শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

মহাকাশ স্টেশনের মেয়াদ বাড়াচ্ছে নাসা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৫ জানুয়ারী, ২০২২

পৃথিবীর নি¤œ কক্ষপথে অবস্থিত বাসযোগ্য কৃত্রিম উপগ্রহ হলো আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। এটি আন্তর্জাতিক মহাকাশ সহযোগিতায় পাঁচটি গবেষণা সংস্থার একটি প্রকল্প। এর মধ্যে যৌথভাবে রুশ মহাকাশ সংস্থা, রসকসমস ও মার্কিন মহাকাশ প্রশাসন নাসা অন্তর্ভুক্ত। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে চাপা উত্তেজনা সৃষ্টি হলেও স¤প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রকল্পের লক্ষ্য ২০৩০ সাল পর্যন্ত বাড়ানোর কথা বলেছে বাইডেন প্রশাসন। খবর ওয়াশিংটন পোস্ট। ঘটনার সূত্রপাত পার্শ্ববর্তী দেশ ইউক্রেনকে রাশিয়ার দখল মনোভাব থেকে। রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা ক্রমে বাড়ার দরুন যুক্তরাষ্ট্র রাশিয়াকে হুঁশিয়ারি জানায়। এরই মধ্যে নাসা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের লক্ষ্য ২০৩০ সাল ঠিক করেছে। এদিকে গত বছর নভেম্বরে রাশিয়ার ক্ষেপণাস্ত্রে একটি অকেজো কৃত্রিম উপগ্রহ ধ্বংস হয়ে যায়। বাইডেন প্রশাসন ও নাসার প্রশাসক বিল নেলসন এ ঘটনার নিন্দা করেন। ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে নেলসন বলেন, রাশিয়ার মহাকাশ সংস্থাও নিশ্চয়ই আমাদের মতোই আতঙ্কিত।
দুই দেশের মাঝে উত্তেজনা বাড়লেও হোয়াইট হাউজ ও নাসা রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক রাখতে চায় বলে জানান সংশ্লিষ্টরা। গত বছর সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে রাশিয়া মহাকাশ সংস্থার প্রধান মিট্রি রাগোজিন বলেন, এটি একটি পরিবারের মতো। একটি স্টেশনের মাঝে বিচ্ছেদ সম্ভব নয়। এক বিবৃতিতে নেলসন বলেন, স্টেশনটি দেশগুলোর প্রযুক্তি ও কূটনৈতিক সম্পর্কের ভিত্তি হয়ে গেছে। যুক্তরাষ্ট্রসহ রাশিয়া, জাপান, কানাডা, ইউরোপ এ স্টেশনের সঙ্গে যুক্ত। নাসার ভাষায়, এটি ‘রাজনৈতিকভাবে সবচেয়ে জটিল মহাকাশ অনুসন্ধান প্রোগ্রাম’।
এদিকে চীন পৃথিবীর কক্ষপথে নিজস্ব মহাকাশ স্টেশন স্থাপনের উদ্যোগ নিচ্ছে। এ বিষয়ে চীনকে ‘কঠোর প্রতিদ্বন্দ্বী’ বলে উল্লেখ করেন নেলসন। নাসার প্রধান বলেন, মহাকাশ গবেষণায় নতুন নতুন দেশ আগ্রহী হয়ে উঠছে। আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতে এবং নীতি মেনে সুষ্ঠুভাবে মহাকাশ গবেষণা চালাতে যুক্তরাষ্ট্রকে দিশারি হওয়ার আহ্বান জানান তিনি।
এদিকে স্টেশনটি প্রতিস্থাপন করতে কোনো বেসরকারি সংস্থার খোঁজ করছে নাসা। বাণিজ্যিক মহাকাশ বাসস্থান নির্মাণের জন্য গত বছরের অক্টোবরে মোট তিনটি চুক্তি সই করেছে নাসা। চুক্তি তিনটির মূল্য ৪১ কোটি ৫৬ লাখ ডলার।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com