বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৯ অপরাহ্ন

উন্নত জাতের ‘সুবর্ণ রুই’ উদ্ভাবন করল বিএফআরআই

খবরপত্র ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১১ জুন, ২০২১

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জেনেটিক গবেষণার মাধ্যমে রুই মাছের চতুর্থ প্রজন্মের একটি নতুন জাত উদ্ভাবন করেছেন। রুই মাছের নতুন এ জাতটি দ্রুতবর্ধনশীল, মূল জাতের চেয়ে ২০ দশমিক ১২ শতাংশ অধিক উৎপাদনশীল, খেতে সুস্বাদু এবং দেখতে লালচে ও আকর্ষণীয়। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে রুই মাছের চতুর্থ প্রজন্মের এ জাতটি উদ্ভাবিত হওয়ায় এটিকে ‘সুবর্ণ রুই’ হিসেবে নামকরণ করা হয়েছে।
প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ জাতটি মৎস্য অধিদপ্তর ও কয়েকজন হ্যাচারি মালিকদের কাছে অবমুক্ত করেন। সুবর্ণ রুই নামকরণের ফলে চাষী, হ্যাচারি মালিক ও উদ্যোক্তাদের কাছে নতুন এ জাতটি বিশেষ গুরুত্ব পাবে এবং মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারিত হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এতে সামগ্রিকভাবে দেশে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে।
উল্লেখ্য, এ উপলক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় আয়োজিত ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com