বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
শ্রীমঙ্গলে আগাম জাতের আনারসের বাম্পার ফলন, ন্যায্য দাম পেয়ে খুশি চাষিরা ধনবাড়ীতে ৬ ওষুধ ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা শেরপুরে কানাডা প্রবাসীর জমি বেদখলের অভিযোগে সংবাদ সম্মেলন কালিয়ায় ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তি মেলা বাকাল মোহাম্মাদিয়া জামে মসজিদের উন্নয়নমূলক কাজের জন্য আর্থিক সহায়তা প্রদান বদলগাছীতে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আনসার ও ভিডিপি সদস্যদের বাছাই কার্যক্রম নগরকান্দায় সামাজিক সম্প্রীতি সমাবেশ গরমে স্বস্তি দিতে বাগেরহাটে বিশুদ্ধ ঠান্ডা পানি, স্যালাইন ও শরবত বিতরণ বন্দরে যত্রতত্র পার্কিং,জ্যামে নাকাল জনজীবন, মারাত্মক দুর্ঘটনার আশংকা রায়গঞ্জে চার জয়িতার সাফল্য গাঁথা

করোনা পরিস্থিতিতে আইনজীবীদের জন্য ৩০০ কোটি টাকা প্রণোদনার দাবি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় সোমবার, ৬ এপ্রিল, ২০২০

বাংলাদেশে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ এর প্রেক্ষিতে আদালত বন্ধ ঘোষণা হওয়ায় আইনজীবীদের একটি অংশ চরম অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হয়েছেন। তাই বর্তমান পরিস্থিতিতে আইনজীবীদের জন্য সরকার কর্তৃক ৩০০ কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল গঠনের দাবি জানিয়েছেন মানবাধিকার ও পরিবেশবাদী আইনজীবী এবং ঐজচই প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ। আজ শনিবার প্রধানমন্ত্রীর সহকারী ব্যারিষ্টার বিপ্লব বড়–য়ার মাধ্যমে (ভার্চুয়াল মাধ্যম ) এ দাবি সম্পর্কিত প্রস্তাবনা পাঠানো হয়েছে।

প্রস্তাবনায় এডভোকেট মনজিল মোরসেদ উল্লেখ করেন যে, “আইন পেশায় ৫৫ হাজারের অধিক ব্যক্তি নিয়োজিত আছেন। তার মধ্যে একটি অংশ জুনিয়র হিসেবে কাজ করছে এবং সাধারণত সিনিয়রের প্রতিদিনের দেয়া অর্থই তাদের একমাত্র অবলম্বন, আদালত বন্ধ থাকায় তারা তা থেকে বঞ্চিত হয়েছেন। জুনিয়রশিপ শেষ করে যারা নিজস্ব প্রাকটিস শুরু করেন তাদেরকে কয়েক বছর সামান্য আয়ের উপর চলতে হয়, কোর্ট বন্ধ থাকায় তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।  অন্যদিকে বিভিন্ন বারে প্র্যাকটিসরত একটি বড় অংশ তাদের রেগুলার ইনকামে চলতে হয়, বন্ধ থাকার কারণে তাদেরকেও অর্থনৈতিক সমস্যায় পড়তে হয়েছে। ‘’

তিনি উল্লেখ করেন যে, বর্তমানে মহামারি করোনা ভাইরাস এর সংক্রমণ এর প্রেক্ষিতে দেশের সকল মানুষকে নিজ নিজ বাসায় অবস্থান করার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হেেয়েছ এবং তা কার্যকর করতে অফিস আদালত ছুটি ঘোষণা করা হয়েছে এবং অনেকদিন ছুটির কারণে দিন মজুর/ রিক্সাওয়ালা/ দৈনিক আয়ের বিভিন্ন লোকদের সংকটের কথা বিবেচনা করে সরকারি অর্থ/ খাদ্য প্রদান করা হচ্ছে, এমনকি ব্যবসা-বাণিজ্যের মন্দা বিবেচনা করে ব্যবসায়িদের আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে।

তিনি প্রত্যাশা করেন যে,  বাংলাদেশের হাজার হাজার আইনজীবীদের জন্য অন্যান্য পেশার মতই সরকারের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা প্রদানের কর্মসুচি প্রনয়ন করা উচিত। অন্তত ৩০০ কোটি টাকা আর্থিক প্রণোদনা তহবিল গঠন করে প্রত্যেক জুনিয়র/ ক্ষতিগ্রস্থ আইনজীবীকে ১ লক্ষ টাকা করে বিনা সুদে প্রদান এবং ২০২১ সালে ৪ কিস্তিতে উক্ত টাকা পরিশোধ করার ব্যবস্থা গ্রহন করা উচিত।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com