রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন

ইউক্রেনের দুই শহরে যুদ্ধবিরতি ঘোষণা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৫ মার্চ, ২০২২

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেনের দুটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে। স্থানীয় সময় গতকাল শনিবার (৫ মার্চ) এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে বেসামরিক লোকদের জন্য মানবিক সহায়তা করিডোর চালু করেছে মস্কো। রাশিয়ার যুদ্ধবিরতি ঘোষণা করা শহর দুটি হলো মারিওপোল ও ভলনোভাখা। রাশিয়ার মন্ত্রণালয়ের তরফে বলা হয়, গতকাল ৫ মার্চ মস্কোর সময় সকাল ১০টা, রাশিয়ার পক্ষ থেকে শান্ত থাকার কথা বলা হচ্ছে এবং বেসামরিক লোকদের জন্য মারিওপোল ও ভলনোভাখা মানবিক সহায়তা করিডোর হিসেবে চালু করা হলো। তাৎক্ষণিকভাবে বিষয়টি স্পষ্ট নয় যে কতক্ষণ এই রুট খোলা থাকবে। এদিকে, ইউক্রেনের তরফ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
স¤প্রতি পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত ২১ ফেব্রুয়ারি টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পরপরই শুরু হয় ইউক্রেন আগ্রাসন। অবশেষে ইউক্রেনের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হল রাশিয়ার পক্ষ থেকে। সংবাদ সংস্থা এএফপি-র তথ্য অনুযায়ী জানা গেছে যে, আজভ সাগরের তীরের বন্দর শহর মারিওপোল এবং ভলনোভাখা শহরের বাসিন্দাদের দেশ ছাড়ার সুযোগ দিয়ে সাময়িক ভাবে এই যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। দশম দিনে এসে এই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হল রাশিয়ার পক্ষ থেকে।
চলতি সপ্তাহে বেলারুশে দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পরে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরের অসামরিক বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে ঐকমত্য হয়েছিল। তারই ভিত্তিতে মস্কোর এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। রাশিয়া যুদ্ধের কৌশল বদলাচ্ছে বলে মনে করা হচ্ছিল। তার মধ্যেই এই সাময়িক যুদ্ধবিরতি আসল। সাড়ে পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। দক্ষিণের বন্দর শহর খারসেন দখলের পর রাশিয়ার টার্গেট এবার আরও দুটি গুরুত্বপূর্ণ বন্দর ওডেসা ও মারিওপোলকে দখল করা। ওই দুই শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমানহানায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিকের মৃত্যুর খবরও মিলেছে।
রাশিয়া যুদ্ধবিরতি না মেনে গোলাবর্ষণ করছে : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলে যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও রাশিয়া তা মানছে না বলে অভিযোগ করছে ইউক্রেন। ওই শহরের ওপর গোলাবর্ষণ এখনো চলছে। মারিউপোলের ডেপুটি মেয়র সেরহাই অরলভ বিবিসিকে বলেছেন, ‘রুশরা আমাদের ওপর এখনো বোমা ফেলছে। এখনো তারা আমাদের ওপর গোলাবর্ষণ করে চলেছে।’ খবর বিবিসি’র। ‘মারিউপোলে কোনো যুদ্ধবিরতি নেই, শরণার্থী যাতায়াতের পথেও কোনো যুদ্ধবিরতি নেই। আমাদের বেসামরিক মানুষ শহর ছাড়তে চায়, কিন্তু তারা গোলাবর্ষণের হাত থেকে বাঁচতে পারছে না।’
মারিউপোলের পৌর কর্তৃপক্ষ বলছে, ওই শহর থেকে বেসামরিক মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে। তারা বলছে, যুদ্ধবিরতির ঘোষণা করা হলেও রুশ পক্ষ তা পালন করছে না। বাসিন্দাদের বলা হয়েছে শহরের মধ্যে ছড়িয়ে পড়তে, এবং নিরাপদ আশ্রয় খুঁজে নিতে।
কিছুক্ষণ আগে ডেপুটি মেয়র বিবিসিকে জানিয়েছেন, মারিউপোলের ওপর এখনো রুশ গোলাবর্ষণ চলছে। বেসামরিক লোকজনকে যে পথ দিয়ে নিয়ে যাওয়া হবে তার শেষভাগে এখনো লড়াই চলছে বলেও খবর পাওয়া যাচ্ছে।
রুশ জঙ্গি হেলিকপ্টার ধ্বংসের দাবি ইউক্রেনের: ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করছে যে তারা রাশিয়ার একটি জঙ্গি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। তবে কোথায়, কবে এই ঘটনা ঘটেছে সে সম্পর্কে প্রতিরক্ষা মন্ত্রণালয় বিস্তারিত প্রকাশ করেনি। রাশিয়ার পক্ষ থেকেও এ ব্যাপারে তথ্য জানা সম্ভব হয়নি।
যুক্তরাষ্ট্রে লাফিয়ে বাড়ছে গ্যাসের দাম: ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব পড়েছে বিশ্বের সব প্রান্তে। বিশেষ করে তেলের দাম অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে গ্যাসের দামও লাফিয়ে বাড়ছে। মার্কিন গ্যাসের দাম এরই মধ্যে এমনভাবে বেড়েছে যা ২০০৫ সালের হ্যারিকেন ক্যাটরিনার পর আর দেখা যায়নি। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্রে গড়ে এক গ্যালন গ্যাসের দাম শুক্রবার (৫ মার্চ) বেড়ে দাঁড়ায় তিন দশমিক ৮৪ ডলারে। যা ২০১২ সালের সেপ্টেম্বরের পর সর্বোচ্চ ও বৃহস্পতিবারের চেয়ে ১১ সেন্ট বেশি। আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন এ তথ্য জানিয়েছে।
এদিকে বুধবারের পর গ্যাসের মূল্য বেড়েছে ১৮ সেন্ট ও ইউক্রেনে রাশিয়ার হামলার পর বেড়েছে ২৯ সেন্ট। ২০০৫ সালে হ্যারিকেন ক্যাটরিনার আঘাতের পর এটাই সর্বোচ্চ মূল্য বৃদ্ধি। এক বছর আগে যুক্তরাষ্ট্রে গড়ে এক গ্যালন গ্যাসের দাম ছিল দুই দশমিক ৭৫ ডলার।
অন্যদিকে শুক্রবার (৪ মার্চ) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম বেড়েছে ব্যারেলপ্রতি ৭ দশমিক ৬৫ ডলার। দিন শেষে এর দর আগের দিনের চেয়ে ৬ দশমিক ৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ১১৮ দশমিক ১১ ডলার, যা ২০১৩ সালের ফেব্রুয়ারির পর থেকে সর্বোচ্চ।
এছাড়া, যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৮ দশমিক ০১ ডলার বা ৭ দশমিক ৪ শতাংশ বেড়ে স্থির হয় প্রতি ব্যারেল ১১৫ দশমিক ৬৮ ডলারে, যা ২০০৮ সালের পর থেকে সর্বোচ্চ। ইউক্রেনে রাশিয়ার হামলা গড়ালো দশম দিনে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। শত্রু সেনাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে এখনো। এরই মধ্যে এ যু্দ্েধর প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতিতে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com