বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:২৪ অপরাহ্ন

বিএনপি-জামায়াতের ৩৬ ঘণ্টার স্বতঃস্ফূর্ত অবরোধ পালিত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ একদফা দাবিতে বিএনপি- জামায়াতসহ বিরোধী বিভিন্ন দল ও জোটের ১১তম ধাপের অবরোধ কর্মসূচি শেষ দিন ছিল গতকাল বুধবার। ৩৬ ঘণ্টার অবরোধ গত মঙ্গলবার ভোর থেকে শুরু হয়েছিল।
১১তম ধাপের বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথমদিনে রাজধানীতে যান চলাচল প্রায় স্বাভাবিক ছিল। অবরোধে তেমন কোনো প্রভাব পড়েনি রাজধানীর নাগরিক জীবনে। অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন মিছিল করেছে নেতা-কর্মীরা। ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও যুবদলসহ বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মিছিল করেছে। এছাড়াও দুপুরে গুলিস্থানে বাহন পরিবহনে আগুন দেয়ার ঘটনা ঘটেছে। রাতেও বিএনপি- জামায়াতে ইসলামীর নেতা-কর্মীরা মশাল মিছিল করেছে।
এদিকে ভার্চুয়ালি এক ব্রিফিংয়ে অভিযোগ করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ‘কিছুদিন আগে এক মহামান্য বিচারপতি বলেছিলেন দেশটাকে জাহান্নামের পরিণত করা হয়েছে। সেই জাহান্নামের পরিস্থিতি সকল দিক দিয়ে গত দেড় দশক সুস্পষ্ট। সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীরা, গণমাধ্যমকর্মীরা সবাই আজ আতঙ্কের মধ্যে দিন পার করছে। এই অবৈধ সরকার অবাধ সুষ্ঠু নির্বাচনকে কবরস্থ করেছে মাটি চাপা দিয়েছে। সুষ্ঠু নির্বাচন এরা বিশ্বাস করে না। এরা অবাধ সুষ্ঠু নির্বাচনকে তামাশা করে। এদের অধীনে কখনো অবাধ সুষ্ঠু নির্বাচন হতে পারে না।’
বিএনপির এই মুখপাত্র বলেন, ‘প্রধানমন্ত্রী থেকে শুরু করে তাদের মন্ত্রী নেতা-কর্মীরা এত কথা বলেন কিন্তু অবাধ সুষ্ঠু নির্বাচনের কথা বললে তারা এত বিচলিত হয় কেন? তারা অস্থির হয়ে যায় এক ভীতির মধ্যে পড়ে। অবাধ সুষ্ঠু নির্বাচন হলে তাদের পরিণতি কি হয় এই ভয় থেকেই তারা অবাধ সুষ্ঠু নির্বাচন দিতে চায় না। তারা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনী গোয়েন্দা বাহিনী ব্যবহার করে প্রতিবেশী বন্ধু রাষ্ট্রের শক্তিকে ব্যবহার করছে তা প্রতিদিন সুস্পষ্ট হয়ে উঠছে। অর্থাৎ বাংলাদেশের মানুষ এখন পরাধীন। আমরা এখন একক উপনিবেশ শ্বাসনের অধীনে রয়েছি। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার কোন শক্তির প্রতিনিধি হিসেবে এ দেশে কাজ করছে, গ্যারান্টি হচ্ছে তারা সেই সমস্ত দেশের স্বার্থ রক্ষা করবে। সেই সমস্ত দেশ গণতন্ত্র বিশ্বাস করে না। কয়েকটি দেশ রয়েছে তারা বাংলাদেশের কৃষ্টি কালচার সংস্কৃতি আবহমানকাল থেকে চলমান সেটার তারা ধার ধারে না।
তিনি আরো বলেন, ‘রাজশাহীতে সাংবাদিক ডালিম হোসেন শান্তকে শুধুমাত্র একটি নিউজ করার জন্য আটক করা হয়েছে। এর আগে কাপাসিয়ায় স্থানীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামসুল হুদা লিটনকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী তাদের অপরাধ তারা এই অবৈধ সরকারের বিরুদ্ধে সত্য নিউজ করেছে। বিএনপির এই মুখপাত্র বলেন, রাজশাহী জেলাধীন গোদাগাড়ী উপজেলাল অন্তর্গত কাঁকনহাট পৌরসভার কাঁকনহাট স্টেশনপাড়া এলাকার আবেদন আলীর ছেলে ৬ নম্বর ওয়ার্ড যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম (৫২) পুলিশী নির্যাতনে গতকাল রাজশাহী কারাগারে বিনা চিকিৎসায় কারাকর্তৃপক্ষের অবহেলায় অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন। ২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা হওয়ার পর থেকেই বিএনপি ইতোমধ্যে দুই দফায় ৪ দিনের হরতাল এবং ১০ দফায় ১৯ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে পালন করলো বিরোধী দলগুলো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com