সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

ভালো খেজুর চেনার উপায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১১ মার্চ, ২০২৪

ইফতারে খেজুর না থাকলে যেন চলেই না! ইসলামি গবেষকরা বলেন, ইফতারে খেজুর খাওয়া সুন্নত। এই ফলে রায়েছে নানারকম পুষ্টি উপাদান। সব মিলিয়ে রমজান এলে আমাদের দেশে খেজুরের চাহিদা অনেক বেশি থাকে। সারা বিশ্বে তিন হাজার রকমের খেজুর থাকলেও আমাদের দেশের বাজারে পাওয়া যায় ১০-১৫ রকম খেজুর। এর মধ্যেও ভালো মন্দ রয়েছে।
ভালো খেজুর চেনার উপায়গুলো জেনে নিন:
* ভালো খেজুর দেখতে পরিষ্কার এবং উজ্জ্বল হবে। এ খেজুরের চামড়া পুরো টান-টান থাকবে না। এগুলোর চামড়া থাকবে কোঁচকানো।
* খেজুর মিষ্টি ফল। অবশ্যই তা মিষ্টি হবে কিন্তু সেটা অতিরিক্ত মিষ্টি হবে না।
* খেজুরের গায়ে বেশি চকচকে বা হালকা রঙের কোনো পাউডারের আবরণ পাওয়া গেলে বুঝতে হবে এতে ভেজাল মেশানো রয়েছে।
* খেজুর কয়েকবছর আগের নাকি এ বছর উৎপাদিত হয়েছে এটি বুঝতে একটি খেজুর খুলতে হবে। যদি খোলার পর দেখা যায় ভেতরের অংশ লাল তবে সেটি পুরনো আর সাদা আস্তরণ থাকলে সেটি এ বছর উৎপন্ন করা।
* খেজুর কেনার ক্ষেত্রে বস্তার খেজুরের চেয়ে প্যাকেটজাত খেজুর কেনাই ভালো। কারণ বস্তার খেজুরের চেয়ে প্যাকেটজাত খেজুর গুণে এবং মানে ভালো হয়। বস্তার খেজুরে মেয়াদের তারিখ লেখা থাকে না। প্যাকেটজাত খেজুরে তা লেখা থাকে।
*খেজুর কেনার ক্ষেত্রে অবশ্যই কোন দেশের উৎপাদিত খেজুর তা দেখে কেনা প্রয়োজন। খেজুরের মধ্যে সবচেয়ে ভালো মিশর এবং সৌদি আরবের খেজুর। তাছাড়াও ইরান, আরব আমিরাত অন্যান্য দেশের খেজুরও ভালো।
* খেজুরে যদি মাছি কিংবা পোকা বসে তবে বুঝতে হবে খেজুরে চিনি বা অন্যান্য মিষ্টি উপাদান কৃত্রিমভাবে মেশানো হয়েছে। তাই খেজুর কেনার ক্ষেত্রে এসব বিষয় সতর্ক থাকা প্রয়োজন।
সতর্কতা, অনেকেই ৫-১০ কেজি বক্সের খেজুর কিনে থাকেন। পরে দেখা যায়, বক্সের উপরে সাজানো বড় খেজুর ভেতরে এবং নিচে ছোট ছোট খেজুর। তাই বক্সের খেজুর কেনার আগে অবশ্যই বক্স খুলে সেটির উপরে ও নিচে একই ধরনের খেজুর রয়েছে কিনা সে বিষয়টি নিশ্চিত করতে হবে।- রাইজিংবিডি.কম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com