সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

শান্তিগঞ্জে কৃষকের হাসি সূর্যমুখী

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী, ২০২২

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার কৃষক গৌরাঙ্গ চন্দ্র দাশ সূর্যমুখী চাষ করে এলাকায় আলোড়ন ফেলেছেন। শুধু গৌরাঙ্গ চন্দ্রই নয় এরকম সূর্যমুখীর বাগান করেছেন উপজেলার আরও অনেক কৃষক। কৃষি বিভাগের পরামর্শে সূর্যমুখী চাষ করে বাম্পার ফলন হওয়ায় তাদের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক। সূর্যমুখী ফুল চাষে আশার হলুদ ফুলের সৌরভ ছড়াচ্ছে। গাছে গাছে ফুটেছে ফুল। পুরো জমি হলদে ফুলে সুশোভিত। বাগানগুলো সড়কের পাশে হওয়ায় দূর থেকে তাকালে যে কারও মনে হতে পারে প্রকৃতি যেন হলুদ গালিচা বিছিয়ে দিয়েছে, যেখানে সাময়িক সময়ের জন্য হারিয়ে যেতে মন চায়। বিস্তৃত সূর্যমুখী বাগানের এই হলুদাভ দৃশ্যটি যে কারও মনকে আকৃষ্ট করে তোলে, যা পর্যটকদের কাছে টানছে এক অমোঘ আকর্ষণে। প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে ঘুরতে আসছেন পর্যটকেরা।
শান্তিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষ্যে প্রথম বারের মত উপজেলার বিভিন্ন ইউনিয়নের সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। বন্যার পানি নামার পর হাওরের অনেক জমি পতিত থাকে। তাই এ সকল জমিতে সূর্যমুখী চাষ করে ভালো ফলন পাওয়া যায়। কৃষি অফিসের তথ্যমতে, চলতি বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১১ হেক্টর জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের বিনা মূল্যে বীজ ও সার দেয়া হয়। প্রতি হেক্টর জমিতে ৪৫-৫০ হাজার টাকা খরচ করে সূর্যমুখী চাষ করে কৃষকদের ১ লাখ থেকে দেড় লাখ টাকা লাভ করা সম্ভব। আমরা সেই লক্ষেই তাদের উৎসাহ প্রদান করেছি। কৃষক গৌরাঙ্গ চন্দ্র দাশ জানান, তিনি এক বিঘা জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী ফুলের চাষ করেছেন। ইতোমধ্যে প্রতিটি গাছে ফুল ধরেছে। তিনি আরও বলেন, প্রতিদিন বিকালে আশপাশ এলাকা থেকে সৌন্দর্য পিপাসুরা দল বেঁধে আসেন সূর্যমুখী ফুলের বাগান দেখতে। তিনি আশা করেন সূর্যমুখী চাষে সফলতা আসবে।
শান্তিগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাজেদুর রহমান বলেন , ভোজ্য তেলের চাহিদা পূরণের লক্ষে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১১ হেক্টর বেশি জমিতে আরডিএস-২৭৫ জাতের সূর্যমুখী চাষ করা হয়েছে। সূর্যমুখী ফুলের বীজ থেকে যে সয়াবিন তেল পাওয়া যায় তাতে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই। বাজার থেকে যে সাধারণ সয়াবিন তেল কিনি তাতে ক্ষতিকর কোলেস্টেরল থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কৃষকদের স্বাবলম্বী করতে সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে বলেও জানান তিনি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com