শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন

গাজায় যুদ্ধাপরাধের তদন্তে বাধা দেয়ায় অভিযুক্ত বরিস জনসন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

ফিলিস্তিনীদের জন্য ইন্টারন্যাশনাল সেন্টার অফ জাস্টিস (আইসিজেপি) সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে গাজায় ইসরাইলের যুদ্ধাপরাধের তদন্তে বাধা দেয়ায় জন্য অভিযুক্ত করেছে। আইসিজেপি বলছে, ইসরাইল বিশেষ করে গাজায় এবং সাধারণভাবে ফিলিস্তিনে যে যুদ্ধাপরাধ করছে, সে বিষয়ে মেট্রোপলিটন পুলিশ দ্বারা পরিচালিত তদন্তের বিষয়ে বাধাগ্রস্থ করে জনসন ন্যায়বিচারের পথকে বিকৃত করার চেষ্টা করেছেন। তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ জমা দেয়ার কথা ভাবছে সংস্থাটি।
আইসিজেপি বুধবার জনসনের দেয়া বিবৃতি উল্লেখ করেছে, যেখানে তিনি বলেছিলেন যে, তিনি গাজায় যুদ্ধাপরাধের তদন্তের ক্ষেত্রে ‘মেট পুলিশের উদ্বেগজনক রাজনীতিকরণ’ সম্পর্কে উদ্বিগ্ন। স্কটল্যান্ড ইয়ার্ডের কাউন্টার টেরোরিজম ইউনিট গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের প্রমাণ রিপোর্ট করার জন্য ব্রিটিশ বিমানবন্দর দিয়ে ভ্রমণকারীদের কাছে আবেদন করছে।
আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চলমান তদন্তকে সমর্থন করার জন্য যুদ্ধাপরাধ দলটি কাজ করছে। বিমানবন্দরে পোস্টারে বলা হয়েছে যে, ‘ইউকে পুলিশিং (আসিসি)-এর কাজকে সমর্থন করছে, যেটি জুন ২০২৪ থেকে ইসরাইল দ্বারা ফিলিস্তিনে যুদ্ধাপরাধের তদন্ত করছে।’ এটি লক্ষণীয় যে, প্রধানমন্ত্রী হিসাবে তার মেয়াদকালে, জনসন প্রকাশ্যে আইসিসি তদন্তের বিরোধিতা করেছিলেন, যদিও তিনি ইউক্রেন আক্রমণের পরে রাশিয়াকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছিলেন। তিনি নীরব ছিলেন যখন মেট্রোপলিটন পুলিশ ইউক্রেনের যুদ্ধাপরাধের তদন্ত করেছিল এবং তখন তিনি মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে পাবলিক ফান্ড নষ্ট করার জন্য অভিযুক্ত করেনি।
আইসিজেপির পরিচালক তৈয়ব আলী বলেছেন, ‘জনসনের দ্বিমুখী নীতি মেট্রোপলিটন পুলিশ বাহিনীর যুদ্ধাপরাধের কাজকে রাজনীতিকরণ করার জন্য তার দ্বারা উদ্বেগজনক এবং অগ্রহণযোগ্য প্রচেষ্টা দেখায়।’ ‘পুলিশের তদন্তে এভাবে রাজনৈতিক হস্তক্ষেপ করা উচিত নয়। জনসন, তিনি কোভিড প্রবিধান লঙ্ঘন করে আইনের ভুল দিকে ছিলেন এবং তার বিরুদ্ধে ইসরাইলের ক্ষেত্রে আইন প্রয়োগকারী তদন্তে হস্তক্ষেপ করার রেকর্ড রয়েছে।’ সূত্র: মিডল ইস্ট মনিটর।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com