বুধবার, ০৮ মে ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
নানা রঙের ফুলে রঙিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক কর্মসৃজন কর্মসূচি প্রকল্পে পাল্টে যাচ্ছে মেলান্দহের মাহমুদপুরের চিত্র জগন্নাথপুরে প্রতিপক্ষের হামলায় আহত একজন ওসমানীতে ভর্তি বরিশাল সদর ও বাখেরগঞ্জ উপজেলা নির্বাচনের ভোট গ্রহন আজ আজ কেশবপুরে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ৩টি পদে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন হালদায় ডিম ছেড়েছে কার্প জাতীয় মাছ রাষ্ট্রিয় মর্যাদায় সৈয়দ বিল্লাল হোসেনের দাফন সম্পন্ন নান্দাইলের কৃতিসন্তান কবি আবদুল হান্নানের শ্রেষ্ঠত্ব অর্জন শ্রীপুরে চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী অফিস ভাংচুর যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে তারাকান্দায় বিক্ষোভ মিছিল

সায়েন্সল্যাব এলাকায় বিস্ফোরণ: নিহত ৩

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৫ মার্চ, ২০২৩

নাশকতার আলামত মেলেনি, প্রাথমিক ধারণা দুর্ঘটনা: ডিএমপি

রাজধানীর সায়েন্সল্যাব এলাকার একটি তিনতলা ভবনে বিস্ফোরণে তিনজন নিহতের খবর পাওয়া গেছে। তারা হলেন শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। এ ঘটনায় আহত ১৩ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। গতকাল রোববার বেলা পৌনে ১১টার দিকে ঢাকা কলেজের পাশের একটি ভবনে এই ঘটনা ঘটে। এতে ভবনটির আংশিক ধসে পড়ে ও আগুন লেগে যায়। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট বেলা সোয়া ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়ে একটি বাণিজ্যিক ভবনের তিনতলায় বিস্ফোরণের ঘটনায় নাশকতা বা বিস্ফোরকের কোনও আলামত পাওয়া যায়নি বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার কমিশনার খন্দকার গোলাম ফারুক। প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে এটি একটি দুর্ঘটনা। গতকাল রবিবার (৫ মার্চ) ঘটনাস্থল পরিদর্শন শেষে ফেরার সময় দুপুর আড়াইটার দিকে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।
তিনি বলেন, ‘বিস্ফোরণের ঘটনাটি নাশকতা নয়, প্রাথমিকভাবে ধারণা করছি এটি একটি দুর্ঘটনা। এই বিস্ফোরণ বিভিন্ন কারণেই ঘটতে পারে, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।’ ঘটনাস্থলে স্প্লিন্টার, বিস্ফোরক কিংবা নাশকতার কোনও আলামত মিলেছে কিনা জানতে চাইলে কমিশনার বলেন, ‘এখনও তেমন কিছু পাওয়া যায়নি।’ ঘটনাস্থলে বিস্ফোরক বিশেষজ্ঞরা এখনও কাজ করছেন বলেও জানান তিনি।
ডিএমপি কমিশনার বলেন, ‘বিস্ফোরণের ঘটনা তদন্তে আমরা কমিটি করে দেবো। তদন্ত কমিটি ফায়ার সার্ভিস এবং ঘটনাস্থলে কাজ করা অন্য এক্সপার্টদেরও মতামত নেবে। তারপর তারা তদন্ত প্রতিবেদন দাখিল করবে।’ এর আগে রবিবার (৫ মার্চ) সকাল ১০টা ৫২ মিনিটে শিরিন ম্যানসন নামে তিনতলা ভবনটিতে বিস্ফোরণ ঘটে। এতে সেখানে আগুন ধরে যায় এবং ভবনটির কিছু অংশ ধসে পড়ে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে। আরও ১৪ জন আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন। ভবনটির তিনতলায় ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির অফিস থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়াও নিচতলা ও দ্বিতীয়তলায় বেশ কয়েকটি কাপড়ের দোকানও রয়েছে। এছাড়াও এর পাশেই সুউচ্চ আবাসিক ভবন ও প্রিয়াঙ্গন শপিং মল।
রাজধানীর সায়েন্সল্যাব এলাকার একটি তিনতলা ভবনে বিস্ফোরণে তিনজন নিহতের খবর পাওয়া গেছে। তারা হলেন শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। এ ঘটনায় আহত ১৩ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। গতকাল রোববার বেলা পৌনে ১১টার দিকে ঢাকা কলেজের পাশের একটি ভবনে এই ঘটনা ঘটে। এতে ভবনটির আংশিক ধসে পড়ে ও আগুন লেগে যায়। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট বেলা সোয়া ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
এ ঘটনায় আহত ১৩ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা নিচ্ছেন ছয়জন এবং ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছেন সাতজন। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেন। এদিকে গুরুতর আহত তিনজনকে উদ্ধার করে পপুলার হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। ফায়ার সার্ভিসের সদর দফতরের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন জানান, সকাল ১০টা ৫২ মিনিটে ঢাকা কলেজের পাশে তিনতলা একটি ভবনে এসি বিস্ফোরণে আগুন ধরে যায়। এবং ভবনটি ধসে পড়ে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। তবে তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ জানাতে পারেননি তিনি। ইতিমধ্যেই বোম্ব ডিসপোজাল ইউনিট এবং নিউমার্কেট থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছেছে। ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছে।
সায়েন্সল্যাবে ভবনে বিস্ফোরণে ঢাবি শিক্ষার্থী আহত: রাজধানীর সায়েন্সল্যাব এলাকার একটি তিনতলা ভবনে বিস্ফোরণের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী আহত হয়েছেন। রোববার (৫ মার্চ) সকাল ১০টা ৫০ মিনিটে ভবনটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে।
আহত শিক্ষার্থীর নাম নূর নবী। তিনি ২০১৮-১৯ সেশনের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। বর্তমানে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঢামেক হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ও সহপাঠীরা বিষয়টি নিশ্চিত করেন।
এ ঘটনায় তিনজন নিহত হয়েছেন। তারা হলেন শফিকুজ্জামান, আব্দুল মান্নান ও তুষার। এছাড়া ১৩ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তারা হলেন মো. জাকির হোসেন জুয়েল (৩৫), মো. মেহেদী হাসান (২৫), মো. তাজউদ্দিন (৩০), মো. কবির হোসেন (৩২), রাবেয়া খাতুন (১৭), মো. নূরনবী (২৪), মো. কামাল হোসেন (৪০) ও অজ্ঞাতপরিচয় পুরুষ (৩২)। এ দুর্ঘটনায় দগ্ধরা হলেন মো. আকবর আলী (৫২), আশরাফুজ্জামান (৩৬), আশা আক্তার(২৫), জহুর আলী (৫২) ও মো. হাফিজুর রহমান (৪৫)।
নূর নবীর সহপাঠী মোশাররফ হোসেন বলেন, সায়েন্সল্যাবের একটা বিল্ডিংয়ের তিনতলায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। নূর নবী ওই বিল্ডিংয়ের নিচে ছিল। বিস্ফোরণ হয়ে ওপর থেকে ভারী জিনিস তার ওপরে পড়ে। নূর নবী মাথায় আঘাত পেয়েছে এবং ডান পা ভেঙে গেছে। এখন সিটি স্কান চলছে। আমরা কয়েকজন তার সঙ্গে আছি।
গুরুতর আহত এই শিক্ষার্থীকে রক্ত দিতে হবে বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা। তার জন্য রক্ত দিতে ছুটে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল রোববার সকাল ১০টা ৫০ মিনিটে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ভবনটি আংশিক ধসে পড়ে ও আগুন লাগে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের চেষ্টায় বেলা ১১টা ১৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।
নিকেতনে এসি বিস্ফোরণ : দগ্ধ গোপাল মল্লিকের মৃত্যু
রাজধানীর নিকেতনে এসি বিস্ফোরণের ঘটনায় দগ্ধ গোপাল মল্লিক (২৮) মারা গেছেন। গত শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। নিহত গোপাল গাজীপুরের শ্রীপুর উপজেলার জয়-নারায়ণপুর গ্রামের দিজেন মল্লিকের ছেলে। তিনি এম এস কে এন ইন্টারন্যাশনাল কোম্পানিতে অফিস সহকারী হিসেবে কর্মরত ছিলেন। গোপাল নিকেতনে ভাড়া বাসায় বসবাস করতেন। গত শনিবার রাতে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এস এম আইউব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনিবার সকালে এসি বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হন গোপাল মল্লিক। তাকে বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়। রাত সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। গোপাল মল্লিকের শরীরের শতভাগ দগ্ধ ছিল।
তিনি আরো বলেন, ‘একই ঘটনায় মো. মিজান (২০) নামে আরেকজনকে বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়। পরে জরুরি বিভাগে তাকে চিকিৎসা দেয়া হয়েছে। তিনি দগ্ধ নন। ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছিলেন।’
কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন:কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা আশ্রয় শিবিরে লাগা আগুন আশপাশের আশ্রয় শিবিরে ছড়িয়ে পড়ায় ভয়াবহরূপ ধারণ করেছে। প্রাথমিকভাবে উখিয়া ফায়ার সার্ভিস স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে এবং কক্সবাজার সদর, রামু ও টেকনাফ স্টেশনের সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
গতকাল রোববার (৫ মার্চ) দুপুর ২টা ৪০ মিনিটে দিকে উখিয়া উপজেলার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা আশ্রয় শিবিরের বি-ব্লকে আগুন লাগে।
বিষয়টি স্বীকার করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উখিয়া স্টেশনের কর্মকর্তা জানান, উখিয়ার বালুখালী ১১ নম্বর ক্যাম্পে আগুন লাগার খবর পেয়ে আমাদের টিম ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। তবে আগুন এখনো নিয়ন্ত্রণে না আসায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে নিশ্চিত করে জানাতে পারেননি তিনি।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, দুপুর আড়াইটায় উখিয়া উপজেলার বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা আশ্রয় শিবিরের ডি-ব্লকে হঠাৎ আগুন লেগে যায়। আগুন মুহুর্তের মধ্যে বিভিন্ন বসত ঘরে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে উখিয়া ফায়ার সার্ভিস স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে কক্সবাজার সদর, রামু ও টেকনাফ ফায়ার সার্ভিস স্টেশনের সহায়তা চাওয়া হয়েছে।
ওসি আরো বলেন, আগুন বালুখালী ১১ নম্বর আশ্রয় শিবির থেকে আশপাশের ১০, ১১ ও ১২ নম্বর আশ্রয় শিবিরেও ছড়িয়ে পড়েছে বলে স্থানীয়রা জানিয়েছে। প্রাথমিক তথ্য মতে, আগুনে অনন্ত সহস্রাধিক বসত ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত আগুন লাগার ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি বলে জানান শেখ মোহাম্মদ আলী।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com