বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন

গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানিয়েছে উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার মিশেল ওনিল। তিনি বলেন, আমরা সবাই উদ্বেগের সাথে প্রত্যক্ষ করছি যে গাজায় নৃশংসতম গণহত্যা চলছে। এটি এখনই বন্ধ করা দরকার।
লন্ডনে ন্যাশনাল মার্চ ফর প্যালেস্টাইনের আগে আনাদুলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্ত্য করেন তিনি। সেখানে তিনি আরো বলেন, ‘ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে হাজার হাজার লোক আবার রাস্তায় নেমে এসেছে। এ দৃশ্য দেখে খুবই ভালো লাগছে।’ এ সময় ফিলিস্তিনের জনগণের সাথে সংহতি জানিয়ে সমাবেশে উপস্থিত হতে পেরে গর্বিত বলেও জানান তিনি। এ সময় আন্তর্জাতিক সম্প্রদায়কে এই গণহত্যা বন্ধে এগিয়ে আসতে হবে বলেও মন্তব্য করেন। ইসরাইল সম্পর্কে যুক্তরাজ্য সরকারের অবস্থান নিয়ে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্রিটিশ সরকারের উচিৎ ইসরাইলকে অস্ত্র দেয়া বন্ধ করে দেয়া। গত মাসে সেন্ট প্যাট্রিক দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাতের সময় ফিলিস্তিনের পরিস্থিতি নিয়ে গুরুতর উদ্বেগও প্রকাশ করেন তিনি। ফেব্রুয়ারিতে ওনিল উত্তর আয়ারল্যান্ডের প্রথম জাতীয়তাবাদী ফার্স্ট মিনিস্টার নিযুক্ত হয়ে ইতিহাস সৃষ্টি করেন।
উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় নৃশংস আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতে অন্তত ৩৪ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আরো ৭৭ হাজার ৪০০ জনের বেশি আহত হয়েছে।
আন্তর্জাতিক বিচার আদালতে ইসরাইলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ রয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্র্বতীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকা- বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়েছিল। সূত্র : আনাদুলু এজেন্সি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com