বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
সদরপুরে তিল চাষে কৃষকের আগ্রহ বাড়ছে ভাইস চেয়ারম্যান প্রার্থী এস এ সোহাগ মার্জিত স্বভাবের কারণে জনপ্রিয়তায় এগিয়ে টেংগারচর ইউনিয়ন পরিষদের সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম উদ্বোধন ফরিদপুরে স্থায়ী প্রশস্ত ব্রিজের দাবীতে মানববন্ধন রামগতিতে হরিনাম মহাযজ্ঞে সরকারি কর্মকর্তা-জনপ্রতিনিধিদের মিলনমেলা কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের ত্রিমুখী অবস্থান প্রেমের ফাঁদে ফেলে জোরপূর্বক অন্তরঙ্গ ছবি তুলে ভাইরাল করানোর ভয় দেখিয়ে টাকা নিতো মেঘলা শিশুদের নিরাপত্তায় পুলিশ প্রশাসনের ভূমিকা শীর্ষক সভা শ্রীমঙ্গলে আগাম জাতের আনারসের বাম্পার ফলন, ন্যায্য দাম পেয়ে খুশি চাষিরা ধনবাড়ীতে ৬ ওষুধ ব্যবসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

নক্ষত্রের মৃত্যুদশা

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২০ জানুয়ারী, ২০২১

নক্ষত্রের মৃত্যুর মুহূর্তে ঠিক কী কী ঘটে তার ছবি তুলে পাঠিয়েছে মহাকাশে থাকা নাসার চন্দ্র এক্স-রে অবজারভেটরির টেলিস্কোপ। একইসঙ্গে নক্ষত্রের মৃত্যুর সময় যে নিউট্রন নক্ষত্রের জন্ম হয় তার ছবিও তুলতে পেরেছে নাসার মহাকাশযান। নাসা জানিয়েছে, যে সুপারনোভার ছবি তুলেছে চন্দ্র এক্স-রে অবজারভেটরি, তার নাম ‘আরসিডব্লিউ-১০৩’। নিউট্রন নক্ষত্রটিকে সেই তারার দেহাবশেষের একেবারে কেন্দ্রে দেখা গেছে। কোনো নক্ষত্র যখন মৃত্যুর পর্যায়ে পৌঁছায় তখন প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের নাম ‘সুপারনোভা’। সেই বিস্ফোরণের পর তারার দেহাবশেষ থেকে জোরালো অভিকর্ষ বলের টানে দুই ধরনের মহাজাগতিক বস্তুর জন্ম হতে পারে। একটি ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর। অন্যটি নিউট্রন নক্ষত্র।
ব্ল্যাকহোলের অভিকর্ষ বল এতটাই জোরালো যে আলোও তার নাগপাশ কাটিয়ে বেরিয়ে আসতে পারে না। সবকিছুকেই গিলে খায় ব্ল্যাকহোল। আর নিউট্রন নক্ষত্রের ঘনত্ব হয় অপরিসীম। ওই নক্ষত্রে নিউট্রন কণাগুলো এতটাই শক্তভাবে বাঁধা পড়ে থাকে যে, একটি সুগার কিউবের আকারের নিউট্রন নক্ষত্রের ওজন হয় ১০০ কোটি টনেরও বেশি। অর্থাৎ প্রায় একটা মাউন্ট এভারেস্টের সমান!




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com