শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৬ পূর্বাহ্ন




ক্যালোরি ঝরানোর সবচেয়ে সহজ ৭ উপায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট টাইম : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০
  • ৫ বার পঠিত




মানুষ এখন আগের চেয়ে অনেকটাই স্বাস্থ্য সচেতন হয়েছে। দিনে কতটা ক্যালোরি গ্রহণ করা হয়েছে এবং তার থেকে কতটা খরচ হয়েছে, সেই হিসাব মেলান অনেকেই। আবার কী করলে দ্রুত ক্যালোরি খরচ হবে, তা নিয়েও অনেকের ভাবনা। প্রত্যেকটি কাজের জন্যই প্রয়োজন হয় শক্তির। আর সেই শক্তির জন্য শরীরের কিছুটা করে ক্যালোরি খরচ হয়। শরীরচর্চা করার অর্থই হলো শরীরের অতিরিক্ত ক্যালোরি খরচ করা যাতে শরীরে ফ্যাট বাসা বাঁধতে না পারে। ব্যস্ত জীবনে অনেকেরই সময় হয় না আলাদা করে শরীরচর্চা করার। সেক্ষেত্রে ক্যালোরি খরচ করা নিয়ে দুশ্চিন্তায় পড়েন অনেকে। তবে মজার ব্যাপার হলো, এমনকিছু সহজ কৌশল আছে যা মেনে চললে ক্যালোরি খরচ হবে সহজেই। এমনটাই প্রকাশ করেছে বোল্ডস্কাই। চলুন তবে জেনে নেয়া যাক-
চুইংগাম: চুইংগাম খাওয়া নিয়ে নানাজনের নানা মত। কেউ বলে থাকেন, দাঁতের জন্য এটি ক্ষতিকর। আবার কেউ বলেন, এটি মুখের ব্যায়ামে সাহায্য করে। আপনার যদি নিয়মিত চুইংগাম চিবানোর অভ্যাস থাকে, তবে আর চিন্তা নেই। চুইংগাম চিবোলে ঘণ্টায় ১১ ক্যালোরি খরচ হতে পারে।
মেসেজের গুণ: ঠিক পড়েছেন! আপনি যে সারাক্ষণ ফোনে মেসেজিং করে যাচ্ছেন, তারও কিন্তু উপকারিতা রয়েছে। ক্রমাগত মেসেজ টাইপ করতে থাকলে ঘন্টায় ৪০ ক্যালোরি খরচ করা সম্ভব হয়।
পোষ্যভ্রমণ: প্রাণি পোষা ভালো একটি গুণ। এদিকে এটি কিন্তু আপনার জন্য উপকারীও। বাড়ির পোষা প্রাণিটিকে বিকেলে ও সকালে ঘোরাতে নিয়ে যাওয়ার সময় আপনার ঘণ্টা প্রতি ২০০ ক্যালোরি খরচ করা সম্ভব। এই তথ্য কি জানা ছিল?
জাদু কি ঝপ্পি: জনপ্রিয় বলিউড ছবি মুন্নাভাই-এ একটি শব্দ ছিল জাদু কি ঝপ্পি। অর্খাৎ জড়িয়ে ধরা। জাদুই বটে, নিজের সবচেয়ে কাছের মানুষটিকে ৬০ মিনিট জড়িয়ে ধরে রাখতে পারলে ৬০ ক্যালরি পর্যন্ত খরচ করা সম্ভব।
ঘোরাঘুরি: ঘুরতে ভালোবাসেন না, এমন মানুষ খুব কমই আছে। সমীক্ষায় দেখা গেছে, যারা দিনভর ঘুরে কাজ করেন তাদের ক্যালোরি খরচের পরিমাণ যারা বসে কাজ করেন তাদের চেয়ে ২৫ শতাংশ বেশি।
নাচানাচি: এমন নয় যে, আপনাকে পেশাদার নৃত্যশিল্পী হতে হবে! যেমন পারুন, তেমনটাই নাচুন। প্রতিদিন ১৫ মিনিট নাচে আপনি ৭৫ ক্যালোরি পর্যন্ত খরচ করতে পারবেন।
শপিং: শপিং করতে গেলে শুধু টাকাই খরচ হয় না, সেইসঙ্গে খরচ হয় ক্যালোরিও। আপনি শপিং করতে গেলে খেয়াল রাখবেন শপিং ট্রলি ৩০ মিনিট ঠেলতে পারলে অতি সহজেই ১০০ ক্যালোরি পর্যন্ত আপনি কমাতে পারবেন।




নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..









© All rights reserved © 2018 Daily Khoborpatra
Theme Developed BY ThemesBazar.Com