শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন

অভিনেতা বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু আর নেই

বাসস:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

বিশিষ্ট অভিনেতা, নাট্য পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সকাল সাড়ে ৬টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মজিবুর রহমান দিলুর বড় ভাই নাট্যজন আতাউর রহমান তার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন । তার বয়স হয়েছিল ৬৯ বছর।
তিনি স্ত্রী ও ৩ সন্তানসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, বেলা ১টায় দিলুর মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নেয়া হয়। সেখানে জানাজা শেষে বেলা তিনটায় নেয়া হবে শিল্পকলা একাডেমি চত্বরে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে নেয়া হয়বনানী কবরস্থানে। সেখানে গার্ড অব অনার জানিয়ে দাফন করা হয়েছে। এই বীর মুক্তিযোদ্ধা অভিনেতার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান। নিউমোনিয়ার সমস্যা নিয়ে গত মঙ্গলবার রাতে উত্তরার বাসার পাশেই একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এই থিয়েটার এক্টিভিস্ট এবং নাট্যকার। ভর্তির পর চিকিৎসক জানিয়েছেন, তার ফুসফুসের বাম পাশে ৭০ শতাংশ আর ডান পাশে ১০ শতাংশ আক্রান্ত হয়েছে।
বিটিভিতে প্রচারিত শহীদুল্লাহ কায়সারের উপন্যাস সংশপ্তকের উপর ভিত্তি করে নির্মাণ করা ‘সংশপ্তক’ নাটকে বড় মালু চরিত্রে অভিনয় করে আলোচিত হন মজিবুর রহমান দিলু। অনেকে তাকে বড় মালু নামেই চেনেন।
তার উল্লেখযোগ্য মঞ্চ নাটক হচ্ছে ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙ্গের দিনগুলি’, ‘জনতার রঙ্গশালা’, ‘নীল পানিয়া’, ‘আরেক ফাল্গুন’, ‘ওমা কী তামাশা’ প্রভৃতি। এছাড়া বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় নাটক ‘তথাপি’, ‘সময় অসময়’ ও ‘সংশপ্তক’-এ অভিনয়ের মধ্য দিয়ে ব্যাপক পরিচিতি লাভ করেন মজিবুর রহমান দিলু। দিলু প্রতিষ্ঠা করেছিলেন ঢাকার ড্রামা নামে একটি নাট্যগোষ্ঠী।
স্কুলে পড়ার সময়ই স্বাধিকার আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েছিলেন মজিবুর রহমান দিলু। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে যে মিছিলে গুলিতে আসাদ শহীদ হয়েছিলেন সেই মিছিলেও ছিলেন দিলু। ১৯৭০ সালে মেট্রিক পরীক্ষা দিয়েই যুদ্ধে চলে যান তিনি। ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে ফিরে ঢাকায় সরাসরি রণাঙ্গনে ছিলেন তিনি। সে সময় তিনি ঢাকায় কয়েকটি দুঃসাহসিক অভিযান পরিচালনা করেছিলেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com