শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন
শিরোনাম ::
রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে পানি স্বল্পতায় কমছে বিদ্যুৎ উৎপাাদন গাজীপুর মিডিয়া ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ফটিকছড়িতে ন্যাশনাল লাইফ ইন্সুইরেন্সের ইফতার মাহফিল আলোচনা সভা টুঙ্গিপাড়া প্রেসক্লাব এর সভাপতি সওকত হোসেন মুকুল, সাধারণ সম্পাদক মোঃ আফজাল হোসেন নির্বাচিত জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ঈদের পোশাকের দাম গরিবের হাতের নাগালের বাইরে তাড়াশে প্রান্তিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মধ্যে ছাগল প্রদান বরিশালে সাশ্রয়ী মূল্যে ডিম বিক্রির কার্যক্রম উদ্বোধন বাগেরহাটে গাঙচিলের উদ্যোগে ইফতার মাহফিল

শেরপুরে বোরো ধানের বাম্পার ফলন

বাসস:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩

চলতি মৌসুমে শেরপুরের ৫টি উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। ইতিমধ্যে কৃষকেরা ৯৯ শতাংশ ধান কেটে ঘরে তুলেছেন বলে কৃষি সম্প্রসারণ বিভাগের সহকারী পরিচালক হুমায়ুন কবীর জানিয়েছেন। ধানের ফলন ভালো হওয়ায় এবং কর্তন করা পাকা বোরো ধান ঘরে তুলতে পাড়ায় চাষিরা খুশি। শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সুকল্প দাস বলেন, জেলায় ৯১ হাজার ৭শত ৮১ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এর মধ্যে শেরপুর সদরে ২৪ হাজার ১৭, নালিতাবাড়ীতে ২৩ হাজার ৯৫, নকলায় ১২ হাজার ৪শত ৫, শ্রীবরদীতে ১৭ হাজার ৬ শত ৬৬ ও ঝিনাইগাতীতে ১৪ হাজার ৫শত ৯৮ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। উৎপাদিত আবাদ থেকে ৬ লক্ষ ৬২ হাজার ২ শত মেট্রিক টন ধান পাওয়া যাবে।
জেলা প্রশাসক সাহেলা আক্তার শেরপুর সদর উপজেলার গাজীরখামার ইউনিয়নে যান্ত্রিক পদ্ধতিতে ধান কর্তন পরিদর্শনকালে বাসসকে বলেন, খাদ্য সংকট যাতে না হয় সে লক্ষ্যে বোরো চাষের সফলতার জন্য প্রতি বছরের ন্যায় এবারও কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তি ব্যবহার, প্রয়োজনীয় সার সরবরাহ নিশ্চিত করা হয়। শুধু তাই নয় সরকার বিভিন্ন ব্যাংকের মাধ্যমে কৃষকদের সহজ শর্তে ঋণ প্রদান করেছে। প্রাকৃতিক দুর্যোগ আসার আগে বোরো ধান কর্তন করে ঘরে তোলতে পাড়ায় এবার বাম্পার ফলন হয়েছে বলেও জানান তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com