সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৭:০৫ অপরাহ্ন




ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবের ঘটনায় নিহত অন্তত ৪

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১




মার্কিন পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তা-বের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে চার জনে দাঁড়িয়েছে। তবে এখনও পর্যন্ত নিহতদের কারও পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।
ওয়াশিংটন পুলিশের পক্ষ থেকে প্রাথমিকভাবে এক নারী নিহতের কথা নিশ্চিত করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ইউএস ক্যাপিটলের মেঝেতে বুকে গুলিবিদ্ধ হয়ে তিনি নিহত হন। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি। ওয়াশিংটন ডিসি-র পুলিশ প্রধান রবার্ট কন্টে জানিয়েছেন, কংগ্রেস ভবনে তাণ্ডব চলাকালে মেডিক্যাল ইমার্জেন্সিতে আরও তিন জনের মৃত্যু হয়েছে।
স্থানীয় সময় বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে রবার্ট কন্টে বলেন, একজন প্রাপ্তবয়স্ক নারী এবং দুই জন প্রাপ্তবয়স্ক পুরুষ পৃথক মেডিক্যাল ইমার্জেন্সিতে মৃত্যুবরণ করেছেন। এখানে যে কোনও প্রাণহানির ঘটনা মর্মান্তিক। ক্ষতিগ্রস্তদের প্রতি আমাদের সমবেদনা। একাধিক সূত্র সিএনএন-কে জানিয়েছে, ট্রাম্প সমর্থকদের ওই তাণ্ডবের ঘটনায় বেশ কয়েকজন কর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত একজনকে হাসপাতালে নেওয়া হয়েছে।
কী ঘটেছিল? যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটল-এ ঢুকে পড়ে। দেখা যায় শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে।
ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের এই তাণ্ডবের ঘটনায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১২ ঘণ্টার কারফিউ জারি হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এই কারফিউ শুরু হয়েছে, চলবে সকাল ৬টা পর্যন্ত (বাংলাদেশ সময় ভোর ৫টায় শুরু হয়েছে, চলবে বিকাল ৫টা পর্যন্ত)। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার পর ডিস্ট্রিক অব কলাম্বিয়ার (ডিসি) মেয়র মুরিল বসের এই কারফিউ জারি করেন। পার্লামেন্ট ভবনে তাণ্ডবের আগে-পরে করা ট্রাম্পের টুইটেও সমাজের জন্য ক্ষতিকর শব্দ খুঁজে পাওয়ার কথা জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ। উত্তেজনা ছড়ানোর আশঙ্কায় তার অ্যাকাউন্টটি ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রাম্প নিয়ম ভঙ্গ করেছেন এটা প্রতীয়মান হওয়ায় পরবর্তী ১২ ঘণ্টার জন্য তার অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হলো। এ সময় তাকে সতর্ক করে বলা হয়, প্রথমবার এ ঘটনা ঘটায় তাকে সতর্ক করা হচ্ছে। ফের একই ধরনের ঘটনা ঘটলে তার অ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।
প্রেসিডেন্ট হিসেবে কংগ্রেসের আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন বাইডেন: উগ্র ট্রাম্প সমর্থকদের তা-বের কয়েক ঘণ্টার মাথায় যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেস। আগামী ২০ জানুয়ারি তাকে শপথ গ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে বৃহস্পতিবার সকালে কংগ্রেস অধিবেশন শুরু হওয়ার পর এ অনুমোদন দেন দেশটির আইনপ্রণেতারা।
এদিনের অধিবেশনে সভাপতিত্ব করেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। অধিবেশনে বিষয়টি উত্থাপিত হওয়ার সঙ্গে সঙ্গেই মন্টানার সিনেটর স্টিভ ডেইনস, ইন্ডিয়ানার মাইক ব্রাউন এবং জর্জিয়ার কেলি লোফ্লারসহ অন্যরা জানান, তারা আর বাইডেনের জয়ের বিষয়ে আপত্তি করবেন না। তবে কিছু রিপাবলিকান সদস্য অ্যারিজোনার ফলাফল চ্যালেঞ্জ করে, যেখানে বাইডেন সামান্য ব্যবধানে জিতেছিলেন। শেষ পর্যন্ত সিনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাটিক ব্লকে অনেক রিপাবলিকান সদস্য যোগ দেন; যারা বাইডেনের বিজয় মেনে নেন। মূলত ইউএস ক্যাপিটলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহ ওই তাণ্ডবের ঘটনার পর নতুন করে বিতর্ক তৈরি থেকে বিরত থাকেন তারা। ওই সহিংসতায় এক নারীসহ অন্তত চারজন নিহত হন। বুধবার আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটল-এ ঢুকে পড়ে। দেখা যায় শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের এই তাণ্ডবের ঘটনায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১২ ঘণ্টার কারফিউ জারি হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার পর ডিস্ট্রিক অব কলাম্বিয়ার (ডিসি) মেয়র মুরিল বসের এই কারফিউ জারি করেন। কারফিউ চলাকালেই স্পিকার ন্যান্সি পেলোসি স্থগিত হয়ে যাওয়া অধিবেশন আবারও শুরুর ঘোষণা দেন। সে অনুযায়ী বিক্ষোভকারীদের ক্যাপিটল হিল থেকে সরিয়ে দেওয়ার কয়েক ঘণ্টার মাথায় ফের অধিবেশন শুরু হয়। সূত্র: ভয়েস অব আমেরিকা, সিএনএন।
সহিংসতার পর ব্যাপক নিরাপত্তায় ক্যাপিটল হিলে আইনপ্রণেতারা: মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের সহিংসতার পর ফের শুরু হয়েছে কংগ্রেস অধিবেশন। ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে সেখানে যোগ দিয়েছেন আইনপ্রণেতারা। পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে সত্যায়ন করতেই এ অধিবেশন।
এর আগে ট্রাম্প সমর্থকদের তা-বের ঘটনায় ওয়াশিংটন ডিসিতে ১২ ঘণ্টার কারফিউ জারি হয়। কারফিউ চলাকালেই স্পিকার ন্যান্সি পেলোসি স্থগিত হয়ে যাওয়া অধিবেশন আবারও শুরুর ঘোষণা দিয়েছেন। সে অনুযায়ী বিক্ষোভকারীরা ক্যাপিটল হিল থেকে সরিয়ে দেওয়ার কয়েক ঘণ্টার মাথায় ফের অধিবেশন শুরু হয়। আইনপ্রণেতারা আবারও ইলেক্টোরাল কলেজের ফলাফল প্রত্যয়িত করার প্রক্রিয়া শুরুর জন্য ক্যাপিটল ভবনে ফিরে যান। সেখানে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ২০ জানুয়ারি শপথ গ্রহণের অনুমতি দেওয়া হয়।
এর আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সিনেটকে ‘কাজে ফিরে যেতে’ এবং বাইডেনের প্রেসিডেন্ট নির্বাচনের জয়ের জন্য রিপাবলিকান চ্যালেঞ্জ নিয়ে বিতর্ক শুরুর আহ্বান জানান। তবে একাধিক রিপাবলিকান সিনেটর যারা কংগ্রেসের সত্যায়নের বিষয়ে আপত্তি করার পরিকল্পনা করেছিলেন, তারা সেটি থেকে বিরত থাকেন। মূলত ইউএস ক্যাপিটলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহ ওই তাণ্ডবের ঘটনায় নতুন করে বিতর্ক তৈরি থেকে বিরত থাকেন তারা। ওই সহিংসতায় এক নারীসহ অন্তত চারজন নিহত হন। সিনেটে বিষয়টি উত্থাপিত হওয়ার সঙ্গে সঙ্গেই মন্টানার সিনেটর স্টিভ ডেইনস, ইন্ডিয়ানার মাইক ব্রাউন এবং জর্জিয়ার কেলি লোফ্লারসহ অন্যরা জানান, তারা আর বাইডেনের জয়ের বিষয়ে আপত্তি করবেন না।
প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘আজ আমাদের গণতন্ত্রের ওপর একটি লজ্জাজনক আক্রমণ চালানো হলো।’ প্রেসিডেন্ট ট্রাম্প বুধবার ভোরে টুইটারে মন্তব্য করেছিলেন এবং পরে হোয়াইট হাউজের কাছে কয়েক হাজার সমর্থকদের নিয়ে একটি সমাবেশে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে বাইডেনের বিজয় আটকাতে ‘চরম সাহস’ দেখাতে বলেছিলেন। পেন্স এতে অস্বীকৃতি জানালে ট্রাম্প ও তার উগ্র সমর্থকরা ক্ষুব্ধ হয়।
বিতর্ক শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ট্রাম্পকে সমর্থন করা কিছু রিপাবলিকান সদস্য তাৎক্ষণিকভাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অ্যারিজোনা রাজ্যের ফলাফল চ্যালেঞ্জ করে, যেখানে বাইডেন সামান্য ব্যবধানে জিতেছিলেন। শেষ পর্যন্ত সিনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাটিক ব্লকে বহু রিপাবলিকান যোগ দেন যারা বাইডেনের বিজয় মেনে নেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com