সবার কাছে দোয়া চেয়েছেন তিনি

শুক্রবার (৫ জুন) সকাল থেকে এখন পর্যন্ত তার অবস্থা একই রকম বলে জানিয়েছেন চিকিৎসকরা। জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু এ তথ্য জানিয়েছেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে তার নিজের স্থা‌পিত প্র‌তিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফি, অধ্যাপক ডা. নজীবের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন।

এর আগ বৃহস্পতিবার (৪ জুন) রাতে শ্বাসকষ্ট বেড়ে যায় ডা. জাফরুল্লাহর। সে কারণে তাকে অক্সিজেন ও নেবুলাইজার নিতে হয়েছিল। তবে সকালের দিকে অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় তার অক্সিজেন ও নেবুলাইজার লাগছে না।

শুক্রবার সকাল ১০টার পর এসব তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ।

তিনি বলেন, ‘গত রাতে শ্বাসকষ্ট ছিল, কাঁশি ছিল। সে কারণে রাতে স্যার (ডা. জাফরুল্লাহ) অক্সিজেন নিয়েছিলে, নেবুলাইজারও নিয়েছিলেন। এখন আর কিছুই লাগছে না, এখন তিনি মোটামুটি ভালো আছেন। তিনি এখন কেবিনেই আছেন। সকালে নাস্তা ও ওষুধ খেয়েছেন তিনি।’

বেলা ১১টা ২০ মিনিটের দিকে ফরহাদ জানান, ‘সকালে নাস্তা, ওষুধ খাওয়ার পর তিনি শুয়েছিলেন। হয়তো শোয়াতে তার কোনো সমস্যা হয়েছিল। সেজন্য আবার শ্বাসকষ্ট অনুভব হয়। নেবুলাইজার মেশিন পাশেই আছে, কিন্তু সেগুলো আর লাগেনি। তিনি এখন ঠিক আছেন।’

এর আগে শুক্রবার সকাল সাড়ে ৭টায় গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফায়েড ফেসবুক পেজে বলা হয়, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর জন্য সবাই দোয়া করবেন। উনার শরীর ভালো না। রাতে উনার শ্বাসকষ্ট ছিল। আপনাদের সবার দোয়া খুব প্রয়োজন। ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে উনার স্থাপিত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।’

গত ২৪ মে করোনার নমুনা পরীক্ষা করেন তিনি। সেই পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পিসিআর ল্যাবরেটরিতেও নমুনা পরীক্ষা করান ডা. জাফরুল্লাহ চৌধুরী। এখানেও তার করোনা পজিটিভ আসে।

এরপর প্লাজমা থেরাপি নেন তিনি। এতে উপকার পাওয়ায় গত ২৮ মে রাতে দ্বিতীয়বারের মতো প্লাজমা নেন। এছাড়া গত ৩০ মে রাতে তৃতীয়বারের মতো ডায়ালাইসিস করান তিনি। সেই সঙ্গে ব্রেথিং (শ্বাস-প্রশ্বাস) থেরাপিও নেন ডা. জাফরুল্লাহ।

গত রোববার (৩১ মে) ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছিলেন, তার স্ত্রী ও ছেলেও করোনায় আক্রান্ত হয়েছেন। এ দিন তিনি আরও জানান, তার শ্বাসকষ্ট হচ্ছে। তিনি অক্সিজেন নিচ্ছেন।

খপ/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com