শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
শিরোনাম ::
বিশ্বমানের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি রাসূল (সা.)-এর সীরাত থেকে শিক্ষা নিয়ে দৃঢ় শপথবদ্ধ হয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে—ড. রেজাউল করিম চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী রাজনীতিবিদেরা অর্থনীতিবিদদের হুকুমের আজ্ঞাবহ হিসেবে দেখতে চান: ফরাসউদ্দিন নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার মালয়েশিয়ার হুমকি : হামাস নেতাদের সাথে আনোয়ারের ছবি ফেরাল ফেসবুক হামাসের অভিযানে ১২ ইসরাইলি সেনা নিহত আটকে গেলো এলিভেটেড এক্সপ্রেসওয়ের অর্থ ছাড় গাজানীতির প্রতিবাদে বাইডেন প্রশাসনের ইহুদি কর্মকর্তার লিলির পদত্যাগ

সদরপুরে লালমি উৎপাদনের উজ্জল সম্ভাবনা প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতা

সোবাহান সৈকত (সদরপুর) ফরিদপুর
  • আপডেট সময় শনিবার, ২ মার্চ, ২০২৪

আসন্ন রমজান মাস কে সামনে রেখে লালমি এবং বাঙ্গি উৎপাদনের লক্ষে ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন সদরপুর উপজেলার বাঙ্গি এবং লালমি আবাদিরা। আসন্ন রমজান মাসকে ঘিরে অনেক আসা নিয়ে লালমি ও বাঙ্গি চাষিরা লালমি আবাদ করেছেন। বর্তমানে খেতের পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা। ইতি মধ্যেই গাছের ফল অনেক বড় হয়ে গেছে। রমজান মাসের প্রথম দিন থেকেই বিক্রি শুরু হবে। দেশের বিভিন্ন এলাকা থেকে মহাজনরা পাইকারি লালমি কিনে নিয়ে যায় ঢাকা সহ বিভিন্ন এলাকায়। প্রতিবছর পবিত্র রমজান মাসের প্রথম দিন থেকেই ফরিদপুর জেলার বিভিন্ন উপজেলায় লালমি ও বাঙ্গি উৎপাদনে ব্যস্ত হয়ে পরেন স্থানীয় কৃষকরা। তারই ধারাবাহিকতায় এবার আরো বেসি জমিতে বাঙ্গি ও লালমির আবাদ করেছেন চাষিরা। স্থানীয় কয়েকজন কৃষক জানান, অনুকুল আবহাওয়া, সময়মত বিজ্ব বপন, সঠিক মাত্রায় সার এবং কীটনাশক প্রয়োগ করার কারনে এবার উৎপাদন ভালো হবে বলে জানান তারা। তবে গাছে মুছি (ফল) আসার পরে শিতের কারনে মুছি সুকিয়ে যাওয়ার কারনে ক্ষতির সম্মুখিন হতে হয় কৃষকদের। তাছারা বালিয়া পোকা, সাদা মাছির আক্রমন ঠেকাতে সময় মত কীটনাশক ব্যবহার না করলে ফলন ভালো হয়না বলে জানান বাদশা নামক স্থানীয় কৃষক। প্রতি বিঘা জমিতে লালমি চাষে ১৫ থেকে ২০ হাজার টাকা খরজ হয় বলেও জানান তিনি। শৌলডুবী গ্রামের লালমি আবাদি বাচ্চু মুন্সি জানান, সরকারি ভাবে যদি আমাদের প্রতি সু-দৃষ্টি দেওয়া হতো তবে সদরপুরে আরো অনেক বেসি পরিমানে লালমি উৎপাদন করা যেত। এ ব্যাপারে সদরপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায় বলেন, চলতি মৌসুমে সদরপুর উপজেলায় মোট ৩২৭ হেক্টর জমিতে লালমি আবাদ করা হয়েছে। সরকারি ভাবে লালমি আবাদিদের আর্থিক সহযোগিতা বা প্রনোদনার ব্যবস্থা না থাকলেও কৃষকদের সকল প্রকার পরামর্শ ও বিভিন্ন প্রকার দিক নির্দেশনা দেওয়া হয়। এছাড়াও কৃষকরা যাতে করে তাদের উৎপাদিত লালমি বেসি দামে বিক্রি করতে যাতে কোন প্রকার প্রতিবন্ধকতার সৃষ্টি না হয় সেদিকেও আমরা দৃষ্টি রাখবো বলে জানান তিনি। উল্লেখ্য প্রতি রমজান মাসে সদরপুর উপজেলার হাট কৃষ্ণপুর, ইউছুপ বেপারীর হাট, মজুন্দার বাজার, কাটাখালি, যাত্রাবাড়ি, বাধানো ঘাট, মটুকচর, শ্যামপুর, নয়াচর, সদরপুর সহ উপজেলার বিভিন্ন স্থানে প্রচুর পরিমান বাঙ্গী ও লালমির হাট বসে।
পাইকাররা প্রতিদিন লালমি কিনে ঢাকা সহ বিভিন্ন এলাকার আড়তে নিয়ে যায়। অনেক আগে থেকেই ফরিদপুর জেলার সদরপুরে উন্নত মানের বাঙ্গী ও লালমি উৎপাদনে সুনাম অর্জন করে আসছে। স্থানীয় কৃষকরা প্রতি রমজান মাস আসার আগেই বিপুল আশা আকাঙ্ক্ষা নিয়ে লালমি উৎপাদনে ব্যস্থ হয়ে পরেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com