শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

সংক্রমণ বাড়লে বইমেলা নিয়ে নতুন সিদ্ধান্ত: কে এম খালিদ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১

দেশে করোনার সংক্রমণ বাড়লে একুশে বইমেলা নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। গতকাল মঙ্গলবার (১৬ মার্চ) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। আগামী ১৮ মার্চ বইমেলা উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার (১৬ মার্চ) এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘আগে জীবন। যদি কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায় যে, মেলা চালানোর মতো আর সুযোগ না থাকে, সেক্ষেত্রে আমাদের নতুন করে সিদ্ধান্ত নিতেই হবে। মহামারিকে আমন্ত্রণ জানানো যাবে না। সেক্ষেত্রে নতুন করে সিদ্ধান্ত নিতে হতে পারে। তখন অপ্রিয় হলেও কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে। তবে সংক্রমণ পরিস্থিতি যেন সে পর্যায়ে না যায় সেটাই সবার চাওয়া।’
এর আগে, সকালে বইমেলার অস্থায়ী পুলিশ ক্যাম্পে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণপদ রায় বলেন, ‘বইমেলায় প্রকাশকদের ওপর হামলার কোনও হুমকি নেই।’ তিনি আরও বলেন, ‘বইমেলায় এবার প্রধানত তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। পোশাকধারী পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েনের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ সদস্যরাও দায়িত্ব পালন করবেন। এছাড়া, সিসিটিভি, আর্চওয়ে থাকবে, গোয়েন্দা সংস্থা ও ডিবির টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।’ এছাড়া মোবাইল ও ফুট পেট্রোল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে বলে জানান তিনি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষ্ণপদ রায় বলেন, ‘বইমেলায় কোনও ধরনের নাশকতা ও প্রকাশকদের ওপর হামলার হুমকি নেই। তবে অতীতের ঘটনা মাথায় রেখেই আমরা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছি। মানুষের অনুভূতিতে আঘাত দেয় এমন বই প্রকাশ হচ্ছে কিনা আমরা খোঁজ রাখছি। কেউ অপরাধমূলক কাজ করছে কিনা সে বিষয়েও আমরা নজরদারি করছি।’ এমন কোনও তথ্য পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com