রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন

মৌলভীবাজারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ

খবরপত্র ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার জেলার নির্বাচনী এলাকাগুলোতে দ্বাদশ জাতীয় সংসদ সদস্য নির্বাচন সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে জেলা প্রশাসকের কার্যালয় ও রিটার্নিং অফিসারের কার্যালয়। মৌলভীবাজারের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ড. উর্মি বিনতে সালাম এ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন। গণবিজ্ঞপ্তিতে জানানো হয়- রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের কাছে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর ২০২৩। রিটার্নিং অফিসার ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন পত্র বাছাই করবেন। ৩০ নভেম্বরের পূর্ব পর্যন্ত যেকোনো কার্যদিবসে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রার্থীরা রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।
জাতীয় নির্বাচনে অংশ নিতে প্রার্থীর যেসব যোগ্যতা লাগবে ঃ নির্বাচন কমিশন নির্বাচনকে সামনে রেখে নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের যোগ্যতা ও অযোগ্যতার বিধান জানিয়েছে। কমিশনের বিধিমালায় বলা হয়েছে- জাতীয় সংসদের সংসদ সদস্য নির্বাচিত হবার বা থাকার যোগ্যতা-অযোগ্যতা সংক্রান্ত সংবিধানের ৬৬ (১) (২) অনুচ্ছেদে ও গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (১) অনুচ্ছেদে বিধান রয়েছে। তাছাড়া সংবিধানের ১৫২ অনুচ্ছেদের “প্রজাতন্ত্রের কর্ম” ও “সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ”-এর ব্যাখ্যা উল্লেখ করা হয়েছে। অনুচ্ছেদ ১২-এর উপধারা (ড) অনুযায়ী কোম্পানির পরিচালক বা ফার্মের অংশীদার কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে গৃহীত কোনো ঋণ বা তার কোনো কিস্তি মনোনয়নপত্র দাখিলের দিনের আগে পরিশোধে ব্যর্থ হলে নির্বাচনে প্রার্থী হতে অযোগ্য হবেন। কৃষি কাজের জন্য গৃহীত ক্ষুদ্র কৃষিঋণ ব্যতীত, মনোনয়নপত্র দাখিলের দিনের আগে ব্যাংক থেকে গৃহীত কোনো ঋণ বা তার কোনো কিস্তি পরিশোধে ব্যর্থ হলে নির্বাচনে প্রার্থী হতে অযোগ্য হবেন। সেইসাথে উপদফা (ঢ) অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের দিনের আগে প্রদেয় সরকারি টেলিফোন, গ্যাস, বিদ্যুৎ, পানি বা অন্য কোনো সেবা প্রদানকারী সংস্থার বিল পরিশোধ করতে ব্যর্থ হলে নির্বাচনে প্রার্থী হতে অযোগ্য হবেন।
প্রার্থী হওয়ার জন্য যেসব দায়িত্ব ছাড়তে হবে ঃ উপজেলা পরিষদ, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সিটি করপোরেশন, পৌরসভার মেয়রের পাশাপাশি বিভিন্ন সরকারি/স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত ও সরকারি অনুদানপ্রাপ্ত অফিস/প্রতিষ্ঠানের বা করপোরেশন অথবা সংবিধিবদ্ধ সংস্থা, কর্তৃপক্ষ এবং বিদেশে অবস্থিত বাংলাদেশের মিশনসমূহে চুক্তিভিক্তিক নিয়োগপ্রাপ্ত ব্যক্তিবর্গ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হবার জন্য পদ্ধতিগতভাবে পদত্যাগ করতে হবে। উল্লেখ্য-নির্বাচন কমিশন ১৫ নভেম্বর বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বঠঢ়নের তফসিল ঘোষণাকে স্বাগতঃ জানিয়েছে নিবন্ধিত ২০টি দল, প্রত্যাখ্যান করেছে ১৬টি দল এবং ৮টি দল কোন সিদ্ধান্ত জানায়নি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com