রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

ক্ষমতায় আসলে কৃষক শফিউদ্দিন আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার করা হবে শেরপুরে কেন্দ্রীয় কৃষক দলের সভাপতি জাফির তুহিন

জাহিদুল খান সৌরভ শেরপুর :
  • আপডেট সময় শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২

বিএনপি ক্ষমতায় আসলে কৃষক শফিউদ্দিন আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার করা হবে। শনিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষকদল আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন, কেন্দ্রীয় কৃষক দলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন। শেরপুর জেলা বিএনপির সাধারন সম্পাদক মো.হযরত আলীর মাধবপুরস্থ নিজ বাসভবনে কৃষক দলের এই কেন্দ্রীয় নেতা আরো বলেন, বাংলাদেশের কোন শ্রেণি-পেশার মানুষই এখন ভালো নেই। বিশেষ করে বেশি খারাপ অবস্থায় আছে কৃষক সমাজ। কারণ তারা ফসলের ন্যায্যমূল্য পাচ্ছে না। অন্যদিকে ডিজেলের দামও বেশি।  কিছুদিন আগে কৃষকরা ফসলের দাম না পেয়ে নিজের উৎপাদিত ফসলে আগুন লাগিয়ে দিয়েছে। এটি একটি বিরল ঘটনা। সবশেষে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মানিকচাঁদ গ্রামে ফাঁসির মঞ্চ বানিয়ে একজন কৃষক আত্মহত্যা করেছেন।
ঘটনাটি সারাদেশ নাড়িয়ে দিয়েছে, আমাদের স্তম্ভিত করেছে। আমরা আজ সরজমিনে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মানিকচাঁদ গ্রামের কৃষক শফিউদ্দিনের বাড়ি পরিদর্শন করেছি। শফিউদ্দিন তার জমিতে সেচ পাম্প বসাতে চেয়েছিল। কিন্তু স্থানীয় আওয়ামীলীগের সমর্থিত এক জনপ্রতিনিধি তাকে বিচারের মুখোমুখি করে। তাকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার জন্য চাঁপ দেয়। এঘটনায় কৃষক শফিউদ্দিন কষ্টে ফাঁসির মঞ্চ বানিয়ে আত্মহত্যা করে। শুধু কৃষক নয়, দেশে অভাব, অনটনে অন্যান্য মানুষেরাও আত্মাহত্যার পথ বেছে নিচ্ছে। কেন্দ্রীয় কৃষক দলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন আরো বলেন, বিএনপি সবসময় নির্যাতিত-নিপীড়িত মানুষের পাশে ছিল। এটি কোন রাজনৈতিক কর্মসূচি নয়, বরং সম্পূর্ণ মানবিক কারণে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় আমরা এখানে এসেছি। কৃষক শঠিউদ্দিনের পরিবারের প্রতি সমবেদনা জানাতে, সহমর্মিতা জানাতে। এসময় কেন্দ্রীয় কৃষক দলের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম বাবুল বলেন, এ সরকার সার, কীটনাশক, ডিজেল বিদ্যুৎসহ কৃষি উৎপাদন কাজে ব্যবহৃত সব সামগ্রীর দাম কয়েকগুণ বাড়িয়েছে। গত ১০ বছরে ১০ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। আমাদের (বিএনপির) সময়ে ইউরিয়া সারের দাম ছিল মাত্র ৬ টাকা কেজি। আর এখন ইউরিয়া সারের দাম বৃদ্ধি করে ২৬ টাকা করা হয়েছে। প্রত্যেকটি কৃষি উৎপাদন পণ্যের মূল্য বৃদ্ধি করে এই সরকার কৃষকদের হতাশ করেছে। এসব হতাশার কারণেই আজকে কৃষকের আত্মাহুতির মতো ঘটনা ঘটছে। এসব ঘটনা থেকে আমরা পরিত্রাণ চাই। সকল শ্রেণি-পেশার মানুষ এ সরকার থেকে মুক্তি চায়। তিনি আরও বলেন, সরকার করোনার নাম করে সারাদেশে আমাদের রাজনৈতিক কর্মসূচিতে বাধা সৃষ্টি করছে। করোনা মহামারি কমে গেলে রাজপথেই সব কিছুর সমাধান হবে। শেরপুরে সংবাদ সম্মেলনের আগে বিকেলে কৃষক শফিউদ্দিনের বাসায় গিয়ে তার স্বজনদের সমবেদনা জ্ঞাপন করেন কেন্দ্রীয় ও স্থানীয় কৃষকদল এবং বিএনপি নেতৃবৃন্দ। ওইসময় কৃষক শফিউদ্দিনের স্ত্রী আবেদা বেগমের হাতে বিএনপি’র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ৩০ হাজার টাকার নগদ আর্থিক সহায়তা প্রদান করা হয়। পরে কৃষক শফিউদ্দিনের সেচপাম্প পরিদর্শন করে তার কবর জিয়ারত করেন তারা। এসময় কৃষক শফিউদ্দিনের মেয়ে সুমনা খাতুন জানান, জমিতে পানি দেয়ার জন্য তার বাবা পল্লী বিদ্যুতের কাছে সাবমারসিবল পাম্প বসানোর অনুমতি চান। এরপর অনুমতি না পেয়ে ৭০ হাজার টাকায় তিনি নিজের জমিতে পাম্প বসান। কিছুদিন পর একই গ্রামের আহাম্মদ আলী ওই পাম্প থেকে আধ কিলোমিটার দূরে তার বাড়িতে পাম্প বসানোর জন্য পল্লী বিদ্যুতের অনুমতি নেন। তিনি আমার বাবার ক্ষতি ও পানির ব্যবসা করার জন্য পাশাপাশি পাম্প স্থাপন করেন। পাশাপাশি আমার বাবার পাম্প অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য চাপ দিতে থাকেন। এরপর বিষয়টি নিয়ে ইউনিয়ন পরিষদ সদস্য মো. মজিবর সালিশ ডাকেন।
সেখানে আহাম্মদ আলীকে ক্ষতিপূরণ হিসেবে আমার বাবা (শফিউদ্দিন) কে ২০ হাজার টাকা দেওয়ার চাপ দেন। একইসঙ্গে আমাদের পাম্প তুলে নিতে বলেন। সুমনা অভিযোগ করে বলেন, সালিশের দুদিন পরই মজিবর ও আহাম্মদ ক্ষতিপূরণের ২০ হাজার টাকা ফেরত চেয়ে হুমকি দেন। এরপর গত বুধবার (২ ফেব্রুয়ারি) আমার বাবা আত্মহত্যা করেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় কৃষক দল নেতা ও বগুড়া-৪ আসনের বর্তমান সংসদ সদস্য মোশাররফ হোসেন, কেন্দ্রীয় কৃষক দলের সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবুল বাশার আকন্দ, কৃষক দল নেতা মজিবর রহমান চৌধুরী, অবসরপ্রাপ্ত ফ্লাইট লেফটেন্যান্ট মো. রিয়াজ উদ্দিন, মো. শামসুর রহমান, আব্দুল্লাহ আল নাইম, মো. মাজহারুল ইসলাম, মো. সাদেকুল ইসলাম, শেরপুর জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মো. মাহমুদুল হক রুবেল, সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. হযরত আলী, জেলা কৃষক দলের আমিনুল ইসলাম আঙুর, সাধারণ সম্পাদক মো. রুহুল আমিনসহ স্থানীয় দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রসংঙ্গত, গত ২ ফেব্রুয়ারি বুধবার ভোররাতে নালিতাবাড়ী উপজেলার মানিকচাঁদ গ্রামের কৃষক শফিউদ্দিন সেচপাম্প নিয়ে দ্বন্দ্বে প্রতিপক্ষের চাপে নিজে ফাঁসির মঞ্চ বানিয়ে ফসলের মাঠে আত্মহত্যা করেন। এ ঘটনায় প্রতিপক্ষ আহাম্মদ আলী ও স্থানীয় ইউপি সদস্য মজিবর রহমানকে আসামি করে নিহতের বড় ছেলে আনোয়ার হোসেন বাদী হয়ে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com