শনিবার, ১১ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

রোজায় বিক্রি বেড়েছে সেন্ট মার্টিনের লাল তরমুজের

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৯ মার্চ, ২০২৩

আকারে ছোট, ভেতরে টুকটুকে লাল। খেতে খুবই মিষ্টি। তাই কক্সবাজারের সেন্ট মার্টিন দ্বীপে চাষ হওয়া তরমুজের বাড়তি চাহিদা থাকে প্রতি মৌসুমে। চলতি মৌসুমেও তার ব্যতিক্রম হয়নি। একদিকে রোজা, অন্যদিকে প্রচ- গরমে বেচাবিক্রি বেড়েছে সেন্ট মার্টিনে চাষ হওয়া তরমুজের। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি দ্বীপটিতে বেড়াতে আসা পর্যটকেরা চড়া মূল্যে এসব তরমুজ কিনে নিচ্ছেন।
টেকনাফ উপজেলা কৃষি কার্যালয়ের হিসাবে, চলতি মৌসুমে সেন্ট মার্টিনের প্রায় ৩২ একর জমিতে তরমুজের চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন হয়েছে তরমুজের।
সম্প্রতি সেন্ট মার্টিনের গলাচিপা এলাকায় গিয়ে দেখা যায়, সেখানে প্রায় ১০ থেকে ১২ একর জমিতে তরমুজের চাষ করা হয়েছে। চাষিরা তরমুজখেত থেকে ছিঁড়ে পাশের রাস্তায় পর্যটকদের কাছে বিক্রি করছেন। খেত থেকে তরমুজ কিনে নিয়ে ফেরি করেও বিক্রি করছেন অনেকেই।
গোলাম হোসেন নামের একজন স্থানীয় কৃষক বলেন, তিনি প্রায় সাত বছর ধরে তরমুজের চাষ করছেন। চলতি মৌসুমে ছয় কানি জমিতে (প্রতি কানিতে ৪০ শতক) তরমুজের চাষ করেছেন তিনি। ইতিমধ্যে খেত থেকে ৬০ হাজার টাকার তরমুজ বিক্রি হয়েছে তাঁর খেত থেকে। আরও প্রায় ৫০ হাজার টাকার তরমুজ বিক্রি করা যাবে।
গলাচিপা গ্রামের বঙ্গবন্ধু সড়কের পাশে টেবিল বসিয়ে তরমুজ বিক্রি করতে দেখা যায় মো. সাইফুল নামের এক কিশোরকে। সে জানায়, ছোট তরমুজ ১৫০-২০০ টাকায় বিক্রি করছে। বড় আকারের তরমুজ প্রতিটি বিক্রি হচ্ছে ৪০০ টাকা পর্যন্ত। দ্বীপে ঘুরতে আসা পর্যটকেরা তাঁর কাছ থেকে তরমুজ কিনে নিচ্ছেন।
দ্বীপের দক্ষিণপাড়ায় কথা হয় সুলতান আহমদ নামের স্থানীয় এক বাসিন্দার সঙ্গে। তিনি বলেন, সেন্ট মার্টিনের তরমুজ আগে দ্বীপের বাইরে বিভিন্ন এলাকায় বিক্রি হতো। কিন্তু এখন পর্যটকদের বাড়তি চাহিদার কারণে দ্বীপেই সব তরমুজ বিক্রি হয়ে যায়। বাড়তি দামের কারণে স্থানীয় মানুষেরাও দ্বীপের তরমুজ কিনতে পারছেন না। সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান প্রথম আলোকে বলেন, সেন্ট মার্টিন দ্বীপে সব মিলিয়ে ১২ থেকে ১৪ জন কৃষক তরমুজ চাষ করেছেন। রমজান মাসে পর্যটকদের কাছে ভালো দামে তরমুজ বিক্রি করতে পারায় বিক্রেতারা লাভবান হচ্ছেন। টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলাম বলেন, সেন্ট মার্টিনের চুনাপাথর মিশ্রিত মাটিতে অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত তরমুজের চাষ হয়। মাটির গুণাগুণের কারণে ছোট আকারের তরমুজগুলোর মিষ্টি স্বাদ হতে পারে বলে ধারণা তাঁর।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com