বুধবার, ১৪ অক্টোবর ২০২০, ০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম ::
আরবদের মাঝে লাফিয়ে বাড়ছে এরদোয়ানের জনপ্রিয়তা, কিন্তু কেন? কালীগঞ্জে ধর্ষণ বিরোধী মানববন্ধন ল্যাপটপ: কোর আই থ্রি, ফাইভ বা সেভেন সবই এক কাতারে হাটহাটজারীতে পুত্র ঘর থেকে বের করে দিল মাকে, ঘরে তুলে দিলেন ইউএনও মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ে উন্নয়নশীল দেশগুলোর জন্য বিশ্ব ব্যাংকের ১২ বিলিয়ন ডলার অনুমোদন শেরপুরের নালিতাবাড়ীতে ১২ বোতল ভারতীয় মদসহ যুবকের কারাদ- কুমিল্লায় জমজমাট মাছ ধরার চাইয়ের হাট চাঁপাইনবাবগঞ্জ মহানন্দা নদীতে বাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন সিদ্ধান্ত হয়ে গেছে, এমপি নিক্সনের বিরুদ্ধে মামলা হবে: সিইসি




কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ে উন্নয়নশীল দেশগুলোর জন্য বিশ্ব ব্যাংকের ১২ বিলিয়ন ডলার অনুমোদন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৪ অক্টোবর, ২০২০




বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালনা বোর্ড কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়, পরীক্ষা ও বিতরনে সহায়তা প্রদানে উন্নয়নশীল দেশ সমূহের নাগরিকদের জন্য ১২ বিলিয়ন ডলার অনুমোদন করেছে। উন্নয়নশীল দেশসমূহে কোভিড-১৯ সংক্রমন বিস্তার রোধে সহায়তা প্রদানে ২০২১ সালের জুনের মধ্যে ১৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে বিশ্ব ব্যাংক গ্রুপ প্যাকেজের অংশ হিসাবে একশ’ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে এই অর্থ সহায়তা দেয়া হচ্ছে। বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার এ খবর জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১১টি দেশে নেয়া বিশ্ব ব্যাংকের জরুরী কোভিড-১৯ কর্মসূচীর অংশ হিসাবে এই অর্থ অনুমোদন দেয়া হলো। উন্নয়নশীল দেশ সমূহে নাগরিকদের নিরাপত্তা এবং একটি কার্যকর ভ্যাকসিনের প্রয়োজন মেটাতে গবেষনা কাজ ও ওষুধ শিল্পে সহায়তা দিতে এই অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। খবরে আরো বলা হয়, বিশ্ব ব্যাংক আন্তর্জাতিক কোন অংশীদারের সাথে সমন্বয়ে ভ্যাকসিন আবিস্কারে প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে উন্নয়নশীল দেশ সমূহকে আর্থিক ও কারিগরি সহায়তাও প্রদান করবে। বিশ্ব ব্যাংক এই কর্মসূচী বাস্তবায়নে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং কোভাস্কের নেতৃত্বে নেয়া সাম্প্রতিক প্রচেষ্টায়ও সহায়তা দিবে। বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিট মালপাস বলেন, উন্নয়নশীল দেশ সমূহ যাতে সমবন্টনের ভিত্তিতে ভ্যাকসিন পেতে পারে এ জন্য আমাদের নেয়া সর্বাত্মক কর্মসূচীর এটি প্রথম অনুদান।
তিনি আরো বলেন, কোভিড সংক্রমন রোধে উন্নয়নশীল দেশ সমূহ দ্রুত ও কার্যকর ভ্যাকসিন পেতে পারে এ লক্ষ্যে আমরা এই অর্থ সহায়তা দিচ্ছি। সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উন্নয়নশীল দেশ সমূহ অনুমোদিত ভ্যাকসিন সংগ্রহে বিভিন্নভাবে প্রচেষ্টা চালাচ্ছে। এ ধরনের সংক্রমক রোগ এবং এইচআইভি, ম্যালেরিয়া এবং গ্রীষ্মমন্ডলীয় রোগ নিয়ন্ত্রনে ডব্লিউবিজি’র বিশেষ অভিজ্ঞতা রয়েছে।
বিশ্ব ব্যাংক কোভিড-১৯ ভ্যাকসিন ক্রয়ের পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষা ও চিকিৎসায় এবং জনস্বাস্থ্য রক্ষায় রোগ প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধিতেও সহায়তা দিবে। বিশ্ব ব্যাংক স্বাস্থ্য ব্যবস্থা এবং সাস্থ্য সেবা প্রদান আরো শক্তিশালী করতে একটি ব্যাপক স্বাস্থ্য কর্মসূচী প্রণয়ন ও এতে এই নতুন অর্থায়ন কর্মসূচী গ্রহন করে।
বিশ্ব ব্যাংকের এই কারিগরি সহায়তা এবং বাস্তবায়ন সক্ষমতা ইতোমধ্যে উন্নয়নশীল দেশগুলাতে উন্নয়ন অংশীদারদের সাথে নেয়া চলমান কর্মসূচী বাস্তবায়নে আরো কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হয়।
আন্তর্জাতিক ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) ভ্যাকসিন তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ইতোমধ্যে ডব্লিউজিবি’র প্রাইভেট সেক্টর আমর্সের মাধ্যমে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। কোভিড-১৯ ভ্যাকসিন দ্রুত উৎপাদন এবং বাজারজাতকরনের মাধ্যমে ভ্যাকসিন প্রাপ্তিকে সহজলভ্য করাই এই অর্থ বিনিয়োগের উদ্দেশ্য।
উন্নয়নশীল দেশ সমূহের অর্থ সহায়তা প্রাপ্তির বড় উৎসগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিশ্ব ব্যাংক। সংস্থাটি কোভিড ভাইরাস সংক্রমন প্রতিরোধে উন্নয়নশীল দেশ সমূহকে সহায়তা প্রদানের আহবানে দ্রুত সাড়া দিয়ে বড় ধরনের এই কর্মসূচী গ্রহন করে। বিশ্ব ব্যাংক একশ’র অধিক দেশে দরিদ্য এবং অতিদরিদ্র লোকদের রক্ষায়,ব্যবসায়ীদের সহায়তা এবং অর্থনীতি পুনরুদ্ধারে বিগত ১৫ মাসে ১৬০ বিলিয়নের অধিক অর্থ সহায়তা দিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com