শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন

দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলে

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৭ জুলাই, ২০২২

বিশ্ব দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের সেরা সাফল্য ২০১২ সালে। সেবার তুরস্কে অনুষ্ঠিত আসরে বাংলাদেশ ওপেন বিভাগে ৩৩তম হয়েছিল। এই ভালো করার নেপথ্য ছিল দেশের পাঁচ গ্র্যান্ডমাস্টারেরই অংশগ্রহণ। তবে এবার ভারতের চেন্নাইতে অনুষ্ঠিতব্য অলিম্পিয়াডে নিয়াজ মোর্শেদ, জিয়াউর রহমান, এনামুল হোসেন রাজীবদের সাথে যাওয়া হচ্ছে না দেশের অপর দুই গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিব এবং রিফাত বিন সাত্তারের। রাকিব -রিফাত না থাকলেও আছেন তাহসিন তাজওয়ার জিয়া। এই ফিদে মাস্টার তাহসিনকে ঘিরে দারুন আশাবাদের কথা জানান দাবা ফেডারেশন সেক্রেটারি সৈয়দ শাহাবুদ্দিন শামীম।। ১৬ বছরের তাহসিন তাজওয়ার ভালো করতে পারবেন কিনা তা সময়ই বলে দেবে। তবে এরই মধ্যে ইতিহাস গড়তে যাচ্ছেন তাহসিন। এই প্রথম দাবা অলিম্পিয়াডে খেলতে যাচ্ছেন বাবা-ছেলে। বাবা গ্র্যান্ডমাস্টার জিয়ার সাথে ছেলে তাহসিন তাজওয়ার জিয়া।
এবার ১৫তম দাবা অলিম্পিয়াড খেলতে যাচ্ছেন জিয়া। তিনি জানেন না অতীতে দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলের একত্রে খেলা হয়েছিল কিনা। জিয়া শুধু এই তথ্যই দিলেন, আমি জানি উজবেকিস্তানে গ্র্যান্ডমাস্টার আছেন বাবা ও ছেলে। তবে তারা বা অন্য কোনো বাবা ও ছেলে অলিম্পিয়াডে খেলেছেন তা আমার জানা নেই। তবে দক্ষিণ পূর্ব এশিয়ার অন্য কোনো দেশের দাবাড়ুদের মধ্যে এই ঘটনা নেই।
ছেলেকে সাথে নিয়ে দাবা অলিম্পিয়াডে যাওয়াটাকে গর্বের বলে উল্লেখ করলেন জিয়া। জানান, সে এখনো উঠতি বয়সের। প্রচুর প্র্যাকটিস করতে পারে, এটা বড় দিক। তাছাড়া সে খুব ভালো ফর্মে আছে। তিনি বলেন, ‘এবারের জাতীয় দাবা ও প্রিমিয়ার লিগে ভালো করেছে। জিএমদের বিপক্ষে ভালো খেলেছে। তখনই মনে হয়েছে অলিম্পয়াড টিমে যে ডাক পেতে পারে।’
অন্যদিকে তাহসিন তাজওয়ার জিয়া বললেন, ‘বাবার সাথে অলিম্পিয়াডে খেলতে যাওয়াটা স্বপ্নের ব্যাপার। প্রথম থেকেই ইচ্ছে ছিল বাবার সাথে একইসাথে খেলার। তবে তা যে এতো তাড়াতাড়ি হয়ে যাবে ভাবিনি। আগে বাবার সাথে দাবা অলিম্পিয়াড দেখতে গিয়েছি। আর এবার খেলতে। এখন এই অলিম্পিয়াডে ভালো করেই স্মরণীয় করে রাখতে চাই বাবা-ছেলের খেলাকে।’
তিনি জানান, বাবাই আমরা আদর্শ। আগে আমি দাবা খেলতে চাইতাম না, এ জন্য বাবা খুব রাগ করতেন। এবারের দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ দল ওপেন বা পুরুষ বিভাগে ৪০-এর মধ্যে থাকতে চায়। জানান জিয়া। আর প্রথমবারের মতো অলিম্পিয়াড খেলতে যাওয়া মহিলা ফিদে মাস্টার নোশিন আনজুম জানান, আমরা নারী বিভাগে আগের চেয়ে ভালো করতে চাই। একই বক্তব্য এবারের মহিলা জাতীয় দাবায় চ্যাম্পিয়ন জান্নাতুল ফেরদৌসেরও।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com