রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

গৌতম গম্ভীরকেই কোচ নিয়োগ দিলো ভারত

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪

জল্পনার অবসান ঘটিয়ে গৌতম গম্ভীরকেই ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসাবে নিয়োগ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল রাহুল দ্রাবিড়ের পর গম্ভীরকেই কোচ হিসেবে পছন্দ ভারতীয় ক্রিকেট বোর্ড কর্মকর্তাদের। সাবেক এই বাঁ-হাতি ওপেনারও দায়িত্ব নিতে আগ্রহী ছিলেন। অবশেষে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে গৌতম গম্ভীরকে কোচ হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত জানিয়ে দিলো বিসিসিআই সচিব জয় শাহ। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ একটি পোস্টের মাধ্যমে এ ঘোষণা দেন তিনি।
গম্ভীরের প্রথম অ্যাসাইনমেন্ট হবে, চলতি মাসেই ভারতীয় দলের শ্রীলঙ্কা সফর। যেখানে রয়েছে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। এক্স-এ এক পোস্টে গম্ভীর লেখেন, ‘ভারতই হলো আমার পরিচয়। দেশের হয়ে দায়িত্ব পালন করা আমার জন্য গ্রেটেস্ট একটি অনুভূতি। আমি নিজেকে সম্মানিত বোধ করছি। নানাভাবে দেশের হয়ে কাজ করতে পারছি। তবে আমার লক্ষ্য সব সময়ই এক। ভারতের প্রতিটি নাগরিককে গর্বিত করাই হবে আমার প্রথম কাজ। ১৪০ কোটি ভারতীয়ের স্বপ্ন কাঁধে বয়ে বেড়াচ্ছে দ্য ম্যান ইন ব্লু।’ এক আইপিএলের আসরই অবস্থার পরিবর্তন করে দিলো। আইপিএলের সর্বশেষ আসরে কলকাতা নাইট রাইডার্সের কোচ এবং মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেন গম্ভীর। তার দূর্দান্ত কোচিং এবং অসাধারণ বুদ্ধিমত্তায় ১০ বছর পর আইপিএল চ্যাম্পিয়ন হয় নাইট রাইডার্স। এরপর যখন রাহুল দ্রাবিড় জানিয়ে দেন, বিশ্বকাপের পর আর তিনি ভারতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন না, তখনই গৌতম গম্ভীরের নাম আলোচনায় উঠে আসে। ভারতীয় দলের কোচ এবং গম্ভীরের মধ্যে বড় বাধা ছিলেন কলকাতা নাইট রাইডার্সের অন্যতম কর্ণধার শাহরুখ খান। দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে যেকোনোমূল্যে গম্ভীরকে মেন্টর হিসেবে রেখে দিতে চেয়েছিলেন শাহরুখ। শোনা গিয়েছিল, ১০ বছরের জন্য গম্ভীরকে কেকেআরে নিয়ে আসেন বলিউড বাদশা। তাকে রাখার জন্য যে কোনও অঙ্কের টাকা খরচ করতেও প্রস্তুত ছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত দেশের জন্যই গম্ভীরকে ছাড়তে হলো কেকেআরকে।
ভারতীয় মিডিয়ার খবর, আইপিএল ফাইনালের পর গম্ভীরের সঙ্গে একান্ত বৈঠক হয় শাহরুখ খানের। দীর্ঘ বৈঠকের পর গম্ভীরকে ছাড়তে রাজি হন শাহরুখ। তার সম্মতি পাওয়ার পর বোর্ড কর্তাদের সাথে যোগাযোগ করেন গম্ভীর।
তাকে পেতে আগ্রহী বিসিসিআই কর্তারাও নিয়মিত যোগাযোগ রেখে চলেছিলেন। বিরাট কোহলিও গম্ভীরের নাম সুপারিশ করেছিলেন বোর্ড কর্তাদের কাছে বলে শোনা যাচ্ছে। নির্দিষ্ট পদ্ধতি মেনে গম্ভীর বোর্ডের ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি কাছে সাক্ষাৎকার দিয়েছিলেন। এই কমিটিকে পাঁচটি শর্তের কথা জানিয়েছিলেন তিনি। গম্ভীরের শর্তগুলি মেনে নেন বিসিসিআই কর্তারা। আইপিএলে মেন্টর হিসাবে সাফল্য, ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে সুসম্পর্ক এবং ভারতের ক্রিকেট পরিকাঠামো সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকায় গম্ভীর এগিয়ে ছিলেন। আইপিএল ফ্র্যা াইজি লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন ২০২২ এবং ২০২৩ সালে। দু’বারই লখনউ আইপিএলের প্লে-অফে উঠেছিল।
২০২৪ সালে গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসাবে দায়িত্ব নেন। প্রথম বছরেই আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন শ্রেয়াস আয়াররা। উল্লেখ্য, গম্ভীর অধিনায়ক হিসাবেও ২০১২ এবং ২০১৪ সালে কেকেআরকে আইপিএল চ্যাম্পিয়ন করেছিলেন। ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com