রবিবার, ১২ মে ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন

বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ৫ লাখ মানুষ সুস্থ

খবরপত্র অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ২২ লাখ ৪৮ হাজার ৩২৩ জন। তাদের মধ্যে বর্তমানে ১৫ লাখ ২৩ হাজার ১৮৭ জন চিকিৎসাধীন রয়েছে। তবে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছে অনেক মানুষ। এ পর্যন্ত করোনায় আক্রান্তের মধ্যে পাঁচ লাখ ৭১ হাজার ১০ জন সুস্থ হয়ে উঠেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এর হিসেব অনুযায়ী, করোনাভাইরাসজনিত (কোভিড-১৯) রোগ থেকে চীনের মূল ভূখণ্ডে সেরে উঠেছে ৭৭ হাজার ৯৪৪ জন। স্পেনে ৭৪ হাজার ৭৯৭, যুক্তরাষ্ট্রে ৫৯ হাজার ৯৯৭, ইরানে ৫৪ হাজার ৬৪, ইতালিতে ৪২ হাজার ৭২৭ এবং ফ্রান্সে ৩৪ হাজার ৪২০ জন সুস্থ হয়ে উঠেছে। সবচেয়ে বেশি ইউরোপের দেশ জার্মানিতে ৮৩ হাজার ১১৪ জন মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এ ছাড়া সুইজারল্যান্ডে ১৬ হাজার ৪০০ জন, ব্রাজিলে ১৪ হাজার ২৬, কানাডায় ১০ হাজার ৩২৮, অস্ট্রিয়ায় ৯ হাজার ৭০৪, তুরস্কে ৮ হাজার ৬৩১, দক্ষিণ কোরিয়ায় সাত হাজার ৮২৯, বেলজিয়ামে সাত হাজার ৯৬১, অস্ট্রেলিয়ায় তিন হাজার ৮২১ ও মালয়েশিয়ায় ২ হাজার ৯৬৭ জন সুস্থ হয়ে উঠেছে।

এদিকে আক্রান্তের দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৭ লাখ ৯ হাজার ২০১ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তবে এই ভাইরাসে দেশটিতে প্রাণ হারিয়েছেন ৩৭ হাজার ১৩৫ জন।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকে করোনাভাইরাসটি ছড়িয়ে পড়ে। এরপর তা চীনের সীমান্ত পেরিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম হয়ে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইতালি, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে। নতুন এই ভাইরাসে মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমআইপি/প্রিন্স/খবরপত্র




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com