সোমবার, ১৭ জুন ২০২৪, ১১:১৫ অপরাহ্ন

নারীদের গৃহস্থালির কাজের স্বীকৃতি দেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

নারীদের গৃহস্থালির কাজের স্বীকৃতি নিয়ে আলাপ চলছে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। তিনি বলেন, এ গৃহস্থালি কাজের স্বীকৃতিতে বাংলাদেশই হবে প্রথম, যেখানে অন্য কোনো দেশ এ বিষয়ে স্বীকৃতি এখনও দেয়নি। গত রোববার (২৬ মে) রাজধানীর ব্র্যাক সেন্টারে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত নারীর ক্ষমতায়ন বিষয়ক সেমিনারে এসব কথা বলেন তিনি।
মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বক্তব্য দেন ব্র্যাকের চেয়ারপারসন হোসেন জিল্লুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সায়মা হক, ইউএন উইমেনের বাংলাদেশ রিপ্রেজেন্ট্রেটিভ গীতাঞ্জলী সিং, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ন সচিব সালেহা বিন সিরাজ প্রমুখ।
এসময় অর্থ প্রতিমন্ত্রী বলেন, নারী সমাজের অধিকাংশই গৃহস্থালি এবং সেবামূলক কাজে সময় ব্যয় করছেন। নারী নিজ ঘরের সেবামূলক কাজের বিষয়ে তেমন আলোচনায় আসে না। তাদের সেবামূলক ও গৃহস্থালির কাজ কীভাবে স্বীকৃতি দেওয়া যায়, কীভাবে কাজের মূল্যায়ন করা যায় এটা নিয়ে আলাপ চলছে। এ ক্ষেত্রে সামাজিক দৃষ্টিভঙ্গি বদলানোও জরুরি। তাদের কাজের স্বীকৃতি দেওয়াতে বাংলাদেশই প্রথম হবে, যেখানে অন্য দেশে নেই।
ওয়াসিকা আয়শা বলেন, কেয়ার ইকোনমি শুধু নারীর ক্ষেত্রে নয়, এটা নারী-পুরুষ উভয়ের জন্যই। অর্থনীতিতে নারী-পুরুষের সমান অবদান না থাকলে সে অর্থনীতি টেকসই হবে না। আমাদের অর্থনীতি এগিয়ে নিতে এটা জরুরি। সরকার সেটাকে গুরুত্ব দিয়েই কাজ করে চলছে। আমাদের দেশ নারীর রাজনৈতিক অধিকারে সব সময়ই এগিয়ে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com