রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

তাওয়াক্কুল : ইসলামী দৃষ্টিভঙ্গি

জামান শামস :
  • আপডেট সময় বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

তাওয়াক্কুলের ধারণা বুঝতে হলে পার্থিব জীবনের চ্যালেঞ্জ নিয়ে মাঝে মধ্যে আপনি কতটা টেনশন ও চিন্তিত হয়ে পড়েন তা বিবেচনা করুন। চাকরি হারানো বা রিসটেনেন্স বা সাধারণ জীবনের সমস্যা যা আপনি মুখোমুখি হতে পারেন- তাওয়াক্কুল আপনার বিশ্বাস এবং আপনার সব বিষয় খেয়াল রাখার জন্য আল্লাহর ওপর ভরসা রাখার ব্যাপারে আপনার যে মনোভাব আছে তা হলো আপনার বিশ্বাস। আল্লাহ সুবহানাহু তায়ালা বলেন, ‘এবং যেখানে সে আশা করে না সেখান থেকে তাকে সরবরাহ করব। আর যে কেউ আল্লাহর ওপর ভরসা করে, সে তার জন্য যথেষ্ট, কারণ আল্লাহ অবশ্যই তার উদ্দেশ্য সম্পন্ন করবেন। কারণ আল্লাহ সব কিছুর জন্য নিয়মানুবর্তিত করেছেন’ (সূরা তালাক-৬৫:৩) তাওয়াক্কুল কোনো বিকল্প নয় বরং প্রয়োজন, কুরআন তা স্পষ্ট করে দিয়েছে। আল্লাহ তায়ালা বলেন, ‘… এবং আল্লাহর ওপর ভরসা রাখুন যদি আপনি প্রকৃতপক্ষে বিশ্বাসী হন’ (সূরা আল মায়িদা-৫ : ২৩)।

তিনি আরো কুরআনে বলেছেন, ‘…. আর আল্লাহর ওপর ইমানদারদের ভরসা করা উচিত। আপনার প্রচেষ্টার ওপর হাল ছাড়বেন না’ (সূরা ইবরাহিম-১৪:১১)। তাওয়াক্কুলকে ভুল করা উচিত নয় এই ভেবে যে, কোনো না কোনোভাবে আপনার চ্যালেঞ্জের সমাধান হবে। বরং চেষ্টা করা এবং কাজ করা এই মনোভাবের সাথে যে, আল্লাহ আপনার কাজের যত্ন নেবেন এবং আপনার পরীক্ষার সময় সাহায্য করবেন; তাওয়াক্কুল আল্লাহর ওপর আপনার অংশ। কিছু আলেম বলেছেন, বাস্তবে তাওয়াক্কুল আসলে কাজ অস্বীকার করে না এবং রিজিকের জন্য সংগ্রাম করে, কারণ সর্বশক্তিমান আল্লাহ তায়ালা নির্ধারণ করেছেন যে, আমাদের কাজ করা উচিত এবং এটি তাঁর পথ থেকেই তিনি মানুষকে যখন তারা চেষ্টা করে তখন দান করেন। বস্তুত, আল্লাহ সর্বশক্তিমান আমাদেরকে তাঁর ওপর নির্ভরশীল এবং কাজ করতে, আমাদের লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে আদেশ করেছেন এবং তাই আমাদের রিজিকের জন্য সংগ্রাম করা একটি শারীরিক ইবাদতের কাজ যখন আল্লাহর ওপর নির্ভরশীল এবং নির্ভরশীলতা হলো বিশ্বাস তাঁর মধ্যে। (গবেষণার জন্য স্থায়ী কমিটি, ফাতওয়া ইসলামিয়াহ, খণ্ড -৭, পৃষ্ঠা : ১৭২-১৭৪) আল্লাহ বলেন, ‘… অতএব আল্লাহর কাছে রিজিক চাও এবং (একাকী) তাঁর ইবাদত করো’ (সূরা আনকাবুত-২৯: ১৭)।
শাইখ সালিহ আল-ফাওজান এই আয়াত সম্পর্কে বলেছেন, রিজিক খুঁজুন এবং আল্লাহর ওপর ভরসা করছেন বলে মসজিদে বসে থাকবেন না। ঘরে বসে থেকে দাবি করো যে, তোমার দৈনন্দিন রিজিক তোমার কাছে আসবে। এটা ভুল এবং একজন প্রকৃত মুমিন এমন কথা বলে না। (শাইখ সালিহ আল-ফাওজান হক্বাত-উত-তাওয়াক্কুল, পিজি. ১৫-২৫) এটা অবশ্যই প্রযোজ্য শুধু বিধান নয় বরং আমাদের জীবনের অন্যান্য বিষয় সমাধানের জন্য চেষ্টা করার জন্য- যতক্ষণ পর্যন্ত আমরা মনে করি এবং বিশ্বাস করি যে, তার ইচ্ছা আমাদের বিষয়গুলোর সমাধান এবং শেষ পর্যন্ত তিনি যা আদেশ করেন তা গ্রহণ করার জন্য একটি পূর্বশর্ত। আলেমরা আরো বলেছেন, আমরা যে প্রচেষ্টা করি তা ছাড়া একজন মুসলিমেরও উচিত অন্য পদ্ধতিতে তাওয়াক্কুল একত্র করা, হোক না কেন তারা ‘ইবাদত (ইবাদত), সালাত (সালাত) এর মতো ইবাদত (ইবাদত), সাদাকাহ (স্বেচ্ছাচারী দান) বা আত্মীয়তার বন্ধন বজায় রাখা, বা অন্যান্য উপাদান যা আল্লাহ পূর্বনির্দিষ্ট করেছেন (সূত্র : alifta.net ফতোয়া-২৭৯৮)।
আল্লাহ সুবহানাহু তায়ালা কুরআনে আরো বলেন, (সেখানে) যাদেরকে লোকেরা বলেছিল, লোকেরা তোমাদের বিরুদ্ধে সমবেত হচ্ছে, অতএব তাদের ভয় করো, কিন্তু এতে তাদের বিশ্বাস বৃদ্ধি পায়; তারা বলেছিল, আমাদের জন্য আল্লাহ যথেষ্ট এবং তিনিই সর্বোত্তম বিষয়বস্তু’ (কুরআন-৩:১৭৩)।
তাওয়াক্কুলের উপকারিতা : তাওয়াক্কুলের অন্যতম বড় উপকারিতা হলো এটি আমাদেরকে অপ্রয়োজনীয় উদ্বেগ এবং বিষণ্নতা থেকে মুক্তি দেয় আমরা যে চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারি তা থেকে। বিশ্বাস করে আমাদের সব বিষয় আল্লাহর হাতে এবং আমরা আমাদের নিয়ন্ত্রণে যা আছে তা করতে পারি, ফলাফল আল্লাহর ওপর ছেড়ে দেই এবং তার আদেশ মেনে চলি। ইবনে রাজাব আল-হানবালি বলেন, তাওয়াক্কুলের ফল আল্লাহর হুকুম গ্রহণযোগ্য। যে ব্যক্তি তার কাজকর্ম আল্লাহর ওপর ছেড়ে দেয় এবং অতঃপর সে যা দিয়েছে তা গ্রহণ করে, সে আল্লাহর ওপর নির্ভর করে। আল-হাসান এবং সালাফের মধ্যে অন্যরা তাওয়াক্কুলকে রিধা (গ্রহণযোগ্যতা) হিসেবে সংজ্ঞায়িত করেছেন (জামি আল-উলুম ওয়া আল-হিকাম : ৫০টি প্রধান হাদিসের ওপর একটি ধারাভাষ্য)।
আসুন তাওয়াক্কুলের ধারণা বুঝতে এবং ইমান ব্যবস্থার অংশ করতে চেষ্টা করি। আমরা লক্ষ্য করব যে, তাঁর সাহায্যেই সব কিছু সহজ সমাধান হবে না, বরং তাওয়াক্কুলও আমাদের এই জীবনের চ্যালেঞ্জের সাথে যুক্ত এবং দুশ্চিন্তা দূর করবে। লেখক : সাবেক অতিরিক্ত এমডি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com