রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন

ইভিএম নিয়ে কেউ ত্রুটি দেখাতে পারেনি: সিইসি

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় রবিবার, ১২ মার্চ, ২০২৩

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে নির্বাচনে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও কর্মীদের দক্ষতার উপর জোড় দিচ্ছে নির্বাচন কমিশন। সেজন্য ইভিএম পদ্ধতির উপর পুরোপুরি আস্থা রাখছে নির্বাচন কমিশন। তিনি দাবি করেন, ‘পাঁচশর মতো নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে। কিন্তু কেউ এর বস্তুনিষ্ঠ ত্রুটি দেখাতে পারেনি। শুধুমাত্র নির্বাচনে পরাজিত হলেই ইভিএম নিয়ে প্রশ্ন তোলেন প্রার্থীরা। আগামী দ্বাদশ নির্বাচনে, ৫০ থেকে ৮০টি আসনে ইভিএম দিয়ে ভোট গ্রহণের সক্ষমতা রয়েছে কমিশনের।’ গতকাল শনিবার (১১ মার্চ) সকালে কক্সবাজার শহরের একটি তারকামানের হোটেলে আয়োজিত ‘নির্বাচন ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহার: চ্যালেঞ্জসমূহ এবং উত্তরণের উপায়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।
নির্বাচন কমিশন সচিবালয়ের ‘সক্ষমতা বৃদ্ধি ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায়’ চট্টগ্রাম আ লিক নির্বাচন কার্যালয়ের উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। সিইসি হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশনের প্রধানতম কাজ ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়া। ভোটাররা কে, কোন দলকে ভোট দিয়েছে; সেটা কমিশনের দেখার বিষয় নয়। ভোটাররা যদি ভোট দিতে না পারেন, তাদেরকে যদি প্রতিহত করা হয়; ভোট কেন্দ্রে যদি তাদের অধিকার খর্ব করা হয়- তাহলে সংশ্লিষ্ট সকলকে নিয়ে আমাদের ব্যর্থতার দায় নিতে হবে।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান, নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, প্রকল্প পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মো. আনোয়ার হোসেন, কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান ও জেলা পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলাম প্রমুখ। এ সময় নির্বাচন কমিশনের কর্মকর্তা, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, পুলিশ, সুশীল সমাজের প্রতিনিধি, নতুন ভোটার, জনপ্রতিনিধি ও মুক্তিযোদ্ধাসহ সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল চারদিনের সফরে বৃহস্পতিবার কক্সবাজার আসেন। আগামীকাল বুধবার তার ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com