বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন
শিরোনাম ::
প্রকৃতির শিল্পী প্রকৌশলী বাবুই পাখি: বাসা যার বিম্বয় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ১০ম গ্রেড বাস্তবায়নের দাবীতে পিরোজপুরে মানববন্ধন ও বিক্ষোভ শ্রীমঙ্গল থেকে অপহৃত কিশোরী গাজীপুর থেকে উদ্ধার, অপহরণকারী আটক পটুয়াখালীতে মানবাধিকার ও পরিবেশ বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় দুর্গাপুরে প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে এডভোকেসী সভা গণহত্যাকারীদের বিচার না হলে সরকারের ভূমিকা প্রশ্নবিদ্ধ হবে: রিজভী খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার: দুদু যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের প্রতি টিআইবি আহ্বান সংগঠন ও এলাকাবাসী চাইলে নির্বাচন করব: ব্যারিস্টার নাজিব মোমেন

৪ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

চট্টগ্রাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ দেশের আরও চারটি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। নতুন উপাচার্য পাওয়া অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো—রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুজন নতুন উপ-উপাচার্য এবং কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল বুধবার (১৮ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে এসব প্রজ্ঞাপনে সই করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহীনুর ইসলাম।
কোন বিশ্ববিদ্যালয়ে কে হলেন উপাচার্য: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহইয়া আখতার। তিনি চবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তাকে সাময়িকভাবে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. রেজাউল করিম। আগামী চার বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। জবির উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপনে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শওকত আলী। প্রেষণে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। যোগদানের তারিখ থেকে তিনি চার বছর এ পদে দায়িত্ব পালন করবেন।
ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাডক ড. মো. জাহাঙ্গীর আলম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টির আইন অনুযায়ী প্রেষণে তাকে নিয়োগ দেওয়া হয়। আগামী চার বছরের জন্য তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।
দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ পেলো জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগেই উপাচার্য নিয়োগ দেওয়া হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়টিতে দুজন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনগুলোতে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।
প্রজ্ঞাপন ‍অনুযায়ী—জাবির নতুন উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সোহেল আহমেদ। আর উপ-উপাচার্য (শিক্ষা) পদে নিয়োগ পেয়েছেন উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম মাহফুজুর রহমান। তাদের দুজনকে চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়টির আর্থিক সব ব্যবস্থাপনার দায়িত্ব সামলাতে কোষাধ্যক্ষও নিয়োগ দিয়েছে সরকার। জাবির নতুন কোষাধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়টির গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রব। তিনিও চার বছরের জন্য এ পদে দায়িত্ব পালন করবেন।
ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর শিক্ষার্থীদের রোষের মুখে পড়েন রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা। অনেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন। অনেকে আবার শিক্ষার্থীদের বিক্ষোভ-আলটিমেটামের মুখে পদত্যাগ করেন। ফলে দেশের ৪৫টি সরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য হয়ে পড়ে। এতে স্থবির হয়ে পড়ে দেশের উচ্চশিক্ষা। সেই স্থবিরতা কাটাতে অন্তর্র্বতী সরকার পর্যায়য়ক্রমে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিচ্ছে। এখনো অন্তত ২৫টি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য রয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com