সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন

দু’দেশের সম্পর্ক উন্নয়নে আলোচনা

ইকবাল হোসেন:
  • আপডেট সময় রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

মির্জা ফখরুলের সঙ্গে ইরানের রাষ্ট্রদূতের বৈঠক
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন ঢাকাস্থ ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি। এতে দু’দেশের সম্পর্ক উন্নয়নে আলোচনা হয়েছে। পাশাপাশি ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে বাংলাদেশে নতুন যুগের যে সূচনা হয়েছে, সেটাকে স্বাগত জানিয়েছে ইরান। দেশটি বলছে, আইটি সেক্টরসহ অন্যান্য টেকনোলজিতে ইরান নিজস্ব ক্যাপাসিটি অনেক বাড়িয়েছে- সেখানে দু’দেশের (বাংলাদেশ-ইরান) তরুণদের কাজ করার জন্য অনেক সুযোগ আছে। আর মেধাভিত্তিক যে বিষয়গুলো আছে, ইরান মনে করছে- এখানে বাংলাদেশের সঙ্গে তারা একযোগে কাজ করতে চায়। রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এরআগে ইরানের রাষ্ট্রদূত বৈঠক করেন মির্জা ফখরুল। প্রায় এক ঘণ্টাব্যাপী এ বৈঠক প্রসঙ্গে আমীর খসরু বলেন, আইটি সেক্টরসহ অন্যান্য টেকনোলজিতে নিজস্ব ক্যাপাসিটি তারা অনেক বাড়িয়েছে- সেখানে দু’দেশের তরুণদের কাজ করার জন্য অনেক সুযোগ আছে। মেধাভিত্তিক যে বিষয়গুলো আছে, তারা মনে করছে- ইরানের একটা ভালো সম্ভাবনা আছে। তারা অনেক ভালো করেছে। এখানে বাংলাদেশের সঙ্গে তারা একযোগে কাজ করতে চায়।
আমাদের ইয়াং জেনারেশন এবং ওদের ইয়াং জেনারেশন মিলে কাজ করতে চায়। ইয়াং জেনারেশন আন্দোলনের মাধ্যমে একটা নতুন যুগের সূচনাকে করেছে, সেটাকে তারা স্বাগত জানিয়েছে।
তিনি বলেন, ইরান মেডিকেল ইকুইপমেন্ট বিভিন্ন দেশে এক্সপোর্ট করছে, বাংলাদেশেও তারা এক্সপোর্ট করতে চায়। তারা বলছে, এগুলো অনেক কম দামে করবে। তারা অনেকগুলো ভ্যাকসিন করেছে, সেসমস্ত ভ্যাকসিন আমরা বিভিন্ন দেশ থেকে আনি, সবগুলো না হলেও তার চেয়ে কম দামে অনেক ভ্যাকসিন দেয়ার সুযোগ আছে বলে জানিয়েছেন।
খসরু বলেন, দু’দেশের মধ্যে আগামী দিনে কিভাবে সম্পর্ক এগিয়ে নেয়া যায়, তারা মনে করছেন-বিগত দিনে তারা খুব বেশি কিছু করতে সক্ষম হয়নি। এটাকে মাথায় রেখে আগামীদিনে দু’দেশের সম্পর্ক কোন কোন জায়গাতে কিভাবে দাঁড়ানো যায়। দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের যে সুযোগগুলো আছে, বাংলাদেশ থেকে গার্মেন্টস যায়, আরও কিছু কিছু পণ্য যায়। কিন্তু সম্ভাবনা অনেক বেশি। সেটাকে বাংলাদেশ কিভাবে কাজে লাগাবে, তারাও এখানে করবে। বিশেষ করে অয়েল সেক্টরে, ইরানের অয়েল তোলা থেকে মার্কেটিং- এটাতে তারা বাংলাদেশকে সহযোগিতা করতে চায়। যদি বাংলাদেশের সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয় তাহলে সেখানে তারা সহযোগিতা করতে রাজি। বিএনপি মহাসচিবের সঙ্গে বৈঠকে দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com