সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

বিশ্বকাপে অলটাইম ফেভারিট অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র দুই দিন বাকি। এর মাঝে শুরু হয়ে গেছে নানা রকম হিসেব-নিকেশ। কে জিতবে এবারের বিশ্বকাপ, কারা হবে চ্যাম্পিয়ন? শক্তিমত্তা আর সামর্থ্যে কারা আছে এগিয়ে, কারা আছে সেরা ছন্দে? উত্তরে যত নাম আসুক, সবার উপরে অস্ট্রেলিয়াই সত্য।

স্থান, কাল বা পাত্র যেমনই হোক, যেকোনো টুর্নামেন্টে অলটাইম ফেভারিট অস্ট্রেলিয়া। যেকোনো আসরেই শিরোপা প্রত্যাশয়ী তারা। অন্যসব দল থেকে হলুদ জার্সিধারীরা বরাবরই এগিয়ে থাকবে নিশ্চিতভাবেই। সদা ভারসাম্যপূর্ণ দলটা সর্বদাই ভয়ংকর।
অজিদের শোকেসের দিকে তাকালে সেই দৃশ্যই চোখে পড়ে। নানান অর্জন আর কীর্তিতে সমৃদ্ধ তাদের ক্রিকেট। ইতিহাসের সবচেয়ে সফল দলও তারা। আছে ছয়-ছয়টা ওয়ানডে বিশ্বকাপ, দুটো চ্যাম্পিয়নস ট্রফি ও একটা করে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা।
বিশ্বকাপ ও অস্ট্রেলিয়া সম্পর্কের গভীরতা বুঝাতে আরো একটা তথ্যই যথেষ্ট। আইসিসির টেস্ট ও ওয়ানডে দুটো ফরম্যাটেই বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এবার ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে তাদের চক্রপূরণের চ্যালেঞ্জ। যদিও ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতেও চোখ থাকবে তাদের।
২০২১ সালে প্রথমবারের মতো টি-টোয়ন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল ক্যাঙ্গারুরা। তবে পরের আসরে নিজেদের মাটিতে পারেনি শিরোপা ধরে রাখতে। সেই স্মৃতিটা অবশ্য ভুলেই যেতে চাইবে অজিরা। ঘরের মাঠে সেই আসরে বিশ্বকাপ জেতা তো দূর, নক আউট পর্বেও যেতে পারেনি তারা।
অর্থাৎ স্বাভাবিকভাবেই টি-টোয়েন্টি ক্রিকেটেই খানিকটা দূর্বলতা চোখে পড়ে অজিদের। এই ফরম্যাটেই মনে হয় কেবল খানিকটা ভাবতে হয় ক্যাঙ্গারুদের। এবার সেই ভাবনার পরিধিটা একটু বেশি। কেননা নতুন অধিনায়ক মিচেল মার্শের নেতৃত্বে এবার যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছে তারা।
ভাবতে হবে একাদশ সাজানো নিয়েও। কেননা অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট বলেও একটা কথা আছে। এতো সব ম্যাচ উইনারের ভিড়ে কেউ দায়িত্বহীন না হলেই হয়। তাছাড়া দলের বড় ভরসা ম্যাক্সওয়েল নেই তার চেনা ছন্দে। ক্যামেরন গ্রীনও লড়াই করছেন নিজের সাথে।
যদিও তা নিতান্তই সাধারণ এক সমস্যা। বাদবাকি সবটাই অজিদের শক্তির জায়গা। ভারসাম্যপূর্ণ দল তারা, আছে ভালো বিকল্পও। ব্যাটার-বোলার তো বটেই অলরাউন্ডারও আছেন বেশ ক’জন ভালো মানের। সব মিলিয়ে ঘাটতি খুঁজে পাওয়া বেশ কঠিন।
বিশ্বকাপে বেশ সহজ গ্রুপেই আছে অজিরা। নিজেদের প্রথম ম্যাচে ৬ জুন ওমানের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। ‘বি’ গ্রুপে তাদের পরের ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে ৮ জুন। ১২ জুন নামিবিয়া ও ১৬ জুন স্কটল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের বাকি দুই ম্যাচ খেলবে তারা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com