শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:১৮ অপরাহ্ন
শিরোনাম ::
আগৈলঝাড়ায় সরকারি সম্পত্তি থেকে গাছ কর্তন, অবশেষে সমস্ত গাছ সিজ করল বন কর্মকর্তা আজ তৃতীয় ধাপে ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রেমের টানে মেক্সিকো থেকে জামালপুর লামায় অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠান ছাতিম ফুল: যে ফুলের সুবাসে সুবাসিত হয় হেমন্তের রজনী অপরিণত নবজাতক শিশুকে জন্মের এক মাসের মধ্যে চিকিৎকদের কাছে আনতে হবে রায়গঞ্জে রোপা আমন ধান কাটা শুরু, ফলন এবং দাম ভাল জ্বালানী তেল ও গণপরিবহনে ভাড়া বৃদ্ধি এবং দ্রব্যমূল্য বাড়ায় প্রতিবাদে কুষকদলের লিফলেট বিতরন ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীর তাড়া খেয়ে মরল নীলগাই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আরশিনগরে বর্ণাঢ্য আয়োজনের ঘোষণা




ইসরাইলকে এখনো স্বীকৃতি দেয়নি যেসব দেশ

ফিচার ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০




বিশ্বের কিছু দেশ ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও এখনো বেশ কিছু দেশ স্বীকৃতি দেয়নি কিংবা দেশটির সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন থেকে বিরত রয়েছে। সেসব দেশের মধ্যে যেমন আছে ইসলামিক দেশ, তেমনি আছে অনেক অনৈসলামিক দেশও। এ দেশগুলো হলো :
আফগানিস্তান: দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান এখনো ইসরাইলকে স্বীকৃতি দেয়নি।
আলজেরিয়া: ইসরাইল আলজেরিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দিলেও আলজেরিয়া এখনো তা করেনি। এমনকি উত্তর আফ্রিকার দেশগুলো যখন ইসরাইলের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটিয়েছে, আলজেরিয়া সেদিকে আগায়নি।
বাংলাদেশ: দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ ইসরাইলকে এখনো স্বীকৃতি দেয়নি। ফলে ইসরাইলি পাসপোর্ট নিয়ে কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারে না। একইভাবে বাংলাদেশী পাসপোর্ট নিয়ে ইসরাইলে প্রবেশ করা যায় না।
ভুটান: ইসরাইলের সাথে ভুটানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।
ব্রুনাই: ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ব্রুনাই।
কোমোরোস: কোমোরোস দ্বীপপুঞ্জের সাথে ইসরাইলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দুদেশের মধ্যে যৌথ বাণিজ্যিক সম্পর্কের উদাহরণ রয়েছে।
জিবুতি: জিবুতির সাথে কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক নেই ইসরাইলের। অতীতে এই দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করা হলেও তা শেষ পর্যন্ত সফল হয়নি।
ইন্দোনেশিয়া: ইসরাইলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিলেও অনানুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে যোগাযোগ রয়েছে। এমনকি ইসরাইলিরা চাইলে সিঙ্গাপুর থেকে ভিসা নিয়ে বালিতে যেতে পারেন। আর ইন্দোনেশিয়রা তীর্থযাত্রী হিসেবে ইসরাইলে যেতে পারেন।
ইরাক: ২০০৩ সালে ইরাক যুদ্ধের পর ইসরাইলের সাথে দেশটির সম্পর্কোন্নয়নের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেটা এখনো সম্ভব হয়নি।
কুয়েত: ইসরাইলের সাথে কুয়েতের সম্পর্ক কখনোই বন্ধুভাবাপন্ন হয়নি। ইসরাইলের পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট নিয়ে কেউ দেশটিতে প্রবেশ করতে পারে না।
লেবানন: লেবানন ও ইসরাইলের মধ্যে দীর্ঘ দিন ধরেই বিরোধ অব্যাহত রয়েছে। বিভিন্ন সংস্থার জরিপে দেখা গেছে, উভয় দেশের জনগণের একটা বড় অংশ প্রতিবেশিদের প্রতি বিরূপ ধারণা পোষণ করে।
ডলবিয়া: আফ্রিকার দেশ লিবিয়ার সাথে ইসরাইলের কোনো সম্পর্ক নেই।
মালয়েশিয়া: মালয়েশিয়ার সাথে ইসরাইলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এমনকি দেশটির পাসপোর্ট নিয়ে ইসরাইলে প্রবেশও করা যায় না। তবে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।
মরক্কো: যদিও ইসরাইলকে মরক্কো রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না, তবুও দু’দেশের মধ্যে গোপন সম্পর্ক রয়েছে।
উত্তর কোরিয়া: ইসরাইলকে রাষ্ট্র হিসেবে মানতে নারাজ উত্তর কোরিয়া। দুই দেশের মধ্যে সম্পর্ক বেশ শত্রুতাপূর্ণ।
ওমান: আনুষ্ঠানিকভাবে ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ওমান। তবে ১৯৯৬ সাল থেকে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।
পাকিস্তান: নানামুখী চাপ সত্ত্বেও ইসরাইলকে স্বীকৃতি দেয়া থেকে বিরত রয়েছে পাকিস্তান। দেশটির পাসপোর্টধারী কেউ পাকিস্তানে প্রবেশও করতে পারে না।
কাতার: ইসরাইলের সাথে কাতারের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দু’দেশের মধ্যে একসময় বাণিজ্যিক সম্পর্ক ছিল।
সৌদি আরব: সৌদি আরব এখনো ইসরাইলকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে এই অবস্থা শিগগিরই বদলে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
সোমালিয়া: ইসরাইলের সাথে সোমালিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।
সিরিয়া: প্রতিবেশী রাষ্ট্র সিরিয়ার সাথে ইসরাইলের সম্পর্ক বেশ দুর্বল। দু’দেশের মধ্যে গোলান হাইটস এলাকা নিয়ে দীর্ঘ দিন ধরেই বিরোধ চলছে।
ইয়েমেন: ইয়েমেনের সাথে ইসরাইলের কোনো ধরনের সম্পর্ক নেই। ইসরাইলি পাসপোর্ট বা ইসরাইলের স্টাম্প আছে এমন কোনো পাসপোর্ট নিয়ে ইয়েমেনে প্রবেশ করা যাবে না। সূত্র : ডয়চে ভেলে




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com