সোমবার, ২০ মে ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
শিরোনাম ::
ভোটার উপস্থিতি নিয়ে কমিশন ভাবছে না: ইসি আলমগীর বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী কিশোরগঞ্জে লিচুগ্রামে লিচুর খরা ডিপজলের সম্পাদক পদে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে ভুল তথ্য দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের ব্যাটারিচালিত রিকশা কোথায় কীভাবে চলবে নির্দেশনার পর ব্যবস্থা: ডিএমপি টানা সাত কার্যদিবস পতনে শেয়ারবাজার ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হলেন পরমাণু আলোচক বাঘেরি ইব্রাহিম রাইসির উত্তরসূরি কে এই মোহাম্মদ মোখবের

দুর্ভিক্ষের পদধ্বনি আবারও শোনা যাচ্ছে: জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় শনিবার, ১২ মার্চ, ২০২২

দেশে দুর্ভিক্ষের পদধ্বনি আবারও শোনা যাচ্ছে বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল শনিবার (১২ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ব্যারিস্টার মওদুদ আহমদ স্মৃতি পরিষদ আয়োজিত ব্যারিস্টার মওদুদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, অমর্ত্য সেন তার বইয়ে লিখেছেন, ১৯৭৪ সালে সবচেয়ে বেশি খাদ্য উৎপাদন হয়েছিল। কিন্তু দুর্ভিক্ষে তিন লাখ মানুষ মারা গিয়েছিল। সেই দুর্ভিক্ষের পদধ্বনি আবারও শোনা যাচ্ছে। অনাহারে মারা যাচ্ছে না ঠিকই, কিন্তু অর্ধাহার ও অপুষ্টিতে আছে অনেকে।
মওদুদ আহমদ স্বরণে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, আমরা দুজন দুই দল করতাম। কিন্তু সম্পর্ক ছিল আন্তরিক ও পারিবারিক। মওদুদ আহমদ ভাষা আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হয়েছিলেন। ছাত্র রাজনীতি করেছেন। বঙ্গবন্ধুর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। এখন কেউ কেউ তা অস্বীকার করতে চাইছেন। এরশাদের আমলে কারাগারে ছিলেন, বিএনপির আমলেও গ্রেফতার হয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতিতে তিনি দক্ষ ছিলেন। আমরা তাকে সম্মান দিতে পারিনি। এই সরকার কারও অবদান মূল্যায়ন করে না। কাউকে মর্যাদা দিতে রাজী নয়।
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, প্রায়ই দেখি বড় বড় দলের নেতারা তাদের নেতৃত্বের ওপর সন্তুষ্ট নয়। কিন্তু সেই নেতা যখন মঞ্চে ওঠেন তখন তারা নেতিবাচক কথা বলেন না। একটা দেশ এভাবে গড়ে উঠতে পারে না। জ্যেষ্ঠ সাংবাদিক সালেহ উদ্দীনের সঞ্চালনায় স্মরণসভায় আরও বক্তব্য রাখেন অন্যতম সংবিধান প্রণেতা ব্যারিস্টার এম. আমির উল ইসলাম, সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবদুল মতিন, সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ড. দেবপ্রিয় ভট্টাচার্য




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com