সোমবার, ০৬ মে ২০২৪, ১০:১৩ অপরাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

বাংলাদেশি জাহাজটি সোমালিয়ায় নিয়ে যাচ্ছে জলদস্যুরা, দোয়া চেয়েছেন নাবিকরা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

‘সোমালিয়ার জলদস্যুদের হাতে আমরা পণবন্দি। তবে আমরা সবাই সুস্থ ও নিরাপদে আছি। আমাদের প্রার্থনায় রাখুন।’ মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে জাহাজের নাবিক আসিফুর রহমান তার ফেসবুকে এই পোস্ট দেন। এই পোস্টে কয়েকটি ছবি ও ১৬ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করেছেন।

ছবি ও ভিডিওতে দেখা যায়, জলদস্যুরা সমুদ্র থেকে জাহাজে উঠছে। এর আগে মঙ্গলবার (১২ মার্চ) দুপুর দেড়টার দিকে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে। দুপুরে খবরটি জানতে পারেন কবির গ্রুপের মালিকানাধীন এসআর শিপিংয়ের কর্মকর্তারা।
এদিন সন্ধ্যায় এমভি আব্দুল্লাহ জাহাজের প্রধান প্রকৌশলী সাইদুজ্জামান শিপিংয়ের কর্মকর্তাদের কাছে ভয়েস মেসেজ পাঠিয়েছেন। এতে বলেন, ‘আমরা ভালো আছি। আমাদের সব মোবাইল তারা (জলদস্যুরা) নিয়ে যাচ্ছে। আমরা একটা মোবাইল রাখার চেষ্টা করছি। জাহাজে ওয়াইফাই আছে। ওয়াইফাই যেন চালু রাখা হয় সে অনুরোধ করেছি তাদের। মেরিন অফিসার্সদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন (বিএমএমওএ) সংগঠনের সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন এসব তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত জাহাজে থাকা নাবিক ও কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা গেছে। এরপর তাদের মোবাইল নিয়ে গেছে জলদস্যুরা। জাহাজে থাকা ২৩ নাবিক ও কর্মকর্তাকে নিয়ে আমরা উদ্বিগ্ন এবং উৎকণ্ঠায় আছি। তাদেরকে আমাদের মাঝে ফিরিয়ে না আনা পর্যন্ত উৎকণ্ঠায় থাকবো।
এদিকে, জাহাজটিতে থাকা ২৩ জনের মধ্যে চার জনের পরিচয় জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন। তারা হলেন এমভি আবদুল্লাহর মাস্টার মোহাম্মদ আবদুর রশিদ, প্রধান কর্মকর্তা মো. আতিকুল্লাহ খান, থার্ড অফিসার্স মো. তারেকুল ইসলাম ও চতুর্থ ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ। বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি শিপিং কোম্পানি এসআর শিপিং লিমিটেডের জাহাজ এমভি আব্দুল্লাহ আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দিকে যাওয়ার পথে সোমালিয়ার অফকোস্টে ৪৫০ নটিক্যাল মাইল দূরে জলদস্যু দ্বারা আক্রান্ত হয়।
জাহাজটিতে মোট ২৩ জন বাংলাদেশি নাবিক ও কর্মকর্তা রয়েছেন। জলদস্যুরা জাহাজটির পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে নেয়। আমাদের সঙ্গে জাহাজ মালিক কর্তৃপক্ষের কথা হয়েছে। তারা আমাদের জানিয়েছেন, জলদস্যুরা জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার বেশ কিছুক্ষণ পরও নাবিকরা মালিকপক্ষ ও তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন। সবাই সুস্থ আছেন। অনুমান করা হচ্ছে, জাহাজটি সোমালিয়ার জলদস্যু দ্বারা আক্রান্ত হয়েছে। তারা জাহাজটিকে সোমালিয়া বন্দরের দিকে নিয়ে যাচ্ছে। বেশ কয়েক ঘণ্টা অতিবাহিত হলেও এখন পর্যন্ত জলদস্যুদের পক্ষ থেকে জাহাজ মালিকের সঙ্গে কোনও প্রকারের যোগাযোগ করা হয়নি। এমনকি কোনও দাবিদাওয়া জানানো হয়নি। এসআর শিপিংয়ের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম বলেন, জাহাজটি মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে। জাহাজটির নিয়ন্ত্রণ নিয়েছে সোমালিয়ার জলদস্যুরা। ২৩ জন নাবিক ও কর্মকর্তা রয়েছেন। তারা নিরাপদে আছেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com