শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
উলিপুর উপজেলায় জমে উঠেছে কোরবানির পশুর হাট চকরিয়ায় ছিনতাই: বন্দুকসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার: মালামাল উদ্ধার জলবায়ু সংরক্ষণে ধর্মীয় সম্প্রীতি শীর্ষক আন্তঃধর্মীয় সম্প্রীতি সেমিনার সদরপুরে জেলা প্রশাসনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচীর শুভ সূচনা আগামী প্রজন্মের জন্যে নতুন পৃথিবী গড়ে তুলতে হবে -সদর ইউএনও পিংকি ধনবাড়ী পৌরসভার মেয়রকে ঝিনাই বৈরান সাহিত্য পরিষদের সম্মাননা প্রদান ফটিকছড়ির হেয়াকোঁ বাজারে ছাগলের বিশেষ কদর শরণখোলার লোকালয়ে উদ্ধার করা হরিণ সুন্দরবনে অবমুক্ত নান্দাইলে দিনব্যাপী কৃষক জিএপি সার্টিফিকেশন প্রশিক্ষণ পটিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ভিজিএফ চাল বিতরণ

মার্কিন ভিসা নিষেধাজ্ঞায় পড়ছেন স্থানীয় পর্যায়ের কর্মকর্তারাও

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২১ আগস্ট, ২০২৩

কোনো সরকারের বড় বড় পদে অধীন ব্যক্তিবর্গই নন, এবার যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় পড়ছেন স্থানীয় পর্যায়ের কর্মকর্তারাও। নাগরিক স্বাধীনতা হরণকারীদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ার ১০০ জন ব্যক্তির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। তারা সবাই নিকারাগুয়ার স্থানীয় পর্যায়ের কর্মকর্তা, যারা দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা এবং ভাইস প্রেসিডেন্ট (ওর্তেগার স্ত্রী) রোজারিও মুরিল্লোর অধীনে নিজ দেশের নাগরিকদের মানবাধিকার লঙ্ঘনের সাথে যুক্ত। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী স্বাক্ষরিত স্টেট ডিপার্টমেন্ট (১৯ আগস্ট) এর এক বিবৃতিতে এমন ঘোষণা দিয়ে বলা হয়েছে-উক্ত কর্মকর্তারা সুশীল সমাজের সংস্থাগুলোকে দমন করার, নাগরিক পরিসর বন্ধ করার এবং অন্যায়ভাবে সরকার সমালোচকদের আটক করার প্রচেষ্টায় অংশ নিয়েছিলেন৷ ওইসব সমালোচকদের মধ্যে নিকারাগুয়ার সরকারের তীব্র সমালোচক বিশপ রোলান্ডো আলভারেজও রয়েছেন।
স্টেট ডিপার্টমেন্ট বলছে-যারা নিকারাগুয়ার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলছে তাদের জবাবদিহিতা বাড়াতে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে (একত্রে) কাজ করা চালিয়ে যাবো। আমরা নিকারাগুয়ার জনগণের মৌলিক স্বাধীনতা এবং তাদের মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনে প্রতিশ্রুতিবদ্ধ।
মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য হিলের প্রতিবেদনে বলা হয়েছে-সাবেক বামপন্থী গেরিলা নেতা ওর্তেগার শাসনামলে গত বছর গ্রেপ্তার হওয়া একাধিক পুরোহিতের মধ্যে আলভারেজ অন্যতম। নিকারাগুয়ার সরকার বেশ কয়েকটি ক্যাথলিক রেডিও স্টেশন বন্ধ করলে তিনি ওই পদক্ষেপের বিরুদ্ধে কথা বলেছিলেন এবং সরকারের মানবাধিকার রেকর্ড নিয়েও উচ্চকণ্ঠ ছিলেন। এরপরই তাকে গ্রেপ্তার করা হয়েছিল। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানায়-আলভারেজ যুক্তরাষ্ট্রে নির্বাসিত হওয়ার প্রস্তাব অস্বীকার করেন। সরকারকে অবমূল্যায়ন, মিথ্যা তথ্য ছড়ানো এবং সরকারি কাজে বাধা দেওয়া এবং অবাধ্যতার জন্য গত ফেব্রুয়ারি মাসে তাকে ২৬ বছরের কারাদ-ে দেয়া হয়েছিল। তার নিকারাগুয়ান নাগরিকত্বও কেড়ে নেয়া হয়েছিল।
ওদিকে, স্টেট ডিপার্টমেন্ট জানাচ্ছে-যে ক্ষমতাবলে নিকারাগুয়ার ১০০ জন ব্যক্তির বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তার অধীনে-দেশটির গণতন্ত্রের জন্য হুমকি হয় এমন নীতি প্রণয়ন বা কর্মের জন্য দায়ী ইমিগ্র্যান্ট এবং নন-ইমিগ্র্যান্ট কেউই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।
উল্লেখ্য, ২০২১ সালের ০৭ নভেম্বর নিকারাগুয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনের মধ্য দিয়ে ফের (টানা চতুর্থবার) দেশটির রাষ্ট্র ক্ষমতায় আসেন ড্যানিয়েল ওরতেগা। ওই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ ছিল।
নির্বাচনের আগে ১২ জুলাই নিকারাগুয়ার সরকার এবং বিচার বিভাগের ১০০ ব্যক্তির উপর ভিসা বিধিনিষেধ আরোপ করে যুক্তরাষ্ট্র, যাদের মধ্যে প্রসিকিউটর এবং বিচারক ছাড়াও তাদের পরিবারের বেশ কয়েকজন সদস্যও ছিলেন। ওই ব্যক্তিদের মার্কিন ভিসাও অচল করে দেয়া হয়েছিল। উৎস: -মানবজমিন অনলাইন




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com