শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৩ অপরাহ্ন

হাইওয়ে পুলিশের তথ্য: দেশের মহাসড়কে ২৫৬ অবৈধ হাটবাজার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২০ এপ্রিল, ২০২২

মহাসড়কের ওপর বা নিয়ন্ত্রণ রেখার মধ্যে হাটবাজারসহ কোনো ধরনের স্থাপনা নির্মাণের সুযোগ নেই। ২০২১ সালের মহাসড়ক আইনে এ বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। মহাসড়কের নিয়ন্ত্রণ রেখার মধ্যে হাটবাজার স্থাপনে বিধিনিষেধ ছিল ১৯২৫ সালের হাইওয়ে অ্যাক্টেও। কিন্তু এসব বিধিনিষেধ উপেক্ষা করে মহাসড়কের ওপর এবং নিয়ন্ত্রণ রেখার মধ্যে গড়ে উঠেছে অসংখ্য হাটবাজার। হাইওয়ে পুলিশের তথ্য বলছে, দেশের বিভিন্ন মহাসড়কে অবৈধভাবে গড়ে ওঠা স্থায়ী ও অস্থায়ী হাটবাজারের সংখ্যা ২৫৬। এসব হাটবাজারে আসা ছোট ছোট যানবাহন ও পণ্যবাহী যানবাহনের কারণে তীব্র আকার ধারণ করছে যানজট। মাঝেমধ্যেই ঘটছে প্রাণঘাতী দুর্ঘটনা। বিশেষজ্ঞরা বলছেন, মহাসড়কের পাশে হাটবাজার বা কোনো স্থাপনা নির্মাণ করলে সেখানে স্থানীয় যানবাহনের একটা চাপ তৈরি হয়। মহাসড়কের ওপর দিয়ে কিংবা আশপাশে মানুষের চলাচলও বেড়ে যায়। স্থানীয় যানবাহন ও হাটবাজারে আসা মানুষের কারণে মহাসড়কে চলা যানবাহনের একটা সাংঘর্ষিক অবস্থা তৈরি হয়। ফলে যানজট, বিশৃঙ্খলা, দুর্ঘটনার মতো ঘটনা ঘটে। বিশ্বব্যাপী মহাসড়কের যে মানদ-, তার সঙ্গে এসব হাটবাজার কোনোভাবেই যায় না বলে জানিয়েছেন তারা।
মহাসড়কের ওপর হাটবাজার গড়ে তোলার এ সমস্যা দীর্ঘদিনের বলে উল্লেখ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাদিউজ্জামান। তিনি বণিক বার্তাকে বলেন, সড়ক-মহাসড়কের মতো অবকাঠামো গড়ে তোলার পরিকল্পনায় সবার আগে অগ্রাধিকার পাওয়ার কথা ভূমি ব্যবস্থাপনা। কিন্তু দেশে যারা সড়ক-মহাসড়ক তৈরির দায়িত্বে আছেন, তারা কখনই বিষয়টি পরিকল্পনার মধ্যে রাখেননি। পৃথিবীর কোথাও মহাসড়কের ধারেকাছে হাটবাজার তো দূরের কথা, কোনো আবাসিক এলাকাও থাকে না। ভূমি ব্যবস্থাপনাটি আমাদের পরিকল্পনার সঙ্গে কখনই সমন্বিতভাবে করা হয়নি। মহাসড়কের ওপর এবং আশপাশে গড়ে ওঠা হাটবাজারগুলো দ্রুত অপসারণের পাশাপাশি ভবিষ্যতে সড়ক অবকাঠামো উন্নয়নে সমন্বিতভাবে ভূমি পরিকল্পনা গ্রহণের বিষয়টিতে গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি।
দেশের মহাসড়কের ওপর গড়ে তোলা হাটবাজারের কারণে সৃষ্ট জটিলতার বিষয়গুলো সম্প্রতি স্থানীয় সরকার বিভাগে অনুষ্ঠিত এক সভায় তুলে ধরেন হাইওয়ে পুলিশ হেড কোয়ার্টারের এসপি মোস্তাফিজুর রহমান। সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ বাস্তবায়ন শীর্ষক ওই সভায় তিনি জানান, হাইওয়ে পুলিশ কর্তৃক দেশের বিভিন্ন স্থানে ২৫৬টি স্থায়ী ও অস্থায়ী হাটবাজার শনাক্ত করা হয়েছে, যেগুলো মহাসড়কের পাশে অবস্থিত। হাটবাজারগুলোয় আসা ইঞ্জিনচালিত নসিমন, করিমন ও পণ্যবাহী বিভিন্ন যানবাহনের কারণে মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। মাঝে মাঝে দুর্ঘটনাও ঘটে। মহাসড়কে হাটবাজারের এসব বিষয় সম্পর্কে জানতে গতকাল যোগাযোগ করা হলে হাইওয়ে পুলিশ হেড কোয়ার্টারের এসপি মোস্তাফিজুর রহমান বণিক বার্তাকে বলেন, বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে, হাটবাজারগুলো ইজারা দেয়া হয়েছে মহাসড়ক থেকে ২০০-৩০০ ফুট দূরে বসানোর শর্তে। কিন্তু বাস্তবে দেখা যায়, এসব হাটবাজার ক্রমেই মহাসড়কের কাছে চলে আসে। আবার কোথাও কোথাও দেখা গেছে, হাটবাজারগুলো মহাসড়ক থেকে নির্দিষ্ট পরিমাণ দূরত্বে স্থাপনের জন্য ইজারা নিলেও সেগুলো বসানো হয় মহাসড়কের সংরক্ষণ রেখার মধ্যে।
মহাসড়কের নিয়ন্ত্রণ রেখা কতটুকু তা স্পষ্ট করে দেয়া হয়েছে ২০২১ সালের মহাসড়ক আইনে। আইনটির সংজ্ঞায় সংরক্ষণ রেখা সম্পর্কে বলা হয়েছে, মহাসড়কের দুই পাশের ভূমির প্রান্তসীমা থেকে ১০ মিটার বা সরকার কর্তৃক গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে নির্ধারিত রেখা। অন্যদিকে মহাসড়ক ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ সম্পর্কিত একটি উপধারায় বলা হয়েছে, সরকারের পূর্বানুমোদন ব্যতীত মহাসড়কের সংরক্ষণ রেখার মধ্যে কোনো অবকাঠামো নির্মাণ, হাটবাজার বা ব্যবসায়িক উদ্দেশ্যে মহাসড়কের কোনো অংশ ব্যবহার করা যাবে না।
মহাসড়কের ওপর অবৈধভাবে গড়ে ওঠা হাটবাজার অপসারণে পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান। তিনি বলেন, মহাসড়কের সংরক্ষণ রেখার মধ্যে কোনো ধরনের স্থাপনা তৈরির নিয়ম নেই। তার পরও দেশের বিভিন্ন স্থানে মহাসড়কের সংরক্ষণ রেখার মধ্যে হাটবাজারসহ বিভিন্ন স্থাপনা গড়ে তোলা হয়েছে। এগুলো অপসারণে আইন অনুযায়ী আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com