বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

ঘরোয়া আয়োজনে কবি মোশাররফ হোসেন খানের জন্মদিন পালিত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

বাংলা সাহিত্যের অন্যতম কবি মোশাররফ হোসেন খানের ৬৪তম জন্মদিন ছিল গতকাল মঙ্গলবার ২৪ আগস্ট। করোনার কারণে এবার বড় কোন আয়োজন না করে ঘরোয়াভাবে তার পালিত পালিত হয়েছে। তার জন্মদিন উপলক্ষে বিভিন্ন জাতীয় পত্রিকায় বাংলা সাহিত্যে তাঁর অবদানের ওপর প্রবন্ধ এবং তাকে নিবেদিত কবিতা প্রকাশিত হয়েছে। কবি আসাদ বিন হাফিজ, মাহফুজুর রহমান আখন্দ, হেলাল আনোয়ারসহ বিশিষ্টরা তাকে নিবেদিত কবিতা লিখেছেন।
মোশাররফ হোসেন খান ১৯৫৭ সালের ২৪ আগস্ট জন্মগ্রহণ করেন। তাঁর জন্মস্থান যশোর জেলার ঝিকরগাছা উপজেলার অন্তর্গত বাঁকড়া গ্রামে। পিতা ডা. এম এ ওয়াজেদ খান এবং মাতা বেগম কুলসুম ওয়াজেদ। তিনি সাহিত্য পত্রিকা-মাসিক ‘নতুন কলম’ ও মাসিক ‘নতুন কিশোরকণ্ঠ’-এর সম্পাদক।
বাংলা কবিতাকে বিশ্বাস, আদর্শ, ঐতিহ্য এবং মৌল চেতনার সাথে আধুনিকতাকে সম্পৃক্ত করে তিনি আধুনিক কবিতার বাঁক পরিবর্তনে সচেষ্ট রয়েছেন। সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় মোশাররফ হোসেন খানের পদচারণায় আমাদের সাহিত্যভা-ারটি সমৃদ্ধ হয়ে উঠেছে। তার কবিতার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে মানুষ, মানবতা, ইতিহাস ,ঐতিহ্য এবং মহাজাগতিক রহস্য। দেশ ও আন্তর্জাতিক বীক্ষণ তাঁর কবিতার অনিবার্য অনুষঙ্গ। তাঁর বহু কবিতা এবং ছোটগল্প বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।
কবিতা, গল্প, ছড়া, উপন্যাস, কিশোরতোষসহ এ পর্যন্ত তাঁর প্রায় শতকের কাছাকাছি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘বাংলা ভাষা ও সাহিত্যে মুসলিম অবদান’সহ তিনি সম্পাদনা করেছেন বেশকিছু গুরুত্বপূর্ণ গ্রন্থ ও সংকলন। তাঁর বিখ্যাত ও বহুল পঠিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘হৃদয় দিয়ে আগুন’, ‘নেচে ওঠা সমুদ্র’, ‘বিরল বাতাসের টানে’, ‘পাথরে পারদ জ্বলে’, ‘সবুজ পৃথিবীর কম্পন’, ‘দাহন বেলায়’, ‘স্বপ্নের সানুদেশ’, ‘পিতার পাঠশালা’, ‘ কুহক ও কুহকী’, ‘কবিতাসমগ্র’-১ ‘ কবিতাসমগ্র-২ , ’ শ্রেষ্ঠ গল্প,প্রভৃতি। কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি এ পর্যন্ত বহু পুরস্কার, পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন। –প্রেস বিজ্ঞপ্তি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com