সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৯:৪১ অপরাহ্ন




কর্মক্ষেত্রে কীভাবে আরও সৃজনশীল হবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১২ অক্টোবর, ২০২০




অধিকাংশ কর্মজীবী মানুষের জন্য এই লকডাউন ব্যাপারটা একটু কঠিনই ছিলো। বিশেষ করে সৃজনশীল মানুষের জন্য তাদের কর্মক্ষেত্রে সৃষ্টিশীল ব্যাপারগুলো ধরে রাখাটা একটু কষ্টকরই ছিল। তাহলে কীভাবে আপনি মনোযোগী হবেন কর্মক্ষেত্রে দক্ষতা এবং সৃজনশীলতা বৃদ্ধির জন্য? এমন কিছু উপায় রয়েছে যা আপনাকে কোনো নেতিবাচক অনুভূতি, মানসিক এবং শারীরিক প্রভাব ছাড়াই নির্দিষ্ট সময়ে কাজ করতে মনোযোগী করবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে এমন কয়েকটি জিনিসের তালিকা প্রকাশ করছে টাইমস অফ ইন্ডিয়া।
কর্মক্ষমতা বৃদ্ধি করা: কর্মক্ষম হওয়ার সহজ উপায় হলো- কাজ করে যাওয়া। তবে কর্মদক্ষতা বাড়ানোর জন্য মাঝে মাঝে বিরতি গ্রহণ, পর্যবেক্ষণ কিংবা শিখতে থাকা এগুলোও জরুরি। কিন্তু আজকাল মানুষেরা কর্মদক্ষতা দেখায় অর্থহীন কাজে। সত্যিকারের কর্মক্ষমতা হলো যা আপনাকে বড় লক্ষ্যের নিকটে নিয়ে যায়। আপনাকে এই চিন্তাটি নিজের ভেতরে রাখতে হবে। আপনি যেসব অর্থহীন কাজ করতেন তা বাদ দিন এবং কেবল গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ফোকাস করুন।
আপনার সীমাবদ্ধতা জানুন: দক্ষতা এবং কর্মক্ষমতার মাঝে দ্বিধাবোধ আপনার সৃজনশীলতাকে নষ্ট করে তোলে। এটি আপনাকে কম দক্ষ করার ক্ষমতাও ধারণ করে। সুতরাং, আপনাকে প্রতি ৪০ মিনিট পর পর ১০ মিনিটের বিরতি নিতে হবে। এমনকি কেবল ৩০ সেকেন্ডের জন্য স্ক্রিন থেকে চোখ তুলে নেয়াও আপনাকে দীর্ঘস্থায়ী সুবিধা দিতে পারে।
রাগ নিয়ন্ত্রণ করুন: যখন আপনি দিনের শুরুতেই কাজে মনোনিবেশ করেন, তখন কারোও প্রতি জমে থাকা ক্ষোভ মনে পরলে বা রাগ উঠে গেলে সেটি আপনার কাজের সময়সীমা বিলম্বিত করতে পারে। তাই, আপনার ফোন থেকে দূরে থাকুন, আশেপাশের লোকজনের সাথে নৈমিত্তিক কথোপকথন এবং আপনার কাজের সময় বাঁধা হতে পারে এমন অন্য যেকোনো কিছু এড়িয়ে চলুন। এবং আপনার কাজের প্রতি মনোযোগী হউন।
সময়ের সঠিক ব্যবহার করুন: এমন অনেক লোক আছেন যারা যেকোনো কারণে করণীয় তালিকা ব্যবহার করেন। এটি অভিনব বা অস্বাভাবিক কিছু নয়। বাস্তবে এই তালিকাটি আপনার কাজ সম্পর্কে আরও বেশি সর্তক করে তুলবে। আপনি যদি আপনার সময়সূচিগুলো খুব ভালোভাবে অনুসরণ করেন তবে আপনার কর্মক্ষমতা বাধাগ্রস্ত হবে না।
অবকাশের সময় রাখুন: বর্তমান সময়ে কাজ করা কেবল আপনার সৃজনশীলতা এবং কর্মক্ষমতাই নয় বরং এটি আপনার মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলতে পারে। তাই অবকাশের জন্য কিছু সময় রাখুন। যেমন-হাঁটুন, গান শোনার জন্য সময় ব্যয় করুন, আপনার বন্ধুর সাথে কথা বলুন, রান্না করুন কিংবা আকাশের দিকে তাকান। যা কিছু আপনাকে স্বাচ্ছন্দ্য দেয়, তা করুন। কিছুক্ষণের জন্য নিজের মনকে কাজ থেকে দূরে রাখুন। এতে করে আপনি বুঝতে পারবেন এটি সৃজনশীলতা বৃদ্ধিতে কতটা অবদান রাখে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com