মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৭:১৬ অপরাহ্ন

‘অপারেশন সুন্দরবন’ সিনেমা দিয়ে ফিরলো হাতে আঁকা পোস্টার

বিনোদন ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

বহুল প্রতীক্ষিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। সুন্দরবনে র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে এ সিনেমা। সিনেমাটি দেখার অপেক্ষায় দিন গুনছেন অ্যাকশন ও রোমাঞ্চপ্রেমী দর্শকরা। এক সময় হাতে আঁকা পোস্টার সিনেমার প্রচারণায় ব্যবহার হতো। কালের বিবর্তনে হারিয়ে যাওয়া বিলুপ্তপ্রায় শিল্প আবারও ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার মাধ্যমে ফিরিয়ে এনেছে র‌্যাব।
আগামী ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) সিনেমাটি মুক্তি পাবে প্রেক্ষাগৃহে। এর আগে ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার) হবে স্পেশাল প্রিমিয়ার। এর মধ্যে সিনেমাটির ট্রেইলার, পোস্টার প্রকাশ করা হয়েছে।
সিনেমাটির পরিচালক দীপঙ্কর দীপন বলেন, রং-তুলির ছোঁয়ায় হাতে আঁকা পোস্টার বিভিন্ন মোটিভ বহন করে। কালের বিবর্তনে অনেক কিছুর পাশাপাশি এ ঐহিত্যও হারিয়ে যেতে বসেছে। কিন্তু পোস্টারের ঐহিত্যকে ফিরিয়ে আনতে না পারলেও তাদের আমরা স্মরণ করতে চাই। আগামীর সিনেমাগুলোতে যদি একটি করে পোস্টারও তাদের মাধ্যমে তৈরি করা হয় তাহলে এ মানুষগুলো সারাজীবন যে কাজটি করে এসেছে সেটা এ সময়ে করতে পারলেও গর্বিত হবে। র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লি. প্রযোজিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। র‌্যাবের মুখপাত্র লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আগে এ পেশাটি অনেক লুকরেটিভ ছিল। এসব শিল্পীদের পেছনে মানুষ ঘুরে বেড়াতো। নান্দনিক এসব পোস্টার দিয়ে আগে সিনেমার প্রচার হতো। এসব পোস্টার এতটাই নজর কাড়তো যে দর্শক সিনেমা হলে আসতো। কিন্তু ২০১০ সালের পর থেকে এভাবে হাতে আঁকা পোস্টার আর দেখা যায়নি। তিনি বলেন, হাতে আঁকা পোস্টারের এ ঐতিহ্যকে আবার সামনে আনার চেষ্টা করছে র‌্যাব। তিনটি পোস্টার ও একটি ব্যানার তৈরি করছি। চলচ্চিত্রের সোনালী যুগে হাতে তৈরি পোস্টার যারা তৈরি করতেন সে সব ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে অপারেশন সুন্দরবন চলচ্চিত্রের পোস্টার তৈরি করা হয়েছে। হারিয়ে যাওয়া ঐতিহ্যকে এ প্রজন্মের সামনে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। ‘অপারেশন সুন্দরবন’ সিনেমায় অভিনয় করেছেন রিয়াজ, সিয়ামসহ একঝাঁক তারকা শিল্পী। নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রাইসুল ইসলাম আসাদ, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, রওনক হাসান, মনোজ প্রামাণিক, আরমান পারভেজ মুরাদ, মানস বন্দ্যোপাধ্যায়, মনির খান শিমুল, নরেশ ভূঁইয়াসহ শিল্পী তালিকায় আরও আছেন কলকাতার মিষ্টি মেয়ে দর্শনা বণিকও।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com