মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন
শিরোনাম ::
মুন্সীগঞ্জে শত বছরের পুকুর ছাড়পত্র ছাড়াই ভরাট ॥ অধিদপ্তরে লিখিত অভিযোগ শাহজাদপুরে বিনা নোটিশে কোর্টের নির্দেশে বসত বাড়ি উচ্ছেদ ঃ প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি গলাচিপায় প্রশাসনিক ভাবে বঙ্গমাতার জন্ম-বার্ষিকি আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ যুবলীগ নেতার মানবিকতায় ঘর পেলেন গৃহহীন জুলেখা বেগম জামালপুরে নানা আয়োজনে মাতৃদুগ্ধ সপ্তাহের শেষ দিন পালিত বান্দরবান সেনা রিজিয়ন কর্তৃক সাংবাদিক সম্মেলন ও মতবিনিময় সভা বদলগাছীতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপন জলঢাকায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এঁর ৯২তম জন্মদিন পালিত রাস্তা-ড্রেন এর সংস্কার ও যানজট নিরসনের দাবীতে বিশাল মানববন্ধন কর্মসূচী পালিত নগরকান্দায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২তম জন্মবার্ষিকী পালিত

লোডশেডিংয়ে ক্ষতির মুখে বাগেরহাটের মৎস্য খাত

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৩ আগস্ট, ২০২২

লোডশেডিংয়ে জনভোগান্তির পাশাপাশি বাগেরহাটের মৎস্য খাতে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। এতে করে শঙ্কার মধ্যে পড়েছেন এখানকার জেলে ও মৎস্য চাষিরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলায় গলদা, বাগদা, ইলিশ, রুই ও কার্পসহ বিভিন্ন জাতের মাছ উৎপাদন হয়। এখানকার উৎপাদিত সাদা সোনা খ্যাত চিংড়ি প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানি করা হয়। কিন্তু বাগেরহাটে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক না থাকায় হিমায়িত মৎস্য প্রক্রিয়াজাতকরণ ও বরফ কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। ফলে বরফ কারখানায় চাহিদামতো বরফ পাচ্ছে না চাষি ও মাছ ব্যবসায়ীরা। বারাকপুর মৎস্য আড়তের ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, বিদ্যুতের সমস্যার কারণে বরফ কম জমাট বাধায় আগের থেকে বেশি টাকার বরফ দিয়ে মাছ পাঠাতে হচ্ছে। আগে যেখানে এক হাজার ৫০০ টাকার বরফ দিয়ে এক পেটি মাছ ঢাকায় পাঠানো যেত এখন সেখানে প্রায় দুই হাজার ৪০০ টাকার বরফ প্রয়োজন হচ্ছে।
সাগরে মাছ ধরতে যাওয়া ফিশিং ট্রলারচালক মিকাইল ইসলাম বলে, ‘টানা ৬৫ দিন অবরোধ আমরা ঠিকমত মেনেছি। এখন আমরা সাগরে মাছ ধরতে যাবো। কিন্তু চাহিদানুযায়ী বরফ পাওয়া যাচ্ছে না।
খুচরা বরফ ব্যবসায়ী মিকাইল ইসলাম জানান, লোডশেডিংয়ের অজুহাতে ভিতরে ফাকা বরফ দেয়া হচ্ছে। মাঝে মধ্যে কম জমাট বাধা বরফও দেওয়া হচ্ছে। এর ফলে ব্যবসায়ীকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন জেলেরা।
সুন্দরবন বরফকলের ক্রেন অপারেটর মিঠুন ম-ল জানান, দিন-রাতে বেশ কয়েকবার বিদ্যুৎ যাওয়া-আসা করে। একবার বিদ্যুৎ গেলে অনেক সময় পরে আসে। বিদ্যুতের লুকোচুরির ফলে বরফ ঠিকমত জমাতে পারছেন না।
নাগেরবাজারের বরফকল মালিক তারাপদ দাম বলেন, যেভাবে বিদ্যুৎ যাচ্ছে তাতে কোনো ভাবেই ক্রেতাদের ঠিকমতো বরফ দেওয়া যাবে না। আগামীতেও বরফের চাহিদা পূরণ করা সম্ভব হবে না।
বাগেরহাট চিংড়ি চাষি সমিতির সভাপতি ফকির মোহিতুল ইসলাম সুমন বলেন, লোডশেডিংয়ের কারণে বাগেরহাটে বরফ সংকট দেখা দিয়েছে। এর ফলে ঠিকমত মাছ সংরক্ষণ করা যাচ্ছে না। তাছাড়া রপ্তানির জন্য চিংড়ি হিমায়িত করতেও সমস্যা হচ্ছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন মাছ চাষিরা
বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা এ এস এম রাসেল বলেন, মাছ সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করণে বিদ্যুতের প্রয়োজন। লোডশেডিংয়ে বরফ জমাতে পারছেন না মিল মালিকরা। এতে সাগরে যাওয়ার জন্য জেলেরা ও ব্যবসায়ীরা বরফ পাচ্ছেন না। আর হিমায়িত মৎস্য প্রক্রিয়াজাত করণেও সমস্যা হচ্ছে।
বাগেরহাট ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউল হক বলেন, জ্বালানি সাশ্রয়ের অংশ হিসেবে সরকারের নেওয়া লোডশেডিং কার্যক্রম চলছে। বাগেরহাটেও সে অনুযায়ী লোডশেডিং হচ্ছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com