বুধবার, ১৫ মে ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
শিরোনাম ::
কালীগঞ্জে থামছে না কৃষি জমির মাটি কাটা কম খরচে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে আশার আলো দেখছেন কৃষকরা কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ সারেংকাঠী ও গুয়ারেখা ইউনিয়নে ঢল নেমেছে স্বচ্ছ মনের প্রার্থী আলহাজ্ব আঃ হকের পক্ষে শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র খোকনের দায়িত্ব গ্রহণ অধ্যক্ষ মুফতি মাওলানা বশির আহমদ উপজেলার পর এবার সিলেট বিভাগেরও শ্রেষ্ঠ মাদ্রাসা প্রধান কালীগঞ্জের আল-জাছির হলেন দেশ সেরা কালিয়ায় মক্কীনগর কবরস্থানের উদ্বোধন ও দোয়া মাহফিল ঈশ্বরগঞ্জে প্রতীক পেয়ে নির্বাচনী প্রচারণায় প্রার্থীরা আরমান হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানবন্ধন

ঢাকা উত্তরে ছিন্নমূলের মাঝে ইফতার বিতরণ করছেন যুবলীগ নেতা

নিজস্ব প্রতিবেদক :র
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ মে, ২০২০

করোনা ভাইরাসের প্রভাবে কষ্টে দিন অতিবাহিত করতে হচ্ছে অসহায়, ছিন্নমূল, দরিদ্র, খেটে খাওয়া মানুষ। তাঁদের আয় নেই, ঘরেও নেই খাবার। পবিত্র রমজান মাসেও তাদের সে সমার্থটুকু নেই একটু ভালভাবে ইফতার করার। সেসব অসহায় মানুষের জন্য বাড়ি থেকে রান্না করে খাবারের প্যাকেট নিয়ে রাজধানীর আগারগাঁও এলাকায় বন্টন করছেন যুবলীগ নেতা কামরুজ্জামান কামরুল। তিনি ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের উপ দফতর সম্পাদক।

জানা গেছে, মাহে রমজানের প্রথম দিন থেকে প্রতিদিনই ১ থেকে দেড়’শ মানুষের মাঝে তিনি ইফতার বিতরণ করছেন। তবে গত সোমবার প্রায় ৫ শতাধিক মানুষের মাঝে খাবার বিতরণ করেছেন। আগারগাঁওয়ে স্টক এক্সচেঞ্জ ভবনের সামনের ফুটপাতে ( র‌্যাব অফিসের পাশে) তিনি এ খাবার বিতরণ করেন।

দেখা গেছে, সেখানে বস্তিতে অবস্থান বসবার করা অসহায়, পথচারী, ছিন্নমূল, ভাসমান, ভিক্ষুক, রিকশাচালক, শ্রমজীবীসহ সকল মানুষের মাঝে তিনি ওই খাবার বিতরণ করেন। ইফতারের মধ্যে ছিলো- ছোলা, পিয়াজু, বেগুনী, খেজুর, আপেল। তবে ৫ দিন পর পর খিচুরী ও মাংস ইফতার হিসেবে দিচ্ছেন কামরুল।

পবিত্র রমজানে কয়েকজন স্বেচ্ছাসেবককে নিয়ে প্রতিদিন বিকেলে একই স্থানে মানুষের মাঝে রান্না করা খাবার দেন এই যুবলীগ নেতা। আগামীতেও এই খাবার বিতরণ অব্যাহত থাকবে জানিয়ে কামরুজ্জামান কামরুল বলেন, একেবারে ব্যক্তিগত উদ্যোগে অসহায় মানুষদের মাঝে ওই ইফতার বিতরণ করছেন তিনি। ছিন্নমূল মানুষেরা যাতে রোজা রেখে একটু ভালমত খেতে পারে এটাই তার এক মাত্র চাওয়া বলে জানালেন তিনি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষাথী বলেন, আমরা যাদের হাতে খাবার তুলে দিচ্ছি তার আগে স্যানিটাইজার তাদের হাতে ঢেলে দিয়ে তাদের হাত ভালমত স্যানিটাইজ করে নিতে বলছি, এর পরই তাদের ইফতার দিচ্ছি।

সাবেক এই ছাত্রলীগ নেতা কামরুল বলেন, যারা রমজানে রোজার আগে ইফতার না করে ওই সড়ক দিয়ে যাচ্ছেন তাদের সকলের হাতেই আমরা ইফতার তুলে দিচ্ছে। কারণ বর্তমান করোনা সংকট পরিস্থিতে অনেক মানুষ বাধ্য হয়েই ঘর থেকে বের হচ্ছেন। কিন্তু তার কাছে হয়তো ইফতার করার মত টাকাই নেই। এ জন্য আমরা তাদের হাতে ইফতার দিয়ে যাচ্ছি।

ফেসবুকে তার এই কার্যক্রমের কথা জানতে পেরে পরিচিত আরও কয়েকজনও খাবার রান্না করে সহায়তা করছেন জানিয়ে কামরুল বলেন, অনেকেই এতে উৎসাহিত হচ্ছেন। অনেকেই রান্না করে খাবার দিচ্ছেন। পরে আমি তা সংগঠিত করে মানুষের মাঝে বিলি করি।

‘করোনা ভাইরাসের কারণে বর্তমানে একটি সংকটকাল আমরা পার করছি। বর্তমান সংকটে সবচেয়ে বিপদে পড়েন শহরের অসহায়, দরিদ্র মানুষ। আমাদের সংগঠন যুবলীগের পক্ষ থেকে আমাদের মানুষের পাশে দাঁড়ানোর জন্য নির্দেশ দিয়েছে। সেই আহ্বানে সাড়া দিয়ে আমি একেবারে ব্যক্তিগতভাবেই এই উদ্যোগ নিয়েছি। মানুষের কষ্টের কথা চিন্তা করেই নিজের সামর্থ্য অনুযায়ী তাঁদের ইফতার দেয়ার উদ্যোগ নেই।

এমআর/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com