সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

এই চারটি জিনিস শিশুকে দেওয়া ভুল

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪

শিশুর ভালোর জন্য বাবা-মায়েরা অনেক কিছুই করেন। যেমন শিশু যাতে হাঁটতে গিয়ে পড়ে না যায় সেজন্য ওয়াকার কিনে দেন। এমন আরও বেশ কয়েকটি জিনিস আছে যা শিশুর ভালোর জন্য বাবা মায়েরা দিয়ে থাকেন কিন্তু হয় মন্দ। এমন চারটি জিনিস সম্পর্কে জেনে নিন এই আর্টিকেল থেকে। ওয়াকার দেওয়া উচিত নয়: শিশুকে দ্রুত হাঁটতে শেখানোর জন্য ওয়াকার কিনে দেবেন না। সদ্য দাঁড়াতে শেখা শিশুর হাঁটতে উৎসাহ দেওয়ার জন্য অনেক বাবা মায়েরা ওয়াকার কিনে দেন। অনেকে শিশুকে ব্যস্ত রাখার জন্য ওয়াকার কিনে দেন। কিন্তু শিশু বিশেষজ্ঞরা বলছেন, ওয়াকারের কারণে শিশুর স্বাধীনভাবে চলার ক্ষমতা বাধা প্রাপ্ত হয়। সে দেরিতে হাঁটতে শেখে।
বেবি পাউডার দেবেন না: শিশুর ত্বক ভালো রাখতে হলে বেবি পাউডার মাখানো যাবে না। চিকিৎসকেরা বলছেন, পাউডার শিশুর ত্বককে আরও রুক্ষ করে দেয়। ফুসফুসে গিয়ে শ্বাসের সমস্যাও বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন শিশু বিশেষজ্ঞ। চুষিকাঠি দেবেন না: চুষিকাঠি দেবেন না। এই অভ্যাস থেকে সংক্রমণ ছড়ানোরও আশঙ্কা থাকে। প্যাসিফায়ার নিয়ে সতর্ক করছেন চিকিৎসকেরা।

ফ্রুট নিবলারের মাধ্যমে ফল খাওয়াবেন না: শিশুর বয়স ৬ মাস হতে না হতেই তাকে ফল খাওয়ানোর অভ্যাস করানোর চেষ্টা করেন বাড়ির বড়রা। গলায় যাতে ফলের শাঁস বা বিচি আটকে না যায় সেই কথা ভেবে অনেকেই ফ্রুট নিবলারের মাধ্যমে শিশুকে ফল খাওয়ান। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এতে শিশুর বাজে অভ্যাস তৈরি হয়ে যেতে পারে। এ ছাড়া ফলের আসল টেক্সচারের সঙ্গে শিশু পরিচিত না হওয়ায় পরেও চেনা ফলও মুখে না নেয়ার প্রবণতা তৈরি হবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com