শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০, ০৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম ::




বনানীর আহমেদ টাওয়ার,ডেমরায় স্টিল মিল ও রূপগঞ্জে আরএফএল ইন্ডাষ্ট্রিজে আগুন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০




রাজধানীর বনানীর আহমেদ টাওয়ার, রাজধানীর ডেমরার কোনাপাড়া এলাকায় একটি স্টিল মিলে এবং রূপগঞ্জে আরএফএল ফার্নিচার মেটাল ইন্ডাষ্ট্রিজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রাজধানীর ডেমরার কোনাপাড়া এলাকায় একটি স্টিল মিলে বিস্ফোরণে ৫ শ্রমিক দগ্ধ হয়েছেন। তাদেরকে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে। গত শনিবার দিবাগত রাত ১টার দিকে কোনাপাড়া শাহরিয়ার স্টিল মিলের লোহা গলানোর চুল্লিতে এ ঘটনা ঘটে। দগ্ধদের মধ্যে আল আমিন (১৮), জসিম উদ্দিন (৪৫) ও ইমরান হোসেন শান্ত (২৩) নামের ৩ শ্রমিক হাসপাতালে ভর্তি রয়েছেন। প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে বাসায় ফিরেছেন জনু ব্যাপারী (৪০) ও দিদার হোসেন (২৭) নামের দুই শ্রমিক। এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, ডেমরায় স্টিল মিলে আগুনে দগ্ধ ৩ জন হাসপাতালে ভর্তি আছেন। দুজন চিকিৎসা নিয়ে বাসায় চলে গেছেন।
ওই স্টিল মিলের শ্রমিকরা জানান, রাতে তারা ৯ জন কাজ করছিলেন। হঠাৎ গলিত লোহা চুল্লির ভেতর থেকে বিস্ফোরিত হয়ে চারদিকে ছিটকে পড়তে শুরু করে। এ সময় দৌড়ে সরে যাওয়ার সময় গলিত লোহা ৫ জন শ্রমিকের ওপর পড়ে দগ্ধ হয়।।
রূপগঞ্জে আরএফএল ফার্নিচার মেটাল ইন্ডাষ্ট্রিজে আগুন; নারায়ণগঞ্জের রূপগঞ্জে আরএফএল ফার্নিচার মেটাল ইন্ডাষ্ট্রিজে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে পুড়ে কমপক্ষে সাড়ে ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন মালিক পক্ষ। রোববার সকালে উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের সাওঘাট এলাকায় ঘটে এ ঘটনা। আরএফএল ফার্নিচার মেটাল ইন্ডাষ্ট্রিজের ম্যানেজার (এডমিন) মো. মামুন জানায়, রোববার সকাল ৮টার দিকে কারখানার শেডের ভিতরে বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে অগ্নিকা-ের সুত্রপাত হয়। সাথে সাথে আগুনের লেলিহান শিখা পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কাঞ্চন, আড়াইহাজার ও ডেমরা ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে কারখানার ভিতরে থাকা তৈরী করা বিভিন্ন ধরনের মেটার ফার্নিচার, ফার্নিচার তৈরী কাজে ব্যবহৃত কাঁচামাল। এতে কমপক্ষে সাড়ে ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন ম্যানেজার মো. মামুন।
এ ব্যাপারে আড়াইহাজার ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার মো. শাহজান জানান, বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে অগ্নিকা-ের সুত্রপাত বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। সময় মত ফায়ার সার্ভিস না আসলে আরো বড় ধরনের ক্ষতি হবার সম্ভাবনা ছিল।
বৈদ্যুতিক বাল্ব বিস্ফোরিত হয়ে আহমেদ টাওয়ারে আগুন: বৈদ্যুতিক বাল্ব বিস্ফোরিত হয়ে রাজধানীর বনানীর আহমেদ টাওয়ারে আগুন লাগে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। গতকাল রোববার (২০ সেপ্টেম্বর) দুপুরে ফায়ার সার্ভিসের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, ‘টাওয়ারের ১৫ তলার একটি বেসরকারি অফিস থেকে আগুনের সূত্রপাত। বৈদ্যুতিক বাল্ব বিস্ফোরিত হয়ে আগুন লাগে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি। তবে তদন্ত শেষে প্রকৃত কারণ জানা যাবে।’
দেবাশীষ বর্ধন জানান, আগুনে ১৫ তলায় বেসরকারি একটি অফিসের আসবাবপত্র পুড়ে গেছে। তবে কেউ হতাহত হয়নি। এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এর আগে রোববার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টা ৩৮ মিনিটে বহুতল ওই ভবনে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট চেষ্টা চালিয়ে দুপুর সোয়া ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com