শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৪১ পূর্বাহ্ন




ডোবায় উল্টে পড়ল তিনতলা ভবন, উদ্ধার ৭

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১




ঢাকার কেরানীগঞ্জের একটি তিনতলা ভবন পাশের ডোবায় উল্টে পড়েছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট উদ্ধার কাজ চালাচ্ছে। এখন পর্যন্ত ৭ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

গতকাল শুক্রবার সকালের দিকে কেরানীগঞ্জের পূর্বাচল খেলার মাঠের পাশের ওই ভবনটি একদিকে কাত হয়ে পাশের ডোবায় উল্টো পড়ে। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা লিমা খানম বলেন, উদ্ধার হওয়া ৭ জনের মধ্যে দুজন নারীকে হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। ভেতরে আর কেউ আটকা পড়েছেন কি না, আমাদের কর্মীরা তা দেখছেন।
তিনি জানান, ওই বাড়িতে দুই তলার ওপরে টিনের ছাউনি দিয়ে আরেকতলা তোলা হয়েছিল। কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলাম বলেন, কী কারণে ভবনটি দেবে গেছে, তা তদন্ত করে দেখা হবে। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, নিচু জমির কারণে দেবে গিয়ে থাকতে পারে। এদিকে ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহজাদী পারভীন তিন্নী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তিনি ওই ভবনের আশপাশের ৫টি অপরিকল্পিত বাড়ি সিলগালা করে দেন। একই সঙ্গে সিলগালা ভবনের গ্যাস পানি ও বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেন।
ধসে পড়া ভবনটিতে ছিল দুর্বল পিলার, পাশের ভবনেও ফাটল!: ঢাকা জেলার কেরানীগঞ্জে পুকুরে ধসে পড়া সেই তিনতলা ভবনটি কয়েকটি দুর্বল পিলারের ওপর নির্মাণ করা হয়েছিল। ভবনটি পড়ে যাওয়ার সময় পাশের আরও দুটি ভবনেও ফাটল দেখা দিয়েছে। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ এ তথ্য জানিয়েছেন।
ইউএনও অমিত দেবনাথ সাংবাদিকদের বলেন, ‘সামান্য কয়েকটা দুর্বল পিলারের ওপর ভবনটি নির্মাণ করা হয়েছিল। এর ফলে ধসে পড়েছে। ভবনটি পড়ার সময় পাশের দুটি ভবনেও ফাটল দেখা দিয়েছে। আমরা তাৎক্ষণিক ওই দুটি ভবন থেকে লোকজনকে সরিয়ে নিয়েছি। পাশাপাশি দুর্ঘটনা এড়াতে সেখানকার বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ’গতকাল শুক্রবার ১৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার মধ্য চড়াইল এলাকায় ওই ভবনটি পুকুরে পুরোপুরি ধসে পড়ে। এ সময় ভবনে আটকা পড়া ৫ বাসিন্দাকে উদ্ধার করে ফায়ার সার্ভিস।
সকালেই ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে উদ্ধার তৎপরতা শুরু করেন এবং ভবনে আটকেপড়া পাঁচ জনকে আহতাবস্থায় উদ্ধার করে তাৎক্ষণিকভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান কেরানীগঞ্জ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফারুক আহমেদ। এর আগে সকালের দিকে ফায়ার সার্ভিস সদর দফতরের অপারেটর জিয়াউর রহমান বলেন, ‘যথাযথ নিয়ম না মেনে ভবনটি পুকুর পাড়ে তৈরি করা হয়েছিল। নরম মাটি ও পিলারের ওপর থাকায় বাড়িটি পুকুরের মধ্যে হেলে পড়েছে।’




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com