বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
সিলেটে আবার বাড়ছে পানি জামালপুরে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা জগন্নাথপুরে অসহায় মানুষের সেবায় দিনরাত কাজ করে যাচ্ছেন ওসি মিজান দুর্গাপুরে শ্রেষ্ঠ অধ্যক্ষ ও শ্রেষ্ঠ শিক্ষার্থীকে প্রেসক্লাব সম্মাননা সাভারে শিক্ষক হত্যা ও নির্যতনের প্রতিবাদে মৌলভীবাজারে বিক্ষোভ সমাবেশ রুয়েটে রোবটিক্স ফেয়ার “রোবোট্রনিক ২.০” শুরু গলাচিপায় ব্র্যাক সংস্থা সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা বিষয়ে পল্লী সমাজ গঠন নগরকান্দায় সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমানকে সংবর্ধনা জামালপুরে হিজড়াদের উন্নয়নে কমিউনিটি পর্যায়ে অভিভাবক সভা বরিশাল পোর্টরোড মোকামে নিষেধাজ্ঞা সত্বেও ট্রাকে ট্রাকে আসছে ইলিশ

কবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বাসস :
  • আপডেট সময় মঙ্গলবার, ১৭ মে, ২০২২

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, কবিতার ইতিহাসে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতাটি এক অনন্য সাধারণ রচনা। তিনি বলেন, অনবদ্য ছন্দ, অতি ভাবানুগত ধ্বনি-মাধুর্যে গরীয়ান ‘বিদ্রোহী’ কবিতাটি বাংলা সাহিত্যের অতি বিশিষ্ট একটি কাব্য। কবি নজরুল ইসলাম মাত্র ২২ বছর বয়সে প্রায় ১৪১ পঙক্তির এই ভুবনবিজয়ী কবিতাটি রচনা করেন । ১৯২১ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে কলকাতার ৩/৪-সি তালতলা লেনের ভাড়াবাড়ির একতলায় বসবাসকালে তিনি এ কবিতাটি রচনা করেন। ঔপনিবেশিক শোষণ, সামন্ত মূল্যবোধ ও ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে সচেতন বিদ্রোহী রূপে ‘বিদ্রোহী’ কবিতায় আবির্ভূত হন কবি নজরুল। গত সোমবার বিকালে রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘বিদ্রোহী’ কবিতার প্রথম শ্রোতা ছিলেন মুজাফফর আহমদ। মুজাফফর আহমদের স্মৃতিকথা উদ্ধৃত করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, নজরুল সম্ভবত শেষ রাতে ঘুম থেকে উঠে একবসায় এ কবিতাটি লিখেন। দোয়াতে বারে-বারে কলম ডোবাতে গিয়ে তার মাথার সঙ্গে তার হাত তাল রাখতে পারবে না ভেবে নজরুল কবিতাটি প্রথমে পেন্সিলে লিখেছিলেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচির কথা উল্লেখ করে কে এম খালিদ বলেন, এ উপলক্ষ্যে কবি নজরুল ইনস্টিটিউট ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে ১০০টি প্রবন্ধের একটি সংকলন গ্রন্থ প্রকাশ করেছে।
কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তৃতা করেন কবিপৌত্রী খিলখিল কাজী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরল হুদা। বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ। অনুষ্ঠানে ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com