শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিষয়ে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ডা. কাজী লুৎফর রহমান

শাহ বুলবুল:
  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জানুয়ারী, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদের অধীনে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিষয়ে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন স্বনামধন্য ডেন্টাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন-ডা. কাজী লুৎফর রহমান। এই ক্ষেত্রে তার গবেষণার শিরোনাম ছিলো ‘কারেকশন অব এনফথালমোস বাই টাইটানিয়াম ম্যাশ ভার্সাস ইলিয়াক বোন গ্রাফট ইন কেস অব অরবিটাল ফ্লোর ফ্রাকচার’। সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় তাকে এই ডিগ্রি প্রদান করা হয়। চিকিৎসায় উচ্চতর এই গবেষণার ক্ষেত্রে ডা. কাজী লুৎফর রহমানের প্রধান তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডাক্তার ইসমত আরা হায়দার লিটা। যুগ্ম-তত্ত্বাবধায়কগণ হলেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার এ.কে.এম নাজমুস সাকিব এবং অধ্যাপক ডাক্তার মোহাম্মদ গোলাম রসূল।
চিকিৎসা সেবায় নিবেদিত প্রাণ মানুষ কাজী লুৎফর রহমানের জন্ম ১৯৭২ সালে, নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা উপজেলার হাজীগঞ্জ গ্রামে। তিনি ১৯৯৬ সালে রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট থেকে কৃতিত্বের সাথে বিডিএস ডিগ্রি অর্জন করেন এবং ২০০১ সালে ২০তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকুরিতে যোগদেন। ডা. কাজী লুৎফর রহমান ২০০৭ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিষয়ে এমএস ডিগ্রি লাভ করেন। ২০১৪ সালে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে অর্জন করেন এনএসটি ফেলোশিপ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞান ও গবেষণা অনুষদের অধীনে বঙ্গবন্ধু ফেলোশিপ লাভ করেন ২০১৭ সালে। পেশাগত জীবনে কাজী লুৎফর রহমান বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করে ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিষয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন। উক্ত বিষয়ে তার লেখা গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত কয়েকটি চিকিৎসা বিষয়ক জার্নাল।
কাজী লুৎফর রহমান বর্তমানে কর্মরত আছেন ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারি অধ্যাপক হিসেবে। একজন গবেষক ও চিকিৎক লুৎফর রহমানের জন্য আমাদের শুভকামনা থাকবে; তার চিকিৎসা সেবা যেন গণমানুষের জন্য সামগ্রিক কল্যাণ বয়ে আনতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com