শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

নিউ মার্কেটে সংঘর্ষ: সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

নিউ মার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ চলছে। এতে এখন পর্যন্ত পথচারী, শিক্ষার্থী, ব্যবসায়ী, হকার, সাংবাদিকসহ অর্ধশতাধিক আহতের খবর পাওয়া গেছে। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) চিকিৎসা দেওয়া হচ্ছে। আহত সাংবাদিকদের মধ্যে রয়েছেন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক, দীপ্ত টিভির রিপোর্টার আসিফ জামান সুমিত, মানবজমিনের শুভ্র দেব ও এসএ টিভির সিনিয়র ক্যামেরা পারসন কবির হোসেন। আহত আরও যাদের নাম জানা গেছে তারা হলেনÍসাজ্জাদ, সেলিম, রাজু, কাওসার, রাহাত, আলিফ, ইয়াসিন, রুবেল ও রাজু। হামলার শিকার শাহেদ শফিক ঘটনাস্থল থেকে বলেন, ‘আমরা ঘটনাস্থল থেকে সামান্য দূরত্বে দাঁড়িয়ে খবর সংগ্রহের কাজ করছিলাম। এ সময় দেখতে পাই দীপ্ত টিভির রিপোর্টার আসিফ জামান সুমিতকে ঘিরে ধরে বেদম প্রহার করছে কয়েকজন হকার। এরপর আমরা এগিয়ে গিয়ে তাকে রক্ষার চেষ্টা করতে গেলে তারা আমাদেরও মারধর করে।’

ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. আলাউদ্দিন জানিয়েছেন, আহতদের মধ্যে কয়েকজনের মাথায় আঘাত রয়েছে। তাদের নিউরোসার্জারি বিভাগে পাঠানো হয়েছে। বাকিদের জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে। আমাদের এখানে যারা এসেছে, তাদের কেউ আশঙ্কাজনক নয়। তিনি বলেন, আমরা এ পর্যন্ত ২০ জনের মতো পেয়েছি। এদের মধ্যে অনেককে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। বাকিদের চিকিৎসা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। জানা যায়, সোমবার (১৮ এপ্রিল) রাত ১১টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজের তিন শিক্ষার্থী কাপড় কিনতে গেলে দোকানদারদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করেন ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাঙচুর চালান। শুরু হয় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। মঙ্গলবার সকাল থেকে ফের সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের ফলে সড়ক বন্ধ থাকায় ওই এলাকার রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
নিউ মার্কেট এলাকায় বিপুল সংখ্যক পুলিশের জমায়েত: প্রায় তিন ঘণ্টাব্যাপী নিউ মার্কেট এলাকার বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী-কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলা পৌনে ১টার দিকে ঘটনাস্থলে এসেছে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। তবে শিক্ষার্থী ও ব্যবসায়ীরা এখনও মুখোমুখি অবস্থানে রয়েছেন। জানা গেছে, গত সোমবার রাত ১১টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজ তিন শিক্ষার্থীর কাপড় কিনতে গেলে দোকানের সাথে কথা কাটাকাটি হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাংচুর চালায়। শুরু হয় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এসময় রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, ওই ঘটনার জেরে আজ মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থীরা সড়কে নেমে আসে। তার সকাল থেকেই সায়েন্সল্যাব এলাকায় সড়ক বন্ধ করে দেন তারা। ব্যবসায়ীদের বলছেন, সকালে ব্যবসায়ীদের মার্কেটে প্রবেশে বাধা দেয় শিক্ষার্থীরা। পরবর্তী সময়ে ব্যবসায়ীরা সংঘবদ্ধ হয়ে শিক্ষার্থীদের ধাওয়া দেয়। এরপর দুই পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। মুখোমুখি অবস্থান নিয়ে দফা-দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া দেন। এসময় অনেককে লাঠি সোটা নিয়েও ধাওয়া দিতে দেখা গেছে। উভয়পক্ষ বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নিয়ে ইটপাটকেল ছুড়তে থাকে। ব্যবসায়ী ও দোকানের কর্মচারীরা মার্কেটের ছাদে এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী ঢাকা কলেজের একাডেমিক ভবনের ছাদে অবস্থান নিয়ে ইট-পাটকেল ছুড়ছেন। গত সোমবারের রাতের ঘটনার পর পুলিশ ঘোষণা দিয়ে ঘটনাস্থলে অবস্থান নিলেও কোনও পক্ষকে নমনীয় করতে পারেনি। এসময় টিয়ারসেল নিক্ষেপের শব্দ শোনা যায়। সকাল থেকে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন থাকলেও তেমন অ্যাকশনে যেতে দেখা যায়নি তাদের। এ নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন পথচারীদের অনেকেই। তারা বলছেন, এত দীর্ঘ সময় ধরে সংঘর্ষ চললেও পুলিশ কার্যকর কোনও ব্যবস্থা নেয়নি।
সংঘর্ষ থামাতে আসা শিক্ষকদের ওপর ইটপাটকেল নিক্ষেপ: নিউ মার্কেট এলাকার বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের সঙ্গে দীর্ঘ কয়েকঘণ্টা ধরে চলা সংঘর্ষ থামাতে আসা ঢাকা কলেজের শিক্ষকদের ওপর ইটপাটকেল নিক্ষেপ করা হয়েছে। গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) বেলা ১২টার কিছু পরে কলেজের বেশষ কয়েকজন শিক্ষক সড়কে নেমে হাত তুলে উভয়পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানান। এসময় তাদের সঙ্গে গণমাধ্যমকর্মীরাও ছিলেন। তবে শিক্ষকরা ব্যবসায়ী ও কর্মচারীদের কাছাকাছি যাওয়ার আগেই তাদের দিক থেকে ইটপাটকেল ছোড়া হয়। বেশ কয়েকটি ইটপাটকেল শিক্ষকদের গায়েও লাগে। পরে শিক্ষকরা কলেজে ফিরে যান। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে বেলা পৌনে ১টার দিকে ঘটনাস্থলে এসেছে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। তবে শিক্ষার্থী ও ব্যবসায়ীরা এখনও মুখোমুখি অবস্থানে রয়েছেন।
জানা গেছে, গত সোমবার রাত ১১টার দিকে নিউমার্কেটে ঢাকা কলেজ তিন শিক্ষার্থীর কাপড় কিনতে গেলে দোকানের সাথে কথা কাটাকাটি হয়। এ সময় তিন শিক্ষার্থীকে মারধর করে ব্যবসায়ীরা। পরে ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীরা নিউমার্কেট এলাকায় এসে ভাংচুর চালায়। শুরু হয় দু’পক্ষের মধ্যে সংঘর্ষ। দফায় দফায় চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এসময় রাবার বুলেট ও টিয়ারগ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, ওই ঘটনার জেরে আজ মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থীরা সড়কে নেমে আসে। তার সকাল থেকেই সায়েন্সল্যাব এলাকায় সড়ক বন্ধ করে দেন তারা। অভিযোগ উঠেছে, শিক্ষার্থীরা ব্যবসায়ীদের মার্কেটে প্রবেশেও বাধা দেয়।
পরবর্তী সময়ে ব্যবসায়ীরা সংঘবদ্ধ হয়ে শিক্ষার্থীদের ধাওয়া দেয়। এরপর দুই পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। মুখোমুখি অবস্থান নিয়ে দফা-দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া দেন। এসময় অনেককে লাঠি সোটা নিয়েও ধাওয়া দিতে দেখা গেছে। উভয়পক্ষ বিভিন্ন ভবনের ছাদে অবস্থান নিয়ে ইটপাটকেল ছুড়তে থাকে। ব্যবসায়ী ও দোকানের কর্মচারীরা মার্কেটের ছাদে এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী ঢাকা কলেজের একাডেমিক ভবনের ছাদে অবস্থান নিয়ে ইট-পাটকেল ছুড়ছেন। ঘটনার পর পুলিশ ঘোষণা দিয়ে ঘটনাস্থলে অবস্থান নিলেও কোনও পক্ষকে নমনীয় করতে পারেনি। এসময় টিয়ারসেল নিক্ষেপের শব্দ শোনা যায়। এদিকে যান চলাচল বন্ধ হয়ে যাওয়া মিরপুর রোডসহ রাজধানীর বিভিন্ন সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে অফিসগামী মানুষসহ সাধারণ যাত্রী ভোগান্তিতে পড়েছেন। এ ঘটনায় পুলিশ, শিক্ষার্থী কিংবা ব্যবসায়ীদের পক্ষ থেকে কোনও বিবৃতি পাওয়া যায়নি।
এদিকে নিউ মার্কেট এলাকার বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী-কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন বেশ কয়েকজন সাংবাদিক। গতকাল মঙ্গলবার (১৯ এপ্রিল) বেলা ১২টার দিকে দুপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যে দীপ্ত টিভির রিপোর্টার আসিফ জামান সুমিতকে বেদম প্রহার করে হকাররা। এসময় সহকর্মী সুমিতকে রক্ষা করতে গিয়ে হামলার শিকার হন বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক, মানবজমিনের শুভ্র দেব ও এসএ টিভির সিনিয়র ক্যামেরা পারসন কবির হোসেন।
হামলার শিকার শাহেদ শফিক ঘটনাস্থল থেকে বলেন, আমরা ঘটনাস্থল থেকে সামান্য দূরত্বে দাঁড়িয়ে খবর সংগ্রহের কাজ করছিলাম। এসময় দেখতে পাই দীপ্ত টিভির রিপোর্টারকে ঘিরে ধরে বেদম প্রহার করছে কয়েকজন হকার। এরপর আমরা এগিয়ে গিয়ে তাকে রক্ষার চেষ্টা করতে গেলে তারা আমাদেরও মারধর করে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com